Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আদর্শ স্ত্রী...

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার সময়ে প্রত্যেক স্বামী-স্ত্রী শপথ নেন, সুখে-দুঃখে, সুস্থ এবং অসুস্থ সব অবস্থাতেই একে অপরের পাশে থাকবেন। সেই শপথ রেখেই চিনের এক মহিলা মৃত্যুর মুখ থেকে বাঁচিয়ে ফিরিয়ে আনলেন তার স্বামীকে।

২০১৩ সালে হুবেই প্রদেশের জিয়াংইয়াংয়ের বাসিন্দা লি জিহুয়া এক ভয়াবহ বাইক দুর্ঘটনায় পড়েন। অফিস যাওয়ার পথে আচমকাই একদিন বদলে যায় জীবন। সেই থেকে তিনি জড়পদার্থের মতো কোমায় পড়ে ছিলেন হাসপাতালের বিছানায়। কিন্তু হাল ছাড়েননি তার স্ত্রী জ্যাং গুইহুয়ান। টানা ৫ বছর রাত-দিন স্বামীর সেবা করে গিয়েছেন এই আশায় একদিন নিশ্চয় সুস্থ হয়ে তার সঙ্গে বাড়ি ফিরবেন লি। নিজেকে ভুলে প্রতিদিন ২০ ঘন্টার বেশি সময় ঘরে স্বামীর শুশ্রুষা করে যেতেন। অনর্গল কথা বলে যেতেন স্বামীর সঙ্গে, বাজাতেন তার প্রিয় সব গান। ডাক্তার ওয়ান কিং একটি সাক্ষাৎকারে জানিয়েছেন এই সব কিছুই লি-র স্নায়ুকে সজাগ করতে সাহায্য করেছে।

২০১৮ সালে চেতনা ফিরে পান লি। আর কথা বলার মতো অবস্থায় এসে প্রথমেই তিনি বলে ওঠেন সেই চার শব্দ, যা নিমেষে ভুলিয়ে দিয়েছিল জ্যাং গুইহুয়ানের এতদিনের সব কষ্ট। স্ত্রীর দিকে তাকিয়ে লি বলেছিলেন, ‘ওয়াইফ আই লাভ ইউ’। এরপর স্বাভাবিক অবস্থায় ফিরে আসার জন্যে আরও এক বছর হাসপাতালে বিভিন্ন চিকিৎসার মধ্যে থাকতে হয় তাকে। এখন লি হাঁটাচলাও করতে পারেন সাহায্য নিয়ে। সূত্র : টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ