Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশী প্রতিযোগীর বেস্ট অব নেশন এ্যাওর্য়াড অর্জন

বিশ্ব দক্ষতা প্রতিযোগীতা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৯, ৫:৩৪ পিএম

বাংলাদেশী প্রতিযোগী নাফিসা সাদাফ আচঁল রাশিয়ার কাজানে মঙ্গলবার সমাপ্ত বিশ্ব দক্ষতা প্রতিযোগীতায় বেস্ট অব নেশন এ্যাওর্য়াড অর্জন করেছে। দুই প্রতিযোগী- তানজিম তাবাস্সুম ইসলাম কনফেকশনারী ও পেটিসেরিতে এবং নাফিসা সাদাফ আচঁল ফ্যাশন ডিজাইনিংয়ে বিশ্বের ৬৩ টি দেশের প্রতিযোগীদের সঙ্গে প্রতিযোগীতায় অংশ নিয়ে আন্তর্জাতিক দক্ষতা মান নির্বাচকদের প্রশংসা কুড়িয়ে বিশ্ব দরবারে বাংলাদেশের দক্ষতার মানকে সমাদৃত করেছে।

বাংলাদেশ থেকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল প্রতিযোগীদের উৎসাহ ও প্রয়োজনীয় সহায়তা দেয়ার পাশাপাশি বিভিন্ন সেমিনার ও আলোচনায় দক্ষতা উন্নয়নে বাংলাদেশ সরকারের গৃহিত কর্মকান্ড তুলে ধরে বিশ্ব কর্মবাজারে দেশের শ্রমশক্তির সক্ষমতা সম্পর্কে আর্šÍজাতিক সম্প্রদায়কে ধারনা দেন ।

প্রতিনিধি দলের সদস্য জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) এর নির্বাহী চেয়ারম্যান মো. ফারুক হোসেন এর বরাত দিয়ে এনএসডিএ কার্যালয় থেকে এসব কথা জানানো হয় ।

প্রতিনিধি দলে অন্যান্যেও মধ্যে ছিলেন, এনএসডিএ -এর সদস্য রেজাউল করিম, পাচঁটি শিল্প দক্ষতা পরিষদের (আইএসসি) চেয়ারম্যান- এগ্রো-ফুডের শফিকুর রহমান ভ‚ইয়া, ট্যুরিজম ও হসপিটালিটির একেএম বারী, আইসিটির শাফকাত হায়দার, আরএমজি ও টেক্সটাইলসের মোহাম্মদ নাসির এবং ইনফরমাল সেক্টরের মির্জানুরুল গনি শোভন ।

প্রধান মন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান বলেন, বাংলাদেশের দু’জন প্রতিযোগীর রাশিয়ার কাজানে বিশ্ব দক্ষতা প্রতিযোগীতায় প্রথমবারের মতো অংশ নেয়া একটি ঐতিহাসিক ঘটনা।

তিনি বলেন, এনএসডিএ গঠনের মধ্যদিয়ে বাংলাদেশে দক্ষতা উন্নয়নের যে যাত্রা শরু হয়েছে তাকে বেগবান করতে রাশিয়ার কাজানে প্রতিযোগীতায় অংশ নেয়ার জন্য প্রধানমন্ত্রী বিশেষ তাগিদ দেন। এটি দেশের জনগোষ্ঠীকে দক্ষ জনসম্পদে রূপান্তরের মাধ্যমে বিশাল যুবগোষ্ঠীর জন্য কর্মসংস্থানসৃস্টির লক্ষ্যে প্রধানমন্ত্রীর রাজনৈতিক ইচ্ছার প্রতিফলন।

কাজানে প্রতিযোগীতায় অংশগ্রহন বাংলাদেশের জন্য সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচন করেছে মন্তব্য করে তিনি বলেন, এর মাধ্যমে আগামী ২০২১ এ চীন, ২০২৩ এ ফ্রান্স এ বিশ্ব দক্ষতা এবং ২০২০ এ আবুধাবিতে বিশ্ব দক্ষতা এশিয়া প্রতিযোগীতায় অংশ নেয়ার মধ্য দিয়ে জাতীয় পর্যায়ে দক্ষতার মান আরো এগিয়ে নেয়ার এবং আন্তর্জাতিক প্রতিযোগীতায় সাফল্য অর্জনও বিশ্ব শ্রমবাজারের সুযোগ কাজে লাগাতে পারবে।

দেশ ব্যাপী দক্ষতা প্রতিযোগীতার আয়োজন করার মাধ্যমে এনএসডিএ এখন মেধা অন্বেষন এবং দক্ষতা উন্নয়ন করে আগামীতে আর্ন্তজাতিক পর্যায়ে আরো সাফল্য অজর্নের পাশাপাশি বিশ্ব বাজারে বাংলাদেশের জনশক্তির দক্ষতার সুউচ্চ মানের সীকৃতি, বর্দ্ধিত চাহিদাও অধিক শ্রমমূল্য নিশ্চিত করতে সক্ষম হবে।

দক্ষতা প্রশিক্ষণ ও উন্নয়নে অব্যাহত দিক নিদের্শনামূলক সহায়তার জন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

উল্লেখ্য, সারাবিশ্বের মোট ১ হাজার ৩৫৪ জনপ্রতিযোগী ৫৬টি দক্ষতা বিষয়ে পাচঁদিন ব্যাপী বিশ্ব দক্ষতা প্রতিযোগীতায় অংশ নেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেস্ট অব নেশন এ্যাওর্য়াড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ