Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রসূতি মৃত্যুর অভিযোগ তারা মৃত্যুর খবর গোপন করেন

চিকিৎসকের অবহেলায়

বাগেরহাট জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

 বাগেরহাটে চিকিৎসক ও কর্তৃপক্ষের অবহেলায় এক প্রসূতির মৃত্যুর অভিযোগ উঠেছে। সোমবার সন্ধ্যায় বাগেরহাট শহরের পুরাতন বাজার এলাকার পলী ক্লিনিকে ওই ঘটনা ঘটে। এ খবর ছড়িয়ে পড়লে নিহতের স্বজন-স্থানীয়রা ওই ক্লিনিক ঘিরে হইচই করে। তারা ক্লিনিক কর্তৃপক্ষ এবং চিকিৎসকের বিচার দাবি করে। নিহত শাহানাজ পারভিন (৩০) জেলার শরণখোলা উপজেলার রায়েন্দা এলাকার রাজু পাইকের স্ত্রী। তারা দু’জনেই চট্টগ্রামের একটি পোশাক কারখানায় কাজ করতেন। সোমবার রাত ১১টা পর্যন্ত নিহতের লাশ ক্লিনিকেই ছিল।
নিহতের বোন নার্গিস আক্তার বলেন, ডেলিভারির জন্য সোমবার তার বোনকে ওই ক্লিনিকে ভর্তি করেন। এরপর দুপুর ৩টার কিছু পর ক্লিনিকের সত্বাধিকারি ও পরিচালক ডা. সুনীল কুমার দাস তার সিজার করেন। একটি ছেলে শিশু হয়। তবে সিজার শেষে আমার বোনকে ওটি থেকে বের করা হয় প্রায় পৌনে ৬টার দিকে। বেশ কিছুক্ষণ সে সুস্থ ছিল। ৬টার কিছু পরে তার খিঁচুনি দেখা দেয়। সে সময় কয়েক দফা ডাক্তার ও নার্সদের ডাকা হলেও তারা রোগীর কাছে আসেনি। কিছুক্ষণ পর আমার বোনের মুখ থেকে লালা বের হয়ে আসে। তখন ডাক্তার ও সেবিকারা এসে অক্সিজেন দেয়ার চেষ্টা করে। কিন্তু ততক্ষণে আমার বোন মারা গেছে। তখন ডাক্তার মৃত্যুর খবর গোপন করে রোগীকে স্যালাইন দিয়ে খুলনাতে নিয়ে যেতে বলেন। নিহতের ফুফু সুফিয়া আক্তার অভিযোগ করে বলেন, সিজার করবেন বলে ৮ হাজার টাকায় ক্লিনিক কর্তৃপক্ষের সাথে কথা হয়। সেভাবে তারা সিজারও করে। কিন্তু মেয়েটারে মেরে ফেলার পর তারা খুলনায় নিয়ে যাবার জন্য আমাদের চাপ দেয়।
ঘটনার পর স্বজন ও স্থানীয়রা ওই ক্লিনিক ঘিরে জড়ো হয়। এ সময় কিছুটা উত্তেজনাও দেখা দেয়। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।
ডা. সুনীল কুমার দাস বলেন, আমাদের তরফ থেকে কোন ধরণের অবহেলা ছিলনা। ওই অভিযোগ ঠিক না। ওই প্রসূতি ‘একলামসিয়া’ আক্রান্ত হন। একলামসিয়ায় আক্রান্ত হয়েই তার মৃত্যু হয়। আমরা স্বজনদের সাথে কথা বলছি। তারাও এখন বিষয়টি বুঝতে পারছেন।
বাগেরহাটের সিভিল সার্জন ডা. জি কে এম শামসুজ্জামান বলেন, আমরা বিষয়টি শুনেছি। এ বিষয়ে তদন্ত কমিটি গঠন করা হবে। তদন্তের সুপারিশ অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
বাগেরহাট মডেল থানার ওসি মো. মাহাতাব উদ্দিন বলেন, খবর পেয়ে আমরা ঘটনাস্থলে পুলিশ পাঠাই। স্থানীয় জনতার উত্তেজিত মনোভাব ছিল। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। অভিযোগ পেলে আইনি ব্যবস্থা নেয়া হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রসূতি মৃত্যু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ