Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রাণ বাঁচাল ঘড়ি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

সবে মাত্র এক বছর হতে চলল অ্যাপল ওয়াচ সিরিজ ৪ এর আগমণ হয়েছে বিশ্ববাজারে। আর বছর ঘুরতেই বহু মুশকিল আসান ইতিমধ্যেই করে ফেলেছে আশ্চর্য এই ঘড়ি। বহু মানুষের প্রাণও বাঁচিয়েছে এই ডিজিটাল ওয়াচ। আলাবামার এক মহিলা হাতের সাধের ঘড়িটিতে বারবার চুমু খাচ্ছেন! কারণ, সেই ঘড়িই তার প্রাণে বাঁচিয়েছে।

বহু বছর ধরে হাঁপানির রোগে ভুগছেন আলাবামার অ্যানে রোউই। অবস্থা এতটাই সংকটজনক যে, নিজের বাড়িতেই এই ঘর থেকে ওই ঘরে যেতে রীতিমতো দম ছুটে যায় অ্যানের। গত বড়দিনেই স্বামীর কাছ থেকে একটি অ্যাপলের ঘড়ি উপহার পেয়েছেন তিনি। আর সেই ঘড়ি হাতে পেয়েই যন্ত্রের ইসিজি ফিচারটি ঘেঁটে দেখেন অ্যানে। আর তা দেখতে গিয়েই তার নজরে আসে হাঁপানির জন্য শ্বাস নিতে অসুবিধা হয়, বলে দিচ্ছে সেই আশ্চর্য ঘড়ি। সে ঘড়ি এ-ও বলে দিচ্ছে যে মহিলার আদতে আট্রিয়াল ফাইব্রিলেশন রয়েছে।

কী এই আট্রিয়াল ফাইব্রিলেশন? এই বিরল রোগের ফলে হার্টে একই সঙ্গে বহু জিনিসপত্র নাড়া দিতে থাকে। যার ফলে ঠিকঠাক ভাবে নিঃশ্বাস নিতে খুবই অসুবিধা হয় রোগাীর। যার থেকে সহজেই স্ট্রোক বা হার্ট অ্যাটাকের মতো বড়সড় আক্রমণ করতে পারে। এমন বিষয় লক্ষ্য করার পরক্ষণেই ডাক্তারের কাছে ছোটেন অ্যানে। সেখানে ইসিজি করার পর ডাক্তাররাও সহমত প্রকাশ করেন অ্যাপলের ওই আশ্চর্য ঘড়ির ভবিষ্যদ্বাণীকে। অ্যানে বলছেন, ‘আমার একটা স্ট্রোক হতই যার সম্পর্কে কোনও ধারণা ছিল না।’

আর এর পরেই ডাক্তাররা অ্যানেকে হার্টের মিট্রাল ভাল্ভ বদলে ওপেন হার্ট সার্জারি করানোর পরামর্শ দেন। ডাক্তারদের কথামতো ওপেন হার্ট সার্জারিও করে ফেলেন অ্যানে। এখন তিনি পুরোপুরি সুস্থ। এ ঘর সে ঘর করতে আর খুব একটা বেগ পেতে হয় না অ্যানেকে। সূত্র : টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ