Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

সুযোগ রয়েছে
ইনকিলাব ডেস্ক : পরমাণু চুক্তির শর্ত পালনে ফিরে আসতে ইরানের সুযোগ রয়েছে বলে মন্তব্য করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। সোমবার জি সেভেন শীর্ষ সম্মেলন শেষে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, এর পাশাপাশি তাদের পারমাণবিক কার্যক্রম নিয়ে আলোচনা শুরুরও সুযোগ রয়েছে। এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, পরিস্থিতি ঠিক থাকলে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে বৈঠকে বসার জন্য তৈরি থাকবেন তিনি। রয়টার্স।


প্রস্তুত ট্রাম্প
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, পরিস্থিতি ঠিক থাকলে তিনি পরমাণু চুক্তির বিষয়টি নিয়ে সংঘাতের অবসান ঘটাতে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে বৈঠক করতে প্রস্তুত। সোমবার জি-৭ সম্মেলনকালে ট্রাম্প এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেন, হাসান রুহানির সঙ্গে আগামী কয়েক সপ্তাহের মধ্যে তার বৈঠক বাস্তবিকই হওয়া সম্ভব। তবে মার্কিন নিষেধাজ্ঞার ফলে ইরানের যে ক্ষতি হয়েছে তার ক্ষতিপূরণ হিসাবে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সম্ভাবনা ট্রাম্প নাকচ করেছেন। রয়টার্স।


তালেবানের হুমকি
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের তালেবান যোদ্ধারা বলেছে, আমেরিকার সঙ্গে শান্তি চুক্তি সই হলেও তারা আফগান সেনাদের ওপর হামলা বন্ধ করবে না এবং তারা জোর করে ক্ষমতা দখল করবে। কাতারের রাজধানী দোহায় যখন তালেবান এবং মার্কিন সরকারের মধ্যে শান্তি চুক্তি সইয়ের ব্যাপারে আলোচনা প্রায় শেষ পর্যায়ে তখন তালেবানের পক্ষ থেকে এই বক্তব্য এলো। তালেবানের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে সংবাদ মাধ্যমকে একথা জানান। পার্সটুডে।


প্রত্যাহার চান
ইনকিলাব ডেস্ক : ইরানের বিরুদ্ধে আরোপ করা সব নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়ার মাধ্যমে আলোচনা শুরুর প্রথম পদক্ষেপ নিতে আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার সঙ্গে বৈঠকের জন্য প্রস্তুত বলে ঘোষণার দেয়ার একদিন পর মঙ্গলবার রুহানি এমন দাবি করেন। রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি স¤প্রচারিত এক ভাষণে তিনি বলেন, ইরানের বিরুদ্ধে অবৈধ, অন্যায় ও ভুল নিষেধাজ্ঞা থেকে সরে আসার মাধ্যমে সেই পদক্ষেপ নিতে হবে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ