Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

২১৭ বছর পর...

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

কামানের গোলার আঘাতে তার দেহ ছিন্নভিন্ন হয়ে গিয়েছিল। ফরাসি সম্রাট নেপোলিয়ন তার সেই প্রিয় সেনাপতি শার্ল এতিয়েঁ গদ্যাঁর হৃৎপিন্ড প্যারিসে নিয়ে গিয়ে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করার নির্দেশ দিয়েছিলেন। ফ্রান্স এবং রাশিয়ায় গবেষকদের যৌথ প্রচেষ্টায় মৃত্যুর ২১৭ বছর পরে আবিষ্কৃত হল সেই চার্লসের দেহ।

রাশিয়ান মিলিটারি হিস্টরিক্যাল সোসাইটি জানিয়েছে, গত ৬ জুলাই রাজধানী মস্কোর প্রায় ৪০০ কিলোমিটার দূরে স্মোলেনস্ক শহরের একটি প্রাচীন কবরে শার্লের কফিনবন্দি দেহাবশেষের সন্ধান মিলেছে। ১৮১২ সালের ২২ অগস্ট নেপোলিয়নের ব্যর্থ রাশিয়া অভিযানের সময় নিহত হয়েছিলেন ৪৪ বছরের জেনারেল শার্ল।

ফরাসি সেনাবিভাগের নথি জানাচ্ছে, মৃত্যুর আগে একাধিকবার যুদ্ধক্ষেত্রে গুরুতর আঘাত পেয়েছিলেন শার্ল। তার বাঁ পা অস্ত্রোপচার করে বাদ দিতে হয়েছিল। ডান পা গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। ঘটনাচক্রে, প্রাপ্ত কঙ্কালটির সঙ্গে সেই তথ্য মিলে গিয়েছে। তবে ঐতিহাসিক ও পুরাত্ত¡বিদদের নিয়ে গঠিত যৌথ গবেষকদল জানিয়েছে, পরিচয় সম্পর্কে নিঃসংশয় হওয়ার জন্য ‘কার্বন ডেটিং’ এবং ডিএনএ পরীক্ষা করানো হবে।

দলের অন্যতম সদস্য পিয়ের ম্যালিনোভস্কি বলেছেন, ‘শুধু নেপোলিয়নের সেনাপতি হিসেবে নয় ফরাসি বিপ্লবের সময়ও গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল শার্লের। নেপোলিয়ন তাঁকে ছোট বয়স থেকেই চিনতেন। এই প্রথম নেপোলিয়নের যুগের কোনও নিহত সেনাপতির দেহাবশেষের সন্ধান মিলল।’ তিনি জানান, পুরোনো নথিপত্র ঘেঁটে তারা শার্লের নিহত হওয়ার স্থান সম্পর্কে তথ্য সংগ্রহ করেছিলেন। তার পরে সংশ্লিষ্ট এলাকায় অনুসন্ধান শুরু হয়। সূত্র : ইয়াহু নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ