Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

নওগাঁয় সরকারী হাসপাতালে রোগীর সংখ্যা বৃদ্ধি

চিকিৎসা ব্যবস্থার উন্নতি আর বিনামূল্যে ঔষধ প্রদান

নওগাঁ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০১৯, ৬:৫২ পিএম

নওগাঁয় চিকিৎসাসেবার মান বৃদ্ধি, চিকিৎসকদের চিকিৎসা প্রদানে অধিক আগ্রহের সৃষ্টি এবং সরকারী ভাবে রোগীদের বিনামূল্যে ঔষধ সরবরাহের কারণে জেলা শহরে অবস্থিত আধুনিক হাসপাতালে চিকিৎসাসেবা গ্রহীতাদের সংখ্যা ব্যাপক ভাবে বৃদ্ধি পেয়েছে। সরকারী হাসপাতালে চিকিৎসা পাওয়া যায় না, ঔষধ পাওয়া যায়না এ কথা এখন মিথ্যা প্রমাণিত হয়েছে।

নওগাঁ জেলা সদরে অবস্থিত আধুনিক হাসপাতালে প্রতিদিন জেলার ১১টি উপজেলা ছাড়াও পার্শ্ববর্তী জয়পুরহাট জেলার আক্কেলপুর উপজেলা এবং বগুড়া জেলার আদমদিঘী উপজেলা থেকে হাজার হাজার রোগী এই হাসপাতালে আউটডোরে এবং ইনডোরে চিকিৎসা নেয়ার জন্য ভিড় জমাচ্ছেন। বিশেষ করে প্রতিদিন আউটডোরে এত রোগী আসেন যে সেখানে তিল ধারণের ঠাঁই থাকেনা।

নওগাঁ সদর হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ রওশন আরা খানম বলেছেন, প্রতিদিন এই হাসপাতালে গড়ে ২ থেকে আড়াই হাজার মানুষ চিকিৎসা সেবা নিতে আসেন। তাঁর দেয়া হিসাব অনুযায়ী বিগত ২০১৮-১৯ আর্থিক বছরে কেবলমাত্র নওগাঁ জেলা সদরে অবস্থিত আধুনিক হাসপাতালে মোট ৩ লাখ ৫৮ হাজার ৯৮৫ জন রোগী চিকিৎসা সেবা গ্রহণ করেছেন। এর মধ্যে আন্ত:বিভাগে ২৯ হাজার ৭০২ জন, জরুরী বিভাগে ৪৪ হাজার ৪৬২ জন এবং বহি:বিভাগে ২ লাখ ৮৪ হাজার ৮২১ জন। গত জুলাই’১৮ থেকে জুন’১৯ মাস পর্যন্ত এই পরিমান রোগি চিকিৎসা সেবা গ্রহন করেছেন।
সূত্রমতে, মাস ভিত্তিক চিকিৎসাসেবা গ্রহণকৃত রোগির পরিমান হচ্ছে জুলাই’১৮ মাসে আন্ত:বিভাগে ২৩২৩ জন, জরুরী বিভাগে ৫০৩৬ জন ও বহি:র্বিভাগে ২২,৯৭১ জনসহ সর্বমোট ৩০ হাজার ৩৩০ জন, আগষ্ট’১৮ মাসে আন্ত:বিভাগে ২৬১৮ জন, জরুরী বিভাগে ৩২৯৪ জন ও বহি:র্বিভাগে ১৮,৫৭৭ জনসহ সর্বমোট ২৪ হাজার ৪৮৯ জন, সেপ্টেম্বর’১৮ মাসে আন্ত:বিভাগে ২১৮৭ জন, জরুরী বিভাগে ২৯৪২ জন ও বহি:র্বিভাগে ২৫১৫৫ জনসহ সর্বমোট ৩০ হাজার ২৮৪ জন, অক্টোবর’১৮ মাসে আন্ত:বিভাগে ২৩২৮ জন, জরুরী বিভাগে ২৬১৩ জন ও বহি:র্বিভাগে ২৬,৩৩৭ জনসহ সর্বমোট ৩১ হাজার ২৭৮ জন, নভেম্বর’১৮ মাসে আন্ত:বিভাগে ২৫৯১ জন, জরুরী বিভাগে ২৪৮৫ জন ও বহি:র্বিভাগে ২৩,৬৭৭ জনসহ সর্বমোট ২৮ হাজার ৭৫৩ জন, ডিসেম্বর’১৮ মাসে আন্ত:বিভাগে ২৪৬১ জন, জরুরী বিভাগে ২১৫৫ জন ও বহি:র্বিভাগে ১৮,৩৭২ জনসহ সর্বমোট ২২ হাজার ৯৮৮ জন, জানুয়ারী’১৯ মাসে আন্ত:বিভাগে ২৯৬০ জন, জরুরী বিভাগে ৫৪০৫ জন ও বহি:র্বিভাগে ২৫,১২৪ জনসহ সর্বমোট ৩৩ হাজার ৪৮৯ জন, ফেব্রুয়ারী’১৯ মাসে আন্ত:বিভাগে ২৪৯৪ জন, জরুরী বিভাগে ২৭৫৯ জন ও বহি:র্বিভাগে ২৪,৭৩৯ জনসহ সর্বমোট ২৯ হাজার ৯৯২ জন, মার্চ’১৯ মাসে আন্ত:বিভাগে ২৪৯১ জন, জরুরী বিভাগে ৫৮১৭ জন ও বহি:র্বিভাগে ২৯০১২ জনসহ সর্বমোট ৩৭ হাজার ৩২০ জন, এপ্রিল’১৯ মাসে আন্ত:বিভাগে ২৪৯৯ জন, জরুরী বিভাগে ৩৬০৭ জন ও বহি:র্বিভাগে ২৭,৬৩৬ জনসহ সর্বমোট ৩৩ হাজার ৭৪২ জন, মে’১৯ মাসে আন্ত:বিভাগে ২৪৩৫ জন, জরুরী বিভাগে ৪০২৮ জন ও বহি:র্বিভাগে ২১,১৪৬ জনসহ সর্বমোট ২৭ হাজার ৬০৯ জন এবং জুন’১৯ মাসে আন্ত:বিভাগে ২৩১৫ জন, জরুরী বিভাগে ৪৩২১ ও বহি:র্বিভাগে ২২,০৭৫ জনসহ সর্বমোট ২৮ হাজার ৭১১ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নওগাঁ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ