Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রযোজনায় নামলেন ওবামা দম্পতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

সিনেমা প্রযোজনায় নেমেছেন ওবামা দম্পতি তথা সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও সাবেক ফার্স্টলেডি মিশেল ওবামা। শুধু তাই নয়, রীতিমতো প্রযোজনা প্রতিষ্ঠান গড়েছেন দুজনে মিলে। নাম দিয়েছেন হাইয়ার গ্রাউন্ড প্রডাকশন কোম্পানি। কোম্পানির ব্যানারে ইতিমধ্যে একটি সিনেমা নির্মিত হয়েছে। সিনেমা প্রযোজনায় নেমেছেন ওবামা দম্পতি তথা সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও সাবেক ফার্স্টলেডি মিশেল ওবামা।

শুধু তাই নয়, রীতিমতো প্রযোজনা প্রতিষ্ঠান গড়েছেন দুজনে মিলে। নাম দিয়েছেন হাইয়ার গ্রাউন্ড প্রডাকশন কোম্পানি। কোম্পানির ব্যানারে ইতিমধ্যে একটি সিনেমা নির্মিত হয়েছে। ডকুমেন্টারি সিনেমা ‘আমেরিকান ফ্যাক্টরি’ ওবামা দম্পতির প্রযোজনায় প্রথম সিনেমাও বটে। চলতি বছরের জানুয়ারিতেই সিনেমাটি প্রাথমিকভাবে চলচ্চিত্র প্রদর্শনী মেলা সানড্যান্স ফেস্টিভালে প্রদর্শিত হয়। এরপরই যুক্তরাষ্ট্র ও এর বাইরে আলোচনা-সমালোচনা-বিতর্ক সবমিলিয়ে শোরগোল পড়ে গেছে এটা নিয়ে। যুক্তরাষ্ট্রে চীনা মালিকানাধীন একটি গাড়ি নির্মাণ কোম্পানিতে কর্মরত শ্রমিকদের জীবন ও পাওয়া-না পাওয়ার গল্প নিয়ে তৈরি ডকুমেন্টারিটি আগামী ২১ আগস্ট মার্কিন বিনোদন প্রতিষ্ঠান নেটফ্লিক্সে মুক্তি দেয়া হবে। বিশ্বের বিভিন্ন দেশের বাছাই করা বেশ কিছু থিয়েটারেও প্রদর্শন শুরু হবে ১২শ’ ঘণ্টার ডকু ফিল্মটি। ডকু সিনেমাটি পরিচালনা করেছেন খ্যাতনামা পরিচালক দম্পতি স্টিভেন বোগনার ও জুলিয়া রেইচার্ট। ২০০৮ সালে ‘দ্য লাস্ট ট্রাক’ সিনেমার জন্য চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মাননা অস্কার পুরস্কারের মনোনীত হন তারা। বৈশ্বিক মন্দার কারণে যুক্তরাষ্ট্রের নামকরা গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ‘জেনারেল মটরস’ বন্ধ হয়ে যাওয়ার পর শ্রমিকদের ওপর এর প্রভাব নিয়ে সিনেমাটির গল্প। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ