Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

থার এক্সপ্রেস স্থগিত
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের সঙ্গে উত্তেজনার মধ্যেই ভারতের যোধপুরের সঙ্গে পাকিস্তানের করাচিকে সংযুক্ত করে চলাচলকারী থার লিঙ্ক এক্সপ্রেস ট্রেন স্থগিত করেছে ভারত। কয়েকদিন ধরে এই এক্সপ্রেস চলাচলে অনিয়ম করে পাকিস্তান। এরপর শুক্রবার ভারতের রেলওয়ে ওই ট্রেনটি স্থগিত ঘোষণা করে। থার লিঙ্ক এক্সপ্রেস ট্রেনটি ভারতের রাজস্থানের ভগত কি কোথি রেলস্টেশন থেকে পাকিস্তানের সীমান্তবর্তী মুনাবাও পর্যন্ত যায়। সেখানে কাস্টমস ক্লিয়ারেন্সের পর যাত্রীরা সীমান্তের জিরোপয়েন্ট অতিক্রম করে। সেখান থেকে তাদেরকে থার এক্সপ্রেস নিয়ে যায় পাকিস্তানের করাচি পর্যন্ত। জি নিউজ।

ওআইসির আহ্বান
ইনকিলাব ডেস্ক : অবিলম্বে কারফিউ প্রত্যাহার করতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছে ইসলামিক সহযোগিতামুলক সংগঠন ওআইসি। টানা কারফিউতে সেখানকার জনজীবন অচল হয়ে পড়ার প্রেক্ষিতে এমন আহ্বান জানানো হয়েছে বলে ভিডিও বার্তায় ওআইসির সিদ্ধান্তের কথা জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। তিনি একে পাকিস্তানের জন্য আরেকটি কূটনৈতিক অর্জন বলে আখ্যায়িত করেছেন। কয়েকদিন ধরে ওআইসির সদস্যদের সঙ্গে যোগাযোগ করে যাচ্ছেন কুরেশি। এ ছাড়া তিনি জেদ্দায় ওআইসির সভায় অংশ নিয়েছেন। ডন অনলাইন।

মার্কিন পরোয়ানা জারি
ইনকিলাব ডেস্ক : জিব্রাল্টার কর্তৃপক্ষ ইরানের তেলবাহী সুপার ট্যাংকার গ্রেস-ওয়ানকে মুক্তি দেয়ার একদিন পর তা জব্দের পরোয়ানা জারি করেছে যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক জরুরি অর্থনৈতিক শক্তি আইন (আইইইপিএ) ও সন্ত্রাসবাদ বাজেয়াপ্ত বিধি লঙ্ঘন, ব্যাংক জালিয়াতি এবং অর্থ পাচারের ওপর ভিত্তি করে জাহাজটি, জাহাজে থাকা সব তেল এবং ৯ লাখ ৯৫ হাজার মার্কিন ডলার বাজেয়াপ্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। শুক্রবার এ পরোয়ানা জারি করে মার্কিন বিচার বিভাগ। রয়টার্স।

প্রত্যাখ্যান রাশিদার
ইনকিলাব ডেস্ক : ভিসা প্রত্যাখ্যানের পর ইসরাইল যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতা রাশিদা তালিবকে ফিলিস্তিনে ‘মানবিক কারণে’ পারিবারিক সফরের অনুমতি দেয়ার পর পশ্চিম তীরে যাওয়ার সিদ্ধান্ত বাতিল করেছেন তিনি। সেখানে রাশিদার রাজনৈতিক দৃষ্টিভঙ্গি প্রকাশ না করার শর্তে ইসরাইলের স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাকে এই অনুমতি দেয়। তবে শুক্রবার ইসরাইলের ওই শর্তকে ‘নিপীড়নমূলক শর্ত’ উল্লেখ করে ফিলিস্তিনে না যাওয়ার সিদ্ধান নেন রাশিদা। রয়টার্স।

ইউক্রেনে নিহত ৮
ইনকিলাব ডেস্ক : ইউক্রেনের বন্দর শহর ওডেসায় একটি বেসরকারি আবাসিক হোটেলে আগুন লেগে আট জনের মৃত্যু হয়েছে। শনিবার প্রথম প্রহরে লাগা ওই আগুনে আরও ১০ জন আহত হয়েছেন বলে দেশটির জরুরি বিভাগের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। মধ্যরাতের কিছুক্ষণ পরই অগ্নিকান্ডের সূত্রপাত হয় বলে এক বিবৃতিতে জরুরি বিভাগ জানিয়েছে, তবে আগুন লাগার কারণ ও তখন হোটেলটিতে কতোজন লোক অবস্থান করছিল সে বিষয়ে কিছু জানায়নি। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ