Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বন্দর ১নং ঘাটে ঝুঁকিপূর্ণ যাত্রী পারাপার

প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার : বন্দর ১ নং খেয়াঘাটে দিন দিন যাত্রী হয়রানি চরম আকার ধারণ করেছে। স্থানীয় এমপি আলহাজ সেলিম ওসমান বন্দর ১ নং খেয়াঘাটের টোল মওকুফ করে দিলেও ঘাটের নৌকার মাঝিরা অতিরিক্ত যাত্রী বোঝাই করে ঝুঁকি নিয়ে নদী পারাপার করছে। এমপি নৌকা মাঝিদের যাত্রী ১৫ জনের বেশী না নেয়ার নিয়ম বেঁধে দিলেও মাঝিরা তা মানছেনা। প্রতিটি নৌকায় ৩০ থেকে ৩৫ জন যাত্রী বহণ করে থাকে। এতে করে নৌ-দুর্ঘটনার ঝুঁিক বৃদ্ধি পাচ্ছে। প্রতিনিয়ত এ ঘাটে নৌ-দুঘটনা ঘটে থাকে। স¤প্রতি নৌকা ডুবে যাত্রী হতাহতের ঘটনাও ঘটেছে। এ ছাড়া মাঝি সমিতির নামে চাঁদাবাজিও চলছে নিয়মিত। মাঝি সমিতির প্রভাব দেখিয়ে মাঝিরা অনেক সময় যাত্রীদের সাথে র্দুব্যহারসহ নানা ধরণের হয়রানি করে থাকে। কেউ ব্যবহারিক মালামাল নিয়ে এলে অতিরিক্ত ভাড়া আদায় করে থাকে। কোন যাত্রী এর প্রতিবাদ করলে মাঝিরা মিলে ঐ সকল যাত্রীদের লাঞ্ছিতসহ নাজেহাল করে থাকে।
এ ব্যাপারে কলেজ ছাত্রী আফরোজা আক্তার কাকলি জানান, তিনি প্রতিদিন এ খেয়াঘাট দিয়ে নদী পাড় হয়ে কলেজে যেতে হচ্ছে। নদীপাড় হওয়ার সময় মাঝিরা নৌকায় এত যাত্রী উঠায় তাতে ভয়ে ভয়ে নদী পার হতে হয়। মাঝিদের বললেও তারা কোন কথা কণ্যপাত করে না। উপরন্ত তারা যাত্রীদের উপর চড়াও হয়ে যায়।
এ ব্যপারে যাত্রী নাজির হোসেন জানান, নদী পার হওয়া মানে যুদ্ধ করা। নৌকাগুলি এত যাত্রী উঠায় তাতে নদী পার হতে অনেক ভয় পেতে হয়। মনে হয় এখই বুঝি নৌকা ডুবে যাবে। মাঝিদের কিছু বললেও তারা যাত্রীদের কথাও শুনেনা।
এ ব্যপারে যাত্রী ইকবাল হোসেন জানান, আমি একটি স্টুডিও চালাই। এ সুবাধে কাজ নিয়ে আমাকে প্রতিদিন ২/৩বার নদী পার হয়ে ছবি প্রিন্ট করাতে যেতে হয়। কিন্তু নদীপাড় হওয়া মানেই জীবনটা হাতের মধ্যে নিয়ে যাওয়া। কখন দুর্ঘটনা ঘটে বলা যায়না। নৌকা গুলি নদীপারাপারে কোন নিয়ন নীতি নেই। বেপোরোয়া ভাবে চলাচল করে। এছাড়াও বালু বাহী ট্রলারগুলিও বেপোরোয়া ভাবে এসে থাকে। জাহাজ গুলির ঢেউয়ের কারণে অনেক সময় নৌকা মাঝ নদীতে ডুবে যায়। নৌকায় পানি উঠে। যাত্রীরা পারাপার হয় আতংকের মধ্যে। তবে এর একটি প্রতিকার হওয়া প্রয়োজন। ১৫ জনের বেশী যাত্রী যাতে নৌকায় না উঠায় এর একটি কঠোর প্রদক্ষেপ প্রশাসন নিলে অনেক যাত্রী হয়রানি ও দুর্ঘটনার কবল থেকে রক্ষা পাবে।
এ ব্যপারে মাঝি সমিতির সাধারণ সম্পাদক রবিউল জানায়, মাঝিরা ১৫ জন যাত্রী নিয়েই নদী পার করতে চায় কিন্তু যাত্রীরা ঘাটে এসে তাড়াহুড়ো নৌকায় উঠে বোঝাই করে ফেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্দর ১নং ঘাটে ঝুঁকিপূর্ণ যাত্রী পারাপার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ