Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

শোক দিবসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধাভরে স্মরণ করছে নেটিজেনরা

শাহেদ নুর | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৯, ৭:১৪ পিএম | আপডেট : ৮:১১ পিএম, ১৭ আগস্ট, ২০১৯

১৫ আগস্ট ছিল জাতীয় শোক দিবস। স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী। ১৯৭৫ সালের রক্তঝরা এই দিনে রাষ্ট্র হারায় তার স্থপতিকে। পঁচাত্তরের এই দিনে শুধু তিনিই নন, স্ত্রী বেগম শেখ ফজিলাতুন্নেছা মুজিব, তিন পুত্র- শেখ কামাল, শেখ জামাল ও ১০ বছরের শিশুপুত্র শেখ রাসেল, দুই পুত্রবধূ সুলতানা কামাল, রোজী জামাল ও সহোদরসহ মোট ২৬ জন আত্মীয়-পরিজন নির্মম হত্যাকাণ্ডের শিকার হন। জাতি আজ গভীর শোক ও শ্রদ্ধায় স্মরণ করছে এসব শহীদদেরকে। নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতি-ধর্ম-বর্ণনির্বিশেষে দিনটি পালন করা হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও বঙ্গবন্ধুকে শ্রদ্ধাভরে স্মরণ করছে নেটিজেনরা।

ফেইসবুকে সাদ এম চৌধুরী লিখেন, ‘বঙ্গবন্ধু তুমি চিরমুক্তির সংগ্রামের জননেতা, তুমি লাখো বাঙ্গালির মনের অনুপ্রেরণায় লেখা, বঙ্গবন্ধু তুমি স্বাধীনতার আরেক নাম, বঙ্গবন্ধু তুমি স্বাধীন বাংলাদেশের আরেক প্রতিচ্ছবি, বঙ্গবন্ধু তুমি দূর্বার প্রতিরোধের মাঝেও প্রজ্বোলিত এক অগ্নিশিখা, বঙ্গবন্ধু তুমি আছ আজও টিকে আছো সকলের স্মৃতিতে মাখা।’

‘মৃত্যুহীন যে বীর গেয়েছিলেন বাংলার মুক্তির গান, তিনি মোদের বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান।’ - বঙ্গবন্ধুর ছবি শেয়ার করে ক্যাপশনে লিখেন নীরা হক।

শ্রদ্ধা জ্ঞাপন শিহাব উদ্দিন লিখেন, ‘ঘাতকেরা ভেবেছিল হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী, মহান স্বাধীনতার স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে হত্যা করলেই তাঁর নাম মুছে ফেলা যাবে। তারা বুঝে নি বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ। বাংলাদেশ এবং বঙ্গবন্ধুকে কখনো আলাদা করা যাবে না। ১৫ই আগস্টে শহীদ সকলের প্রতি বিনম্র শ্রদ্ধা।’

‘আজ অশ্রুভেজা শোকাবহ ১৫ আগস্ট। ওইদিন যারা শহীদ হয়েছেন, হে আল্লাহ তুমি তাদেরকে জান্নাতুল ফেরদাউস দান করো, আমরা সবাই তাদের জন্য দোয়া প্রার্থনা করছি।’ - লিখেছেন খান মুহাম্মদ জহিরুল ইসলাম।

আয়শা জেবিন টুইটারে লিখেন, ‘১৫ আগস্টের এই দিনটি ইতিহাসের একটি কলঙ্কিত অধ্যায়। যেদিন বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিলো, সেদিন থেকেই স্বার্থপরতা এবং লিপ্সার রাজনীতি শুরু...’

‘সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকীতে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বেগম ফজিলাতুন্নেছা মুজিবসহ ৭৫-এর ১৫ই আগস্টে ঘাতকের নির্মম বুলেটে নিহত সকল শহীদদের। মহান আল্লাহ্‌ রাব্বুল আল আমিনের কাছে প্রার্থনা সবাইকে যেন বেহেশত নসিব করেন।’ - লিখেছেন মিজানুর রহমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সোশাল মিডিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ