Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা-দিল্লি সম্পর্ক কূটনীতির রোল মডেল

নয়াদিল্লিতে সৈয়দ মোয়াজ্জেম আলী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদীর নেতৃত্বে বাংলাদেশ এবং ভারতের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এক নতুন উচ্চতায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী। গতকাল শুক্রবার নয়াদিল্লির ন্যাশনাল ডিফেন্স কলেজের (এনডিসি) ৫৯তম এনডিসি কোর্সে অংশ নেয়া অফিসারদের উদ্দেশে ‘বাংলাদেশ-ভারত সম্পর্কের কাঠামো : সুযোগ ও চ্যালেঞ্জ’ শীর্ষক বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

সৈয়দ মোয়াজ্জেম আলী বলেন, বাংলাদেশ-ভারতের মধ্যকার সম্পর্ক পারস্পরিক আস্থা, বিশ্বাস ও মানুষে মানুষে যোগাযোগ বাড়ানোকে প্রাধান্য দিয়ে আসছে। বাংলাদেশ-ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক এতটাই সৌহার্দ্যপূর্ণ যে, দুই দেশ প্রতিবেশী কূটনীতির রোল মডেল হিসেবে আত্মপ্রকাশ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুই ঘনিষ্ঠ প্রতিবেশীর মধ্যে পারস্পরিক আস্থা পুনরুদ্ধার করেছেন ও দ্বিপাক্ষিক সম্পর্কে পরিবর্তন এনেছেন।
ভারতের পাশাপাশি এই কোর্সে বাংলাদেশ, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ভুটান, ব্রাজিল, মিশর, ইন্দোনেশিয়া, জাপান, কোরিয়া, মালয়েশিয়া, মঙ্গোলিয়া, মিয়ানমার, নেপাল, নাইজেরিয়া, ওমান, সউদী আরব, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ভিয়েতনামের প্রতিনিধিরা অংশ নেন।



 

Show all comments
  • Nannu chowhan ১৭ আগস্ট, ২০১৯, ১০:০৩ এএম says : 0
    Eaitake kono obostatei kutnoitiq roll model bola jete parena karon eakta soto rashtoke bondutter shobdo bebhar kore nijer shartho uddarer jonno nana rokom chap proyog kora ar soto rashter rajnoitiq dorbolota ke kaje lagie shob kisu nijer varshammohinvabe adai kore neowa soto rashtroke tader naijjo chaowa paowa theke nana ojo hate bonchito kora....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ