Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বিপাকে বিএসএফ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

গরু-মহিষ পাচার রোধে ভারত-বাংলাদেশ সীমান্তে কড়া ব্যবস্থা নেয় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। কোরবানির ঈদ ঘিরে সীমান্তে বিএসএফের কড়া নজরদারিতে আটক হয় বহু গরু-মহিষ। আটক সেই গরু-মহিষ নিয়ে এখন বিপাকে পড়েছে বিএসএফ। প্রায় তিন হাজার গরু-মহিষ আটক আছে। সীমান্তের ৫০টি চৌকির পাশে সাময়িক ছাউনিতে এই গরু-মহিষ রাখা হয়েছে। বিএসএফ বলছে, আটক এই গরু-মহিষ নিয়ে তারা এখন কী করবে? গরু-মহিষ পাহারা দেবে, নাকি সীমান্ত পাহারা দেবে?
আগে সীমান্তে গরু-মহিষ আটক করা হলে তা শুল্ক দপ্তরের হাতে তুলে দেওয়ার নিয়ম ছিল। শুল্ক দপ্তর সেসব গরু-মহিষ নিলামে বিক্রি করে দিত। কিন্তু সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, গত বছরের নভেম্বর থেকে আটক গরু-মহিষ আর শুল্ক দপ্তরের হাতে তুলে দেওয়া হয় না। এখন সেগুলো তুলে দেওয়া হয় পুলিশের হাতে। এদিকে পুলিশও এসব গরু-মহিষ নিয়ে বিপাকে পড়ছে।
বিএসএফের দক্ষিণ ফ্রন্টিয়ারের আইজি ওয়াই বি খুরানিয়া বলেন, সুপ্রিম কোর্টের গত বছরের নির্দেশের পর আটক গরু-মহিষ এখন আর শুল্ক দপ্তরের হাতে তুলে দেওয়া হয় না। এখন তা পুলিশের হাতে তুলে দেওয়া হয়। কিন্তু পুলিশ সব সময় এই দায়িত্ব নিতে রাজি হয় না।
রাজ্যের প্রাণিসম্পদ উন্নয়ন প্রতিমন্ত্রী স্বপন দেবনাথ বলেছেন, বিষয়টি আগে তাদের জানানো হয়নি। এখন এ ব্যাপারে তিনি খোঁজ নেবেন। সূত্র : নিউজ ১৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ