Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

১৯৬৪ সালে কাশ্মীর নিয়ে যে আলোচনা হয়েছিল নিরাপত্তা পরিষদে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গেল চীন। গত মঙ্গলবারই নিরাপত্তা পরিষদকে চিঠি দিয়েছিল পাকিস্তান। তার ২৪ ঘণ্টার মধ্যেই চিঠি দিল চীনও। অগস্ট মাসের জন্য নিরাপত্তা পরিষদের সভাপতিত্বকারী দেশ পোল্যান্ডকে চিঠি দিয়ে চীন জানিয়েছে, এই বিষয়ে তারা গোপন বৈঠক চায়। এর পরেই বৈঠকের সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘ। শুক্রবার সন্ধ্যায় হয় সেই রুদ্ধদ্বার বৈঠক। এর আগে ১৯৬৪ সালে শেষবার নিরাপত্তা পরিষদে কাশ্মীর নিয়ে আলোচনা হয়েছিল। তারপরে গত পাঁচ দশকে আর কোনো আলোচনা হয়নি বিতর্কিত এ অঞ্চলটি নিয়ে।
জানা যায়, ১৯৬৪ সালের ১৬ জানুয়ারি শেষবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ‘দ্য ইন্ডিয়া-পাকিস্তান কোয়েশ্চেন’ শীর্ষক অ্যাজেন্ডা নিয়ে আলোচনা হয়। সেবারও পাকিস্তান নিরাপত্তা পরিষদের কাছে আহ্বান জানিয়েছিল। কাশ্মীরের বিশেষ মর্যাদার বিরুদ্ধে পাকিস্তান আবেদন জানিয়েছিল।
এবারও চীনের আবেদনের পর নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্টকে চিঠি লেখে পাকিস্তান। কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ করে এই প্রদেশকে দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চলে ভেঙে দিয়েছে ভারত। এ নিয়ে উত্তাল ভারত-পাকিস্তান। কাশ্মীরে ভেতরেও উত্তাল এ নিয়ে। এর প্রভাব পড়েছে সারা বিশ্বেও। ভারতের পাশ দাঁড়িয়েছে রাশিয়া। অন্যদিকে পাকিস্তানের পক্ষে দাঁড়িছে চীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ