Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের দাবি প্রত্যাখ্যান যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

 ভারতীয় সংবিধান থেকে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের বিষয়ে যুক্তরাষ্ট্রকে জানিয়েছিল ভারত এমন খবর সরব হতেই মুখ খুলল ওয়াশিংটন। দেশটির এক সিনিয়র কূটনৈতিক দাবি করেছেন, কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের বিষয়টি ভারত সরকার যুক্তরাষ্ট্রকে জানায়নি। বুধবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ ও মধ্য এশিয়ার ব্যুরো বলেছেন, জম্মু-কাশ্মীরকে বিশেষ সাংবিধানিক মর্যাদার বিষয়টি নিয়ে মার্কিন প্রশাসনের সঙ্গে ভারত আলোচনা করেনি বা জানায়নি। এ বিবৃতিটির দায়িত্বে ছিলেন দক্ষিণ সহকারী সচিব অ্যালিস ওয়েলস। যিনি সা¤প্রতিক সময়ে পাকিস্তান সফর করেছিলেন। এর আগে সোমবার ভারতের সংবাদমাধ্যমে বলা হয়, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে জম্মু-কাশ্মীর থেকে বিশেষ মর্যাদা প্রত্যাহারের বিষয়টি জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। নাম না প্রকাশ করার শর্তে সংবাদমাধ্যম জানিয়েছে, ১ আগস্ট ৯ম পূর্ব এশিয়া সামিটের ফাঁকে পম্পেওকে বিষয়টি জানান এএস জয়শঙ্কর। ফেব্রুয়ারিতে পুলওয়ামা হামলার পর মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনকে বিষয়টি জানান ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। এ সময় কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের বিষয়টিও জানান তিনি। এর আগে সোমবার ভারতের সরকারের একটি সূত্র এনডিটিভিকে জানিয়েছে, জম্মু-কাশ্মীর নিয়ে সরকার পদক্ষেপের বিষয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের, যুক্তরাষ্ট্রসহ পাঁচ সদস্য এবং বিদেশি সংবাদমাধ্যমকে জানিয়েছে ভারত। যুক্তরাষ্ট্র ছাড়াও জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অন্য স্থায়ী সদস্যদের মধ্যে রয়েছে চীন, ফ্রান্স, রাশিয়া ও যুক্তরাজ্য। ডন,এনডিটিভি।

 



 

Show all comments
  • Washim Akram ৯ আগস্ট, ২০১৯, ১:৫৮ এএম says : 0
    ঐতিহাসিক ভাবে ভারত বেঈমানের জাত।
    Total Reply(0) Reply
  • Washim Akram ৯ আগস্ট, ২০১৯, ১:৫৮ এএম says : 0
    ঐতিহাসিক ভাবে ভারত বেঈমানের জাত।
    Total Reply(0) Reply
  • সাবিতা আক্তার ৯ আগস্ট, ২০১৯, ১:৫৯ এএম says : 0
    কথাই আছে "উইপোকার পাখা গজায় মরিবার তরে" ইন্ডিয়ার পাখা গজিয়েছে , ধংস শিগগিরই সুনিশ্চিত ।
    Total Reply(0) Reply
  • Md Roni Mahmud ৯ আগস্ট, ২০১৯, ১:৫৯ এএম says : 0
    ইতিহাসে একটি সত্য কথা আছে "যে জাতির উত্থান দ্রুত সে জাতির পতনও দ্রুত" ভারতের বিজেপির উত্থান যেমন হয়েছে পতনও আরো ভয়াবহ হবে ইনশাআল্লাহ্
    Total Reply(0) Reply
  • Jahangir Alam ৯ আগস্ট, ২০১৯, ১:৫৯ এএম says : 1
    যারা,বাংলাদেশের স্বাধীনতা মূল্য না বুঝে ব্যঙ্গ করে তাদের জন্য কাশ্মীরের এই অবস্থা দেখে শিক্ষা নেওয়া উচিৎ বঙ্গবন্ধুর মতো নেতা যদি কাশ্মীরে থাকতো তাহলে কাশ্মীর এতদিনে স্বাধীন রাষ্ট্র হয়ে যেত।
    Total Reply(0) Reply
  • Naima Jannat ৯ আগস্ট, ২০১৯, ২:০০ এএম says : 0
    ভারতের কাছে ক্ষমতা ছিল৩৭০ধারা বাতিল করেছে, যদি পাকিস্তানের হাতে কিছু থাকে করে দেখাক,তবে একটা কথা, যে কুকুর ঘেউ ঘেউ করে বেশি সে কুকুর কখনো কামড়ায় না।
    Total Reply(0) Reply
  • Ruhul Amin ৯ আগস্ট, ২০১৯, ২:০০ এএম says : 0
    কাশ্মীর বিষয়ে মালয়শিয়া কাশ্মীরের পক্ষে যায়,তুরস্ক যায়,পাকিস্থান যায়,চীন ভারতের বিরুদ্ধ্যে যায়,আমেরিকা মধ্যস্থতা করতে চায়,শুধু ইন্ডিয়া মনে করে তারা অত্যাচারী নয়! কি হাস্যকররে বাফা! ৭১ সালে পাকিস্থানিরাও তেমনটাই মনে করেছিলো। কিন্তু মজলুমদের জয় কিন্তু ঠিকই হয়েছিলো। ভারত শত অত্যাচার,নির্যাতন,শোষন,কুটকৌষল অবলম্বন করে, অত্যাচার করেও পার পাবে না। টুডে ওর টুমোরো কাশ্মীর উইল বি ফ্রি এন্ড ফ্রিডম।
    Total Reply(0) Reply
  • Qaium Sheikh ৯ আগস্ট, ২০১৯, ২:০১ এএম says : 0
    আমরা মুসলিমগণ এখন লাফালাফি করছি। আসলে ঐক্যের অভাবে আমরা কিছুই করতে পারব না। কয়েকদিন পর সব ঠান্ডা হয়ে যাবে। আর যারা ভুক্তভোগী তারা ভুগতেই থাকবে।
    Total Reply(0) Reply
  • Bilal Hossain ৯ আগস্ট, ২০১৯, ২:০২ এএম says : 0
    ভারতের পতন আসতেছে। আপতত তারা লাভবান হবে। কিন্তু দীর্ঘমেয়াদে তাদের ক্ষতি হবে।
    Total Reply(0) Reply
  • খন্দকার মোশাররফ ৯ আগস্ট, ২০১৯, ৩:২৪ পিএম says : 0
    আল্লাহ মাজলুম কে অবশ্যই সাহায্য করেন তবে ঈমান পরীক্ষার পর।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ