Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কাউখালীতে ঝুঁকিপূর্ণ সাঁকো পারাপার

নিচে নিরাপত্তার জাল

হাফেজ মো. মাসুম বিল্লাহ, কাউখালী (পিরোজপুর) থেকে | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৯, ১২:০৩ এএম

কাউখালীর প্রত্যন্ত এলাকায় কাউখালী-ভান্ডারিয়া সংযোগ খালের ওপর ঝুঁকিপূর্ন সাঁকোই এলাকার হাজারো মানুষের একমাত্র ভরসা। বিকল্প কোনো পথ ও রাস্তা না থাকায় এবং এই খালের ওপর কাছাকাছি অন্য কোনো ব্রিজ কিংবা সাঁকো না থাকায় স্কুল, কলেজ, মাদরাসা, এতিমখানা, ব্যবসা বানিজ্যসহ দৈনন্দিন হাজারো মানুষ ও শিক্ষার্থীরা ঝুঁকিনি পারপার হচ্ছে। পারাপারে জন্য এলাকাবাসি শিশু শিক্ষার্থীর ও বৃদ্ধ জীবন রক্ষার জন্য সাঁকোর দুই পাশে মাছ ধরার জাল দিয়ে আটকিয়ে রাখা হচ্ছে বিশেষ পদ্ধতিতে। যাতে করে সাঁকো দিয়ে পরে গেলে জালে আটকে থাকতে পারে সহজেই তাদেরকে উদ্বার করা যাবে।
এলাকার মুরব্বি ও দক্ষিন পূর্ব জোলাগাতী দারুল উলুম মাদরাসা প্রতিষ্ঠাতা বেলায়েত হোসেন বলেন, ‘স্বাধীনতার পর পরেই এই এলাকায় হত দরিদ্র মানুষের দুখ্য দুর্দশা এবং শিক্ষা দীক্ষা থেকে চরম অবহিলিত বিদায় নিজে হতদরিদ্র থাকার কারণে বিষয়টি অনুভব করে শিক্ষার জন্য একটি মাদরাসা প্রতিষ্ঠা করি।’ সেই মাদরাসায় যাতায়েতর জন্য চার যুগ পর্যন্ত এলাকার লোকজন নিয়ে বাঁশ, সুপারি গাছ দিয়ে সাঁকো তৈরি করে শিক্ষার্থীসহ সাধারণ মানুষের পারাপারের ব্যবস্থা করে থাকেন বলে দাবি করেন। এই সাঁকো দিয়ে চলাচলকারী বহু শিশু শিক্ষার্থীসহ বৃদ্ধরা পা পিছলে পানিতে পরে যায় বিধায় এদেরকে নিরাপত্তা দেয়ার জন্য মাছ ধরার জাল দিয়ে সাঁকোটির পুরাপুরি আবৃতো করা হয়।

অবহিলিত এই জনপদে উন্নয়নে এখন পর্যন্ত শুধু জনপ্রতিনিধি ও সরকারি পর্যায়ের লোকজনের আশারবাণী শুনালেও বাস্তবে কোনো উন্নয়ের কোনে ছোঁয়া লাগেনি। বলে অভিযোগ করে ক্ষোভেরে সাথে বলেন বেলায়েতের মাদরাসার প্রধান মুহ্তামিম মাওলানা আব্দুল রহমান। এ ব্যাপারে চেয়ারম্যান সিকদার মো. দেলোয়ার হোসেন জানান, উন্নয়নের রোড ম্যাপ তৈরি করা হয়েছে দ্রæত সময়ের মধ্যে সাঁকোটি নির্মাণ করা হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাল

১৩ জানুয়ারি, ২০২৩
৩ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ