Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দুর্যোগপূর্ণ আবহাওয়ায় বরিশালে দেড় হাজার টন সার নিয়ে কার্গো ডুবি

নদী বন্দরে ২নম্বর সতর্ক সংকেত

নাছিম উল আলম | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৯, ২:৪৬ পিএম | আপডেট : ৪:২৯ পিএম, ৭ আগস্ট, ২০১৯

বঙ্গোপসাগরে সৃষ্ট মৌশুমী নিম্নচাপের প্রভাবে বরিশাল-চট্টগ্রাম উপকূলীয় নৌপথ সহ বরিশালÑঢাকা অভ্যন্তরীন নৌপথ উত্তাল হয়ে উঠেছে। দূর্যোগপূর্ণ আবহায়ায় রাজধানীর সাথে দক্ষিন ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার সংক্ষিপ্ত সড়কে পথের মাওয়া সেক্টরে ফেরি চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। ফলে বরিশাল খুলনা বিভাগ সহ ফরিদপুর অঞ্চলের ২১টি জেলার সংক্ষিপ্ত সড়কপথে যানবাহন চলাচল স্থগিত রয়েছে। প্রবল শ্রোত সহ দূর্যোগপূর্ণ আবহাওয়ায় মঙ্গলবার মধ্যরাতে বরিশাল-চাঁদপুর নৌপথের হিজলা চ্যানেলের বামনির চর এলাকায় প্রায় দেড়হাজার টন সার বোঝাই একটি নৌযান ডুবে গেছে। প্রবল শ্রোত ও ঢেউ-এর কবলে লক্ষ্ণীপুর-ভোলা-বরিশাল এবং বরিশাল সহ দক্ষিণাঞ্চল থেকে চাঁদপুর হয়ে ঢাকাগামী নৌযানের যাত্রীরা আতংকিত। বরিশাল সহ দক্ষিনের সব নদী বন্দরগুলোকে ২নম্বর সতর্ক সংকেত-এর আওতায় আনা হয়েছে। ফলে অনধিক ৬৫ফুট দৈর্ঘের সব যাত্রীবাহী নৌযানের চলাচল বন্ধ করে দিয়েছে বিআইডব্লিউটিএ।

এ বিরূপ আবহায়ায় বৃহস্পতিবার থেকে ঈদ কেন্দ্রীক ঘরমুখি মানুষের নিরাপদ নৌযাত্রা নিয়ে দুঃশ্চিন্তা বাড়লেও বিআইডব্লিউটিএ’র দায়িত্বশীল মহল পরিস্থিতি অনুযায়ী যেকোন ব্যাবস্থা গ্রহনের কথা জানিয়েছেন। নাম প্রকাশ না করার শর্তে একাধীক দায়িত্বশীল কর্মকর্তা জানিয়েছেন, ‘আগে মানুষের জানমালের নিরাপত্তা, পরে আপনজনের সাথে ঈদ করা’। মৌসুমী গভীর নি¤œচাপের প্রভাবে বরিশাল, পটুয়াখালী, ভোলা, পিরোজপুর, ঝালকাঠি ও বাগেরহাট সহ উপকূলীয় অদূরবর্তী দ্বীপ ও চরসমূহে নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ১-২ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হবার আশংকার কথাও জানিয়েছে আবহাওয়া বিভাগ। পটুয়াখালী, ভোলা ও বরগুনার উপক’লবর্তি নিম্নাঞ্চল সহ বিচ্ছিন্ন্ দ্বীপগুলো স্বাভাবিকের চেয়ে ১-২ফুট উচ্চতার জোয়ারে প্লাবত হয়েছে।

বুধবার দুপরে এরিপোর্ট লেখা পর্যন্ত বরিশাল সহ সমগ্র দক্ষিনাঞ্চল যুড়েই আবহাওয়া কিছুটা দূর্যোগপূর্ণ। মঙ্গলবার রাত থেকেই বঙ্গোপসাগর থেকে ধেয়ে আসা মেঘমালা থেমে থেমে বৃষ্টি ঝড়াচ্ছে। ২৫Ñ৩৫ কিলোমিটার বেগে বাতাস বইছে। তবে সাগর উপক’লের বাতাসের গতিবেগ ৪০-৫৫কিলোমিটার। এরিপোর্ট লেখা পর্যন্ত ঝড়ো হাওয়ার সাথে বৃষ্টি হচ্ছিল। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। চট্টগ্রাম থেকে হাতিয়া ও সন্দীপের নৌ চলাচল বন্ধ রাখা হয়েছে।

দক্ষিন, দক্ষিণ-পূর্ব দিকের ঝড়ো হাওয়ার সাথে প্রবল শ্রোতের কবলে পড়ে মঙ্গলবার মধ্যরাতে ‘এমভি টপসীট’ নামর একটি পণ্যবাহী নৌযান ডুবে গেছে। নৌযানটি বরিশালের দিকে আসার পথে মেঘনার ভাটিতে হিজলা চ্যানেলের ‘বামনির চর’ এলাকা অতিক্রমকালে নিয়ন্ত্রন হারিয়ে নোঙরে থাকা অপর পণ্যবাহী নৌযান ‘এমভি গ্রীন বার্ড’এর ওপর আছরে পরে। এ দূর্ঘটনার সাথে সাথেই এমভি টপসীট-এর তলা ফেটে খোলে পানি প্রবেস করে কাঁত হয়ে ডুবে যায়। নৌযানটির ১০জন ক্রু সাতরে নিরাপদে পাশ্ববর্তি এমভি গ্রীন বার্ডে উঠতে সক্ষম হয়েছে বলে জানা গেছে। বিআইডব্লিউটিএ’র বরিশাল অঞ্চলে কনজার্ভেন্সী ও পাইলটেজ পরিদপ্তর দূর্ঘটনা কবলিত নৌযানটির ওপর বয়া স্থাপন করে চলাচলকারী নৌযানসমুহকে অত্যন্ত সতর্কতার সাথে ঐ এলাকা অতিক্রম করতে বলা হয়েছে।
এদিকে আবহাওয়া বিভাগ থেকে মৌশুমী নিম্ন চাপটি আরো ঘনিভুত হয়ে গভীর মৌশুশী নিন্মচাপে পরিনত হবার কথা জানিয়ে বুধবার সন্ধার মধ্যে ভারতের উড়িশ্যা ও পশ্চিমবঙ্গ সংলগ্ন বালেশ্বর উপক’ল অতিক্রম করা কথা বলা হয়েছে। এরফলে উত্তর বঙ্গোপসাগর সহ উপকূলীয় এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক বিরাজ করছে এবং গভীর সঞ্চারণশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। যার প্রভাবে বরিশাল সহ সমগ্র দক্ষিনাঞ্চল ও উপক’লীয় এলাকায় মাঝারী থেকে ভারি বৃষ্টিপাত সহ বজ্র বৃষ্টির সম্ভবনার কথাও জানিয়েছে আবহাওয়অ বিভাগ।
ঈদকে সামনে রেখে এ দূর্যোগপূর্ণ আবহাওয়া দক্ষিণাঞ্চলে ঘরে ফেরা পঁচ লক্ষাধীক মানুষের নিরপদ ভ্রমন ক্রমশ ঝুকিপূর্ণ হয়ে উঠছে। রাজধানী ঢাকা ছাড়াও চট্টগ্রাম অঞ্চল থেকে ঈদের আগে পড়ে যে ১০লাখ মানুষ যাতায়াত করবে, তার পুরোটাই নৌপথ নির্ভর। দক্ষিণাঞ্চলের সাথে সড়ক যোগাযোগও মাওয়া, পাটুরিয়া, চাঁদপুর ও লক্ষ্ণীপুরে পদ্মা-মেঘনার আচরনের ওপর নির্ভরশীল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ