Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

রাশিয়ার আহত ৮
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলে একটি সামরিক ঘাঁটির অস্ত্র গুদামে ধারাবাহিকভাবে বড় ধরনের বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সোমবার আচিনস্ক শহরের কাছে বিস্ফোরণের ওই ঘটনায় সামরিক বাহিনীর সদস্যসহ অন্তত আট জন আহত হয়েছেন। এ ঘটনার পর ওই সামরিক ঘাঁটির আশপাশের গ্রামগুলোর কয়েক হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে। ওই অস্ত্র গুদামটিতে লাখখানেক কামানোর গোলা ছিল বলে জানা গেছে। বিবিসি, তাস।

দিল্লিতে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : ভারতের রাজধানী দিল্লিতে একটি আবাসিক ভবনে অগ্নিকান্ডে অন্তত ছয়জন নিহত হয়েছে।
দিল্লির দক্ষিণ-পূর্বে জাকির নগরে সোমবার দিবাগত রাত ২ টার দিকে এ ঘটনা ঘটে। পুলিশ জানিয়েছে, নিহতদের মধ্যে, দুই নারী, দুই শিশু ও দুই পুরুষ রয়েছেন। চার তলা ওই ভবনে আগুনের ঘটনায় আরও ১৬ জন আহত হয়েছেন। বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে লাগা আগুন ছড়িয়ে পড়ার সময় ভবনের অধিকাংশ বাসিন্দাই ঘুমিয়ে ছিলেন। ঘুম ভেঙে আগুন দেখে কয়েকজন ভবন থেকে লাফিয়ে পড়ে আহত হয়েছেন। ভবনটি থেকে প্রায় ২০ জনকে উদ্ধার করা হয়েছে। দি হিন্দু, এনডিটিভি।

উত্তরাখন্ডে নিহত ৯
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তরাখন্ডে মঙ্গলবার সকালে একটি স্কুলভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে গেলে আট শিক্ষার্থীসহ ৯ জন প্রাণ হারিয়েছে। দেরাদুনের কাংশালি নামে একটি গ্রামে ওই দুর্ঘটনা ঘটে। এ সময় স্কুলভ্যানটিতে ১৮ জন শিক্ষার্থী ছিল। দুর্ঘটনায় বেঁচে যাওয়া শিক্ষার্থীরা জানায়, হঠাৎ করে চালক নিয়ন্ত্রণ হারালে স্কুলভ্যানটি রাস্তা থেকে ছিটকে পাশের খাদে পড়ে গেলে ওই হতাহতের ঘটনা ঘটে। নিহত শিক্ষার্থীদের বয়স ৮ থেকে ১৩ বছর পর্যন্ত। এনডিটিভি।

২০ বছর পর
ইনকিলাব ডেস্ক : প্রচন্ড খরার কবলে পড়েছে থাইল্যান্ডে। খরায় পরিস্থিতি এতটাই ভয়াবহ যে ২০ বছর আগে পানির নিচে তলিয়ে যাওয়া একটি বৌদ্ধ মন্দিরের ফের দেখা মিলেছে। দুই দশক আগে ওই মন্দিরটি ড্যামের পানির নিচে হারিয়ে গিয়েছিল। পানির নিচে দীর্ঘদিন থাকতে থাকতে মন্দিরের বুদ্ধ মূর্তির মাথা ভেঙে পড়ে গেছে। তবু সেই হঠাত্ৎ জেগে ওঠা মন্দির দেখতেই ভিড় জমাচ্ছেন বহু মানুষ। থাইল্যান্ডের লোপবুরিতে রিজার্ভারের পানি নেমে এসেছে একেবারে তলানিতে। সেই শুকনো জমিতেই এখন দেখা যাচ্ছে একটি আধুনিক বৌদ্ধ মন্দির। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ