Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিট সঙ্কট ঢাবি মেডিকেল সেন্টারে ডেঙ্গু পরীক্ষা বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৯, ১২:১০ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে কিট সঙ্কট দেখা দিয়েছে। এ কারণে ডেঙ্গু শনাক্তকরণ পরীক্ষা আপাতত বন্ধ রাখা হয়েছে। পরীক্ষার প্রয়োজনীয় কিট না থাকায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের প্রধান মেডিকেল অফিসার (ভারপ্রাপ্ত) ডা. সারওয়ার জাহান মুক্তাফী এ তথ্য জানিয়েছেন। 

তিনি বলেন, বাংলাদেশ এসোসিয়েশন অব ক্লিনিক্যাল বায়োকেমিস্টসের (বিএসিবি) আমাদের এখানে ডেঙ্গু পরীক্ষা সাপোর্ট করছে। কিন্তু তারা আমাদের জানিয়েছে এ পরীক্ষার জন্য যে কিট প্রয়োজন তা তাদের শেষ হয়ে গেছে। তাই তাদের কার্যক্রম বন্ধ থাকবে। কিট পেলে ফের তারা ডেঙ্গু শনাক্তকরণ পরীক্ষা শুরু করবে।
ডা. সারওয়ার জাহান বলেন, ইতিমধ্যে কিট চেয়ে সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কাছে বিশ^বিদ্যালয় থেকে আবেদন করেছি। কারণ এ মুহ‚র্তে সরকার ছাড়া কোনো বেসরকারি প্রতিষ্ঠানের কাছে কিট নেই। যদি সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কিট সরবরাহ করে তাহলে আমরা আবার ডেঙ্গু শনাক্তকরণ পরীক্ষা শুরু করবো।
ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ এসোসিয়েশন অব ক্লিনিক্যাল বায়োকেমিস্টসের (বিএসিবি) যৌথ উদ্যোগে বুধবার থেকে বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে ডেঙ্গু শনাক্তকরণ পরীক্ষা শুরু হয়। এরপর বৃহস্পতিবারও এ কার্যক্রম অব্যাহত ছিল। কিন্তু গতকাল রক্ত সংগ্রহ করার পর কর্তৃপক্ষ জানিয়েছে, সোমবার থেকে ডেঙ্গু শনাক্তকরণ কার্যক্রম বন্ধ থাকবে। কিট পেলে ফের পরীক্ষা শুরু হবে বলেও জানানো হয়। প্রথম দু’দিনে ৩০১৮ শিক্ষার্থীর মধ্যে ২১ জনের ডেঙ্গু ধরা পড়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ