Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

ইরানে বিমান বিধ্বস্ত

ইরানের দক্ষিণাঞ্চলের বুশেহর প্রদেশে দেশটির বিমান বাহিনীর একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। রোববার স্থানীয় সময় সকালের দিকে বিমানটি বিধ্বস্ত হয়। এতে বলা হয়েছে, পারস্য উপসাগরীয় অঞ্চল ঘেঁষা ইরানের দক্ষিণের বুশেহর প্রদেশের তানজেস্তান কাউন্টির কাছে দেশটির বিমান বাহিনীর একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। তানজেস্তানের গভর্নর আব্দুল-হোসেইন রাফিপোর বলেছেন, যুদ্ধবিমানটি যান্ত্রিক ত্রুটির কারণে বেলা সাড়ে ১২টার দিকে বিধ্বস্ত হয়েছে। বিমানের পাইলট এবং কো-পাইলট নিরাপদে বেরিয়ে এলেও জখম হয়েছেন। স্পুটনিক।

বিজেপির কর্মশালা
সংসদীয় প্রক্রিয়া ভালো করে না জানার কারণে দলীয় এমপিদের অনেক নিয়মিত ভুল করছেন। তাই তাদেরকে শৃঙ্খলা, নিয়মানুবর্তিতা ও বিতর্কিত মন্তব্য থেকে বিরত থাকার ‘শিক্ষা’ দিতে শনিবার থেকে দুদিনব্যাপী কর্মশালা শুরু করেছে ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি। রুদ্ধদার এই কর্মশালার নাম ‘অভ্যাস ভার্গা’। বিজেপি সাংসদদেরকে এই কর্মশালায় অংশ নেয়া বাধ্যতামূলক করা হয়েছে। এনডিটিভি।

কানাডায় পালিয়েছে
১১ বছর কারাদন্ড ভোগের পর অল্প সময়ের ছুটি পেয়ে কানাডায় পালিয়েছে যাবজ্জীবন কারাদন্ড পাওয়া এক ইরানি নাগরিক। স্থায়ীভাবে কানাডায় বসবাসের অনুমতি রয়েছে সাইদ মালেকপাউর নামে ইরানি নাগরিকের। শুক্রবার তার বোন অনলাইনে একটি ভিডিও পোস্ট করে মালেকপাউরের কানাডায় ফেরার কথা নিশ্চিত করেন। ওই ভিডিওতে তাকে কানাডায় দেখা গেছে। ইরানের বিচার বিভাগের বার্তা সংস্থার পক্ষ থেকেও তার দেশ ছেড়ে পালানোর কথা স্বীকার করা হয়েছে। ওয়েবসাইট।

ভারতের দাবি
কাশ্মীরের কেরান সেক্টরে পাকিস্তানের পাঁচ অনুপ্রবেশকারীকে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সেনাবাহিনী। শনিবার ভারতের এক প্রতিরক্ষা মুখপাত্র জানিয়েছেন ৩১ জুলাই রাতে পাকিস্তান সেনাবাহিনীর গঠিত বর্ডার অ্যাকশন টিমের (বিএটি) সাত সদস্য অনুপ্রবেশের চেষ্টা করলে তা সফলভাবে প্রতিহত করা হয়। তবে পাঁচ অনুপ্রবেশকারীকে হত্যার দাবি করা হলেও ঘটনাস্থলে পড়ে থাকা চার জনের লাশের ছবি প্রকাশ করেছে ভারতীয় সেনাবাহিনী। এনডিটিভি।

সাংবাদিক গ্রেফতার
কাশ্মীরে আধাসামরিক বাহিনী মোতায়েন করার নির্দেশনা নিয়ে টুইট করায় এবার কাশ্মীরের এক সাংবাদিককে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃত সাংবাদিক কাজী শিবলী কাশ্মীরে কাশ্মীরিয়্যাত নামে একটি অনলাইন পোর্টালের সম্পাদক ছিলেন। এর আগে কাশ্মীরিয়্যাতের ফেসবুক পেজও ডাউন করে দেয় সরকার। কাশ্মীর নিয়ে সা¤প্রতিক উদ্বেগজনক অবস্থায় সেখানে বাড়তি আধাসামরিক বাহিনী মোতায়েন নিয়ে যে নির্দেশনা জারি করা হয় তা তিনি টুইটারে প্রকাশ করেন। ওয়েবসাইট।

ঘাঁটি উদ্বোধন
বালুচিস্তানের ওরমারায় পাকিস্তান নৌবাহিনীর ২১তম বিমান প্রতিরক্ষা ব্যাটালিয়নের নতুন স্থায়ী ঘাঁটি উদ্বোধন করা হয়েছে। কোস্ট গার্ড কমান্ডার ভাইস এডমিরাল মোহাম্মদ ফায়াজ গিলানি এই ব্যাটালিয়ন উদ্বোধন করেন। প্রায় এক দশক আগে গুরুত্বপূর্ণ উপকূলীয় স্থাপনার সুরক্ষা দিতে করাচির মানোরায় ২১তম এয়ার ডিফেন্স ব্যাটালিয়ন গঠন করা হয়। ব্যাটালিয়নটি যেন তার অপারেশনাল দায়িত্ব পুরোপুরি পালন করতে পারে সে লক্ষ্যে এখন ওরমারার স্থায়ী ঘাঁটিতে স্থানান্তর করা হয়েছে। এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ