Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

জেনারেল হাসপাতালে ২৪ ঘন্টায় আরও ৯ জন রোগী ভর্তি হয়েছেন

পাবনা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৯, ৪:৪৬ পিএম

পাবনায় এডিস মশার ছোবলে ডেঙ্গু রোগের প্রকোপ কমেও কমছে না। মশক নধিনে তেমন কার্যকর কোন পদক্ষেপ নজরে পড়ছে না। কোনো কোনো বাড়ির মালিক তাঁদের বাড়ি-ঘর নিজেরাও পরিষ্কার পরিচ্ছন্ন করছেন না। এই সব দায় পৌর সভার উপর চাপিয়ে দেওয়া হয়েছে। তবে পৌর সভার পরিচ্ছন্নতা কর্মীদের ব্যাপক কাজ লক্ষ্য যাচ্ছে না বলে নাগরিকদের অনেকে বলেছেন। পবিত্র ঈদুর আযহায় মানুষজন নাড়ীর টানে দেশে আসবেন, এই সময় ডেঙ্গুর প্রকোপ আরও বাড়বে। যদিও পাবনা স্বাস্থ্য বিভাগ, পাবিপ্রবি সেমিনার করে, এই সময় তাঁদের না আসার জন্য অনুরোধ করেছেন। তারপরও মানুষ আসবে ঈদ ও কোরবানী দি;তে নিজ জেলায়। এটি আটকানো কি সম্ভব ??
আজ দুপুর পর্যন্ত পাওয়া খবরে জানা গেছে , গত ২৪ ঘন্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত ৯ জন নতুন রোগী ভর্তি হয়েছেন। এই ৯ জনের পরীক্ষা-নিরীক্ষা করে পজিটিভ পাওয়া গেছে অর্থাৎ তাাঁরা ডেঙ্গু রোগে আক্রান্ত এবং রাজধানী থেকে এসেছেন। পাবনা স্বাস্থ্য বিভাগের উর্দ্ধতন একজন কর্মকর্তা জানান, পাবনা জেনারেল হাসপাতালে বর্তমানে ঐ ৯ জন রোগীসহ মোট ৩৩ জন চিকিৎসাধীন রয়েছেন। ৪ জন শিশু রয়েছে।
সূত্র মতে, এখনও ডেঙ্গু পরীক্ষা-নিরীক্ষা বাইরে থেকে করাতে হচ্ছে। এই সূত্র মতে, পাবনায় এনএস-১ কিটস পাওয়া গেছে মাত্র ১২০ টি। এর মধ্যে পাবনা জেনারেল হাসপাতালে সরবরাহ করা হয়েছে ৮০টি। ৪০টি রিজার্ভ রাখা আছে। অপর্যাপ্ত কিটসের কারণে রোগীদের বাইরে পরীক্ষা-নিরীক্ষা করতে হচ্ছে। এদিকে, মহামান্য হাইকোর্ট ও সরকারি নির্দেশনা হলো ডেঙ্গু পরীক্ষা-নিরীক্ষা সরকারি হাসপাতালে যাঁরা ভর্তি হবেন তাদের হাসপতালেই করতে হবে। পাবনা জেনারেল হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার ডা: আল আকসাদ মাসুর আনান ৩৩ জন ডেঙ্গু রোগী পাবনা জেনারেল হাসপতালে চিকিৎসাধীন রয়েছেন এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। ডেঙ্গু রোগী চিকিৎসা দিতে হাসপাতাল হিমশিম খাচ্ছে, এরপরও সাধ্যমত চিকিৎসা চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু

২৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ