Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৩৫ বছরেও দেশহীন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

যুক্তরাজ্যে জন্ম নিয়ে সেখানেই বসবাস করছেন জ্যাজশিল্পী বুমি থমাস। শিল্পী হিসেবে প্রতিষ্ঠিত ও জনপ্রিয় হয়েছেন। এখন যুক্তরাজ্যের সরকারি কর্তৃপক্ষ বলছে, বুমি থমাস দেশটির নাগরিক নন। তাকে যুক্তরাজ্য থেকে বের করে দেওয়ার সরকারি নির্দেশও জারি হয়ে গেছে। খবর বিবিসি। প্রতিবেদনে জানানো হয়েছে, ১৯৮৩ সালে গ্লাসগোতে জন্ম নেন বুমি থমাস (৩৫)। ওই সময় জন্মসূত্রেই যুক্তরাজ্যের নাগরিকত্ব পাওয়ার কথা তার। তখন নিয়ম ছিল, যুক্তরাজ্যে জন্ম নেওয়া শিশুরা স্বয়ংক্রিয়ভাবে সেদেশের নাগরিকত্ব পাবে। কিন্তু বুমির জন্মের ৬ মাস পর এই আইন বদলে যায়। বুমি থমাসের বাবা-মা নতুন আইন সম্পর্কে জানতেন না। তাই বুমিকে ব্রিটিশ নাগরিকের মর্যাদা পেতে বাড়তি যেসব আনুষ্ঠানিকতা প্রয়োজন ছিল, সেগুলো তারা করেননি। ভেবেছিলেন, বড় মেয়ের মতো ছোট মেয়েটিও স্বয়ংক্রিয়ভাবে ব্রিটিশ নাগরিকত্ব পেয়ে গেছে।

কিন্তু আদতে তা হয়নি। ফলে নাগরিক হিসেবে নথিবদ্ধ হতে পারেননি বুমি থমাস। একপর্যায়ে তিনি জানতে পারেন, যুক্তরাজ্য তাকে নাগরিকত্ব দেবে না। এর পর থেকেই শুরু হয় তার নাগরিকত্ব পাওয়ার লড়াই। সরকারি কর্তৃপক্ষের তরফে বলা হচ্ছে, যুক্তরাজ্য ছেড়ে চলে যেতে হবে বুমি থমাসকে। আজন্ম যুক্তরাজ্যে থেকেও দেশটির নাগরিক নন তিনি। গত মাসে যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাকে ১৪ দিনের মধ্যে দেশ ছাড়ার নির্দেশ দেয়। বলা হচ্ছে, বুমি জন্মগতভাবে স্কটল্যান্ডের নাগরিক। তাকে যুক্তরাজ্য ছেড়ে চলে যেতে হবে।

জানা গেছে, বুমির বাবা-মা ছিলেন নাইজেরিয়ার নাগরিক। পরবর্তীতে তারা যুক্তরাজ্যে আবাস গড়েন। এদিকে এই সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেছেন বুমি। চলতি বছরের অক্টোবর মাসে এর শুনানি হওয়ার কথা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ