Inqilab Logo

শনিবার, ২২ জুন ২০২৪, ০৮ আষাঢ় ১৪৩১, ১৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকা দক্ষিণ সিটির ১১ ওয়ার্ড ডেঙ্গুমুক্ত!

মেয়রের তথ্য এবং বাস্তবতা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

ডেঙ্গুতে আক্রান্ত দশ বছরের শিশু সুব্রত মারা গেছে গতকাল বৃহস্পতিবার ভোরে। রাজধানীর মিটফোর্ড হাসপাতালে চিকিৎসাধীন ছিল শিশুটি। সুব্রতর বাড়ি দক্ষিণ সিটি করপোরেশনের লালবাগ থানার ইসলামবাগে। মিটফোর্ড হাসপাতালে খোঁজ নিয়ে জানা গেছে, এখনও সেখানে লালবাগ থানাধীন ইসলামবাগ এলাকার অনেক রোগি ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছে। অথচ মেয়র সাঈদ খোকন ঢাকা দক্ষিণের ১১ ওয়ার্ডসহ কয়েকটি এলাকাকে ডেঙ্গুমুক্ত ঘোষণা করেছেন। গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক সমন্বয় সভায় মেয়র এ তথ্য জানান। সমন্বয় সভায় মেয়র বলেন, ১৪, ১৮, ২৩, ২৯, ৩৫, ৪২, ৫৫, ৫৬ নম্বরসহ ১১টি ওয়ার্ড এবং জিগাতলা, হাজারিবাগ, কামরাঙ্গীরচর, ঢাকা কলেজ এলাকা, নিউ মার্কেট, লালবাগ, নবাবপুর, গণকটুলী, ইসলামবাগ, বংশাল, ইংলিশ রোড, পূর্ব জুরাইন এলাকাগুলো এখনো ডেঙ্গুমুক্ত।

মেয়রের দাবিকৃত ডেঙ্গুমুক্ত এলাকায় খোঁজ নিয়ে গতকাল বৃহস্পতিবার বেশ কিছু ডেঙ্গু রোগির সন্ধান পাওয়া গেছে। ৫৩ নং ওয়ার্ড কাউন্সিলর হাজী নূর হোসেন জানান, তার এলাকায় ১৮-২০জন ডেঙ্গুরোগির সন্ধান মিলেছে। এর মধ্যে পূর্ব জুরাইন এলাকায় ৭ জন, ইসলামাবাদে ৩জন, নূরানী মসজিদ রোডে ৩জন রোগির কথা তিনি জানেন। কাউন্সিলর বলেন, আমি মোটামুটি সবারই খোঁজ খবর নিচ্ছি। এদের মধ্যে কয়েকজন মিটফোর্ড হাসপাতালে এবং টিকাটুলীর সালাহউদ্দিন হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। মেয়রের দাবিকৃত ডেঙ্গুমুক্ত ৫৪ নং ওয়ার্ড কাউন্সিলর হাজী মাসুদ বলেন, আমার এলাকায় ৭জন রোগির সন্ধান পেয়েছি। গতকাল বুধবার বিআরবি হাসপাতালে চিকিৎসাধীন আমার এলাকার এক রোগিকে আমি দেখে এসেছি। ৫৪ ও ৫৫ নং ওয়ার্ডের বাসিন্দাদের সাথে কথা বলে জানা গেছে, শুধুমাত্র মিটফোর্ড হাসপাতালেই চিকিৎসাধীন আছে এই দুই ওয়ার্ডের ৭০/৮০ জন ডেঙ্গুরোগী। এ ছাড়া লালবাগ, ইসলামবাগ, হাজারীবাগ এলাকার অধিকাংশ রোগী বেসরকারী হাসপাতালে ভর্তি আছে। মিটফোর্ড হাসপাতাল সূত্র জানায়, গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত সেখানে ৪৮৮ জন ডেঙ্গুরোগী ভর্তি ছিল। এর মধ্যে ৩শ’ জনই পুরান ঢাকার। যা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন। একই সাথে গতকাল পর্যন্ত মিটফোর্ড হাসপাতালে ডেঙ্গু রোগের চিকিৎসা নিয়েছেন ১ হাজার ৪২ জন। এর বেশিরভাগই পুরান ঢাকার।
অন্যদিকে, হাজারীবাগ, নিউমার্কেট, গণকটুলী, রায়েরবাজার, জিগাতলার এলাকার অনেক ডেঙ্গু রোগী এখনও ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল সূত্র জানায়, ঢামেকে চিকিৎসাধীন ডেঙ্গু রোগীর মধ্যে কয়েকশ’ পুরান ঢাকার উল্লেখিত এলাকার। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে এমন কোনো ওয়ার্ড নেই যেখানে ডেঙ্গু রোগী নেই।

৪২ নং ওয়ার্ড আওয়ামী লীগের নেতা বলেন, ডেঙ্গু নিয়ে এখন আর লুকোচুরির কিছু নেই। ডেঙ্গু যেখানে ভয়াবহ আকারে সারাদেশে ছড়িয়ে পড়েছে, সেখানে ঢাকা দক্ষিণের ১১টি ওয়ার্ডকে ডেঙ্গুমুক্ত ঘোষণা করা যুক্তিযুক্ত নয়। এটা কেউই বিশ্বাস করবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেয়র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ