Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হাইকোর্টের নিষেধাজ্ঞা স্থগিত ,পাবনায় ৩টি প্রতিষ্ঠান দুধ সংগ্রহ শুরু

পাবনা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৯, ৪:৩৫ পিএম

মহামান্য হাইকোর্ট তরল দুধ উৎপাদন ও সংগ্রহে
স্থগিতাদেশ তুলে নেওয়ায় পাবনার বৃহত্তর খামারীদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। তাঁরা দুগ্ধ সংগ্রহ কার্যক্রম শুরু করেছেন । তিনটি প্রতিষ্ঠান দুধ সংগ্রের কার্যক্রম শুরু করলেও এখনও দুধ সংগ্রহের কার্যক্রম শুরু করতে পারেননি প্রায় ১১ টি দুগ্ধ সংগ্রহকারী প্রতিষ্ঠান। বর্তমানে দুধ সংগ্রহ করছে রাষ্ট্রয়াত্ব প্রতিষ্ঠান মিল্কভিটা, প্রাণ ডেইরী ফার্ম এবং ব্র্যাক ডেইরী।
খামারীদের সাথে কথা বলে জানা গেছে, গত দুই দিন দুধ সংগ্রহের কার্যক্রম বন্ধ থাকায় তাঁরা আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছেন। তবে তিনটি প্রতিষ্ঠান দুধ নেয়াতে কিছিুটা স্বস্তি ফিরেছে খামারীদের মধ্যে। তবে দুগ্ধ সংগ্রহকারী প্রতিষ্ঠানের দুধ সংগ্রহের অনুমতি প্রদান করা হলে সকল খামারীর মধ্যে স্বস্তি ফিরে আসবে বলে জানান স্থানীয় থামারীরা। পাবনায় দুধ সংগ্রহ ও উৎপাদনকারী খামারীর সংখ্যা প্রায় ১২ হাজার। আর পাবনার ৯টি উপজেলায় দুধ উৎপাদন হয় প্রায় ৮ থেকে ১০ লাখ লিটার। এই দুধ এই অঞ্চলের সাধারণ মানুষের চাহিদা মিটিয়ে খামারীরা বিভিন্ন কোম্পানির কাছে দুধ বিক্রি করে থাকেন। এই শিল্পের উপর নির্ভর করে এই অঞ্চলে গড়ে উঠেছে গরুর খামার। তাই সকল দুগ্ধ সংগ্রহকারী প্রতিষ্ঠানকে দুধ সংগ্রহের অনুমতি দেয়ার জন্য সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন খামারীরা। গত দুইদনে দুধ সংগ্রহ বন্ধ থাকায় পানির চাইতে কম দামে দুধ বিক্রি করছে খামারীরা। প্রতি লিটার দুধ ১৫ টাকায় বিক্রি করতে হয়েছে। অনেকে দুখে-ক্ষোভে দুধ রাস্তায় ফেলে দিয়ে প্রতিবাদ জানিয়ে ছিলেন। খামারীরা আশা প্রকাশ করছেন, শুধু ঐ তিনিটি প্রতিষ্ঠান নয় ,সকল খামারী দুধ উৎপাদন ও সংগ্রহ করতে পারবে বলে তাঁরা আশা করছেন।
পাবনার চাটমোহর, ভাঙ্গুড়া, ফরিদপুর, বেড়া ও সাঁথিয়াসহ আশেপাশের উপজেলার ১৫ হাজার দুগ্ধ খামার থেকে প্রতিদিন আড়াই লাখ লিটার দুধ উৎপাদন হয়। যা মিল্কভিটাসহ ১৪টি কোম্পানীতে সরবরাহ হয়। হাইকোর্টের নির্দেশনায় এসব কোম্পানি উৎপাদন বন্ধের সিদ্ধান্তে দুগ্ধ সংগ্রহ বন্ধ হয়ে যায়। বিভিন্ন ব্যাংক ও এনজিও থেকে ঋণ নিয়ে ব্যবসা পরিচলনা করা এসব দুগ্ধ খামারীরা পড়েছেন চরম দুঃশ্চিন্তায় ও বিপাকে পড়েন। তিনটি ডেইরী ফার্ম’র উপর থেকে মহামান্য হাইকোর্ট নিষেধাজ্ঞা স্থহিত করেন। অনন্য খামারীদের ক্ষেত্রে এখনও কোন সিদ্ধান্ত আসেনি। তবে খামারীরা আশাবাদী মহামান্য হাইকোর্ট সকল খামারীদের দুধ উৎপাদন ও সংগ্রহে অনুমতি প্রদান করবেন।
#

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ