Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

লাশ উদ্ধার
ইনকিলাব ডেস্ক : নিখোঁজের ৩৬ ঘণ্টা পর উদ্ধার করা হয়েছে ভারতের বৃহত্তম কফি চেইনের সহ-প্রতিষ্ঠাতা ভি জি সিদ্ধার্থের লাশ। বুধবার ভোর সাড়ে ৪টার দিকে কর্নাটকের ম্যাঙ্গালুরুতে নেত্রাবতী নদী থেকে তার লাশ উদ্ধার করে পুলিশ। সোমবার থেকে নিখোঁজ ছিলেন সিদ্ধার্থ। একপর্যায়ে জানা যায়, এদিন নেত্রাবতী নদীতে এক ব্যক্তিকে ঝাঁপ দিতে দেখেছেন স্থানীয় বাসিন্দারা। মঙ্গলবার এ তথ্য সামনে আসতেই ঘটনাস্থল এলাকায় তল্লাশি অভিযান জোরদার করা হয়। পিটিআই।


পাকিস্তানে নিহত ৫
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের প্রধান শহর কোয়েটায় একটি থানার সামনে বিস্ফোরণে দুই পুলিশসহ পাঁচ জন নিহত হয়েছেন। মঙ্গলবার রাতের এ ঘটনায় আরও ২৭ জন আহত হয়েছেন বলে পুলিশের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা। কোয়েটার পুলিশ প্রধান আব্দুল রাজ্জাক চীমা জানান, কোয়েটার ব্যস্ত বিপণীবিতান এলাকার একটি থানার সমানে পার্ক করে রাখা পুলিশের ভ্যান লক্ষ্য করে মোটরসাইকেলে পেতে রাখা বোমার বিস্ফোরণ ঘটানো হয়।“দুই পুলিশসহ পাঁচ জন নিহত হয়েছেন,” বলেছেন তিনি। রয়টার্স।

 

৫৪ ফিলিস্তিনি হত্যা
ইনকিলাব ডেস্ক : চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত অন্তত ৫৪ জন ফিলিস্তিনি নাগরিককে হত্যা করেছে ইসরাইলি বাহিনী। মঙ্গলবার ফিলিস্তিন ভিত্তিক মানবাধিকার সংগঠন আল মিজান সেন্টারের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, গাজা উপত্যকায় চালানো এই হত্যাকান্ডে নিহতদের মধ্যে ১২ শিশু ও ৪ জন নারীও রয়েছেন। সেখানে বলা হয়, এসব হত্যাকান্ড সংঘটনে ইসরাইলি সেনারা অত্যন্ত শক্তিশালী মারণাস্ত্র ব্যবহার করেছে। আনাদোলু এজেন্সি।

 

কাশ্মীরে নিহত ৩
ইনকিলাব ডেস্ক : কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখায় ভারত ও পাকিস্তানের সেনাবাহিনীর মধ্যে গোলাগুলিতে ভারতীয় জওয়ান ও দুই পাকিস্তানি সেনা নিহত হয়েছেন। মঙ্গলবার দুপুরে জম্মু-কাশ্মীরের সুন্দেরবানি এলাকায় এ গোলাগুলির ঘটনা ঘটে। ভারতীয় সংবাদমাধ্যম জানায়, যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করে সীমান্ত লক্ষ্য করে গুলিবর্ষণ করে পাক সেনাবাহিনী। এসময় এক ভারতীয় সেনা নিহত হয়। পরে, ভারতীয় বাহিনী পাল্টা গুলি চালালে মারা যায় দুই পাকিস্তানি সেনা সদস্য। এনডিটিভি।

 

ফ্রি ভিসা লঙ্কায়
ইনকিলাব ডেস্ক : পর্যটকদের জন্য বিনামূল্যে অন অ্যারাইভাল ভিসা চালু করছে শ্রীলঙ্কা। ৫০টি দেশের নাগরিকরা এই ফ্রি ভিসার সুযোগ পাবেন বলে মঙ্গলবার সরকারি একটি নথিতে জানানো হয়েছে। ইস্টার সানডের সময় দেশটিতে ভয়াবহ সিরিজ বোমা হামলার ঘটনার পর পর্যটকদের আনাগোনা অনেক কমে গেছে। দেশটিতে পর্যটকদের টানতেই এমন উদ্যোগ নেয়া হচ্ছে। গত ২১ এপ্রিল শ্রীলঙ্কার বেশ কিছু বিলাসবহুল হোটেল এবং গির্জায় ভয়াবহ বোমা হামলা চালানো হয়। এতে ২৫০ জনের বেশি মানুষ নিহত হয়। এদের মধ্যে ৪২ জনই বিদেশি নাগরিক। বিবিসি।

 

১ লাখ ফোনকল
ইনকিলাব ডেস্ক : স¤প্রতি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নতুন একটি কর্মসূচি চালু করেছেন। ‘দিদিকে বলো’ নামে নতুন ওই কর্মসূচির আওতায় যে কেউ ফোন করে অভিযোগ জানাতে পারবেন। এক টুইট বার্তায় পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে দাবি করা হয়েছে যে, এই কর্মসূচি চালু হওয়ার প্রথম ২৪ ঘণ্টায় এক লাখেরও বেশি ফোনকল এসেছে মুখ্যমন্ত্রীর কাছে। ওয়েবসাইটেও অন্তত ৬০ হাজার মানুষের সাড়া পাওয়া গেছে বলে জানানো হয়েছে। ওয়েবসাইট।


মিসরে গণঅনশন
ইনকিলাব ডেস্ক : মিসরের একটি কারাগারে প্রায় ১৩০ জন বন্দী ছয় সপ্তাহের বেশি সময় ধরে অনশন পালন করে আসছে। বন্দীদের অমানবিক পরিবেশে রাখা এবং পরিবারের সদস্যদের দেখা করার সুযোগ না দেয়ার প্রতিবাদে তারা এ অনশন পালন করছে। বুধবার অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল একথা জানায়। এ মানবাধিকার গ্রুপ জানায়, এসব বন্দীদের সাথে তাদের পরিবারের কোন সদস্যকে বা আইনজীবীদের দেখা করার সুযোগ দেয়া হচ্ছে না। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ