Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সিলেটে দ্রুত বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা, ওসমানীতে ভর্তি ৫০

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৯, ৫:৪৬ পিএম

গত ৭ জুলাই থেকে এখনো পর্যন্ত সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৫০ জন রোগী ভর্তি হয়েছেন। যাদের মধ্যে সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন ১৮ জন রোগী। বুধবার (৩১ জুলাই) সকাল ৮ টা পর্যন্ত এ তথ্য বলে জানান হাসপাতালের আবাসিক চিকিৎসক (মেডিসিন) ড. আবু নইম মোহাম্মদ।

তিনি জানান, গত ৭ জুলাই শিপন মিয়া নামের একজন রোগী ঢাকাতে ট্রেনিং শেষ করে এসে সিলেটে ডেঙ্গুতে আক্রান্ত হন। তিনি সুস্থ্য হয়ে বাড়ি ফিরে গেছেন। ৭ জুলাই থেকে এখন পর্যন্ত শুধুমাত্র ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন ৫০ জন রোগী। যার মধ্যে মঙ্গলবার ৬ জন রোগী ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন। এর আগে আরো ১০/১২ জন চলে গেছেন। তবে মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত সবচেয়ে বেশি ডেঙ্গু আক্রান্ত হয়ে (১৩ জন) হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ৩ জন মহিলা ও ১০ জন পুরুষ রয়েছেন।

মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত ভর্তি হয়েছেন যারা- মৌলভীবাজারের হাজীপুরের রুমী বেগম (১৫), ফেঞ্চুগঞ্জের নিজামপুরের নাজমিন নাহার (২১), গোলাপগঞ্জের ফুলবাড়ি এলাকার ইদ্রিস আলী (৫৫), কানাইঘাটের উমাইরমাটি এলাকার নজরুল ইসলাম (৩৫), সদরের কাজল হাওর এলাকার সো. ইসফাক আহমদ (২৩), মৌলভীবাজারের কাগুরচিয়ার বিপুল দাস (৬২), জগন্নাথপুরের কুমারগাওর মো. নুর আলী (৩২), হবিগঞ্জের বাহুবলের সঞ্জয় দেবনাথ (২১), দিরাইর উত্তর চানপুরের নজরুল ইসলাম (২২), হবিগঞ্জ নবীগঞ্জের কালাম (৪০), বিশ্বনাথ নতুন বাজারের রায়হান ইসলাম (২০), হবিগঞ্জের মাধবপুরের ওমর ফারুক (১৮) ও দক্ষিণ সুরমার ভার্তখলার বকুল (১৮)।

তবে শঙ্কার বিষয় হচ্ছে, প্রতিদিনই ওসমানীতে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়তে থাকায় চিকিৎসার জন্য হাসপাতালে খোলা হয়েছে তিনটি ডেঙ্গু কর্ণার। এর মধ্যে হাসপাতালের ২৭নং ওয়ার্ডে পুরুষ, ৩নং ওয়ার্ডে নারী ও শিশুদের জন্য শিশু ওয়ার্ডে বিশেষ কর্ণার চালু করে চিকিৎসা চালিয়ে যাওয়া হচ্ছে।

ডেঙ্গু আক্রান্ত রোগীদের বিশেষ নজরদারিতে চিকিৎসা দেওয়ার জন্য হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক মেডিসিন বিশেষজ্ঞ ডা. শিশির চক্রবর্তীকে প্রধান করে ১০ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটির সদস্যরা সার্বক্ষণিক রোগীদের চিকিৎসা দেওয়ার পাশাপাশি তাদের শারীরিক অবস্থার খোঁজখবর নিচ্ছেন।
হাসপাতালের আবাসিক চিকিৎসক (মেডিসিন) ড. আবু নইম মোহাম্মদ জানান, প্রতিদিন সকাল ৮ টায় আমরা ২৪ ঘন্টার একটি তথ্য দিয়ে থাকি। সে অনুযায়ী বুধবার সকাল ৮ টা পর্যন্ত মোট ৫০ জন শুধুমাত্র ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে চিকিৎসা নিয়ে অনেকেই বাড়িতে চলে গেছেন। অধিংকাংশ রোগীই ঢাকা ফেরত। তবে রোগীর সংখ্যা দ্রুত বাড়ছে। মঙ্গলবার ১৩ জন রোগী ভর্তি হয়েছেন। বুধবার আরো অনেকেই ভর্তি হয়েছেন। সে অনুযায়ী তা ৬০ এর কাছাকাছি চলে যেতে পারে। বুধবারের তথ্য বৃহস্পতিবার সকাল ৮টায় জানানো হবে বলে তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু

২৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ