Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভোলায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত ১০ জন সনাক্ত

ভোলা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৯, ২:৩৭ পিএম

রাজধানী থেকে শুরু করে জেলা শহর গুলোতেও ছড়িয়ে পড়ছে ডেঙ্গু রোগে আক্রান্ত রোগীর সংখ্যা। তেমনি গত ১ মাসেই দ্বীপ জেলা ভোলায় ডেঙ্গু জ্বরে ১০ জন রোগী আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন বলে জানা গেছে। তবে রোগ সনাক্ত করার জন্য হাসপাতালে নেই ডেঙ্গু শনাক্তের ব্যবস্থা। এতে অাতঙ্কিত রোগী ও সাধারন মানুষ। ভোলা সিভিল সার্জন বলছেন ডেঙ্গু রোগে আতঙ্কিত না হয়ে সচেতন হওয়ার জন্য।
ভোলা সদর উপজেলার রাজপুর ইউনিয়নের কামাল মিয়া (৩০)।ঢাকাতে বেড়াতে গিয়েছিল কয়েকদিনের জন্য। বাড়িতে এসে জ্বরে আক্রান্ত। পরীক্ষা করার পরে দেখে ডেঙ্গু জ্বর। তারপর থেকে ভোলা সদর হাসপাতালে ভর্তি। শুধু কামাল হোসেন নয় তার মতো এখন অনেকেই ঢাকা থেকে ডেঙ্গু রোগের ভাইরাস নিয়ে আসছে। আক্রান্ত হচ্ছে ডেঙ্গু রোগে।
ভোলা সিভিল সার্জেন ডা. রথীন্দ্রনাথ মজুমদার জানায়, প্রতিদিন এই হাসপাতালে চিকিৎসা সেবা নিতে আসে কয়েক শতাধিক রোগী। সেবা নিতে আসা আগত রোগীদের সচেতন করা হচ্ছে ডেঙ্গু জ্বর সম্পর্কে । সেখানে বলা হচ্ছে ডেঙ্গু জ্বরে আতংকিত হওয়ার কিছু নেই। কিছু নিয়ম কানুন মেলে চললে কেউ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হবে না বলে জানানো তিনি।
কিন্তুু তারপরেও এই হাসপাতালে প্রতিনিয়ত ভর্তি হচ্ছে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীরা। গত ১ মাসে ১০ জন রোগী ভর্তি হয়েছে। যার মধ্যে অধিকাংশ ঢাকাতে বেড়াতে কিংবা ঘুরতে গিয়ে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে। বর্তমানে চিকিৎসা নিচ্ছেন ভোলা সদর হাসপাতালে।
রোগীর সাথে আগত আত্মীয় কবীর হোসেন, ইসমাইল হোসেন,জান্নাতুল ইসলাম সহ আরো অনেক স্বজনরা জানায়, আমরা ভোলাবাসী খুব আতঙ্কের মধ্যে আছি। সামান্য জ্বর হলেও ভর্তি করাচ্ছি হাসপাতালে। কিন্তুু চিকিৎসা নিতে গিয়ে পরতে হচ্ছে বিরম্বনার মধ্যে। হাসপাতালে ডেঙ্গু জ্বর পরীক্ষা করার কোন ব্যবস্থা না থাকায় বাধ্য হচ্ছে ক্লিনিকে টেস্ট করাতে হচ্ছে। ফলে অনেক রোগী হয়রানি হতে হচ্ছে।
ভোলা সদর হাসপাতাল সিভিল সার্জেন ডা. রথীন্দ্রনাথ মজুমদার আরো জানায়, এসব রোগী ঢাকায় অাক্রান্ত হয়ে ভোলায় এসেছে। ডেঙ্গু জ্বরে আতঙ্কিত না হয়ে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। এছাড়াও ভোলা সদর হাসপাতালে ডেঙ্গু রোগী শনাক্ত করার পরীক্ষা-নিরীক্ষা করার জন্য যে সব মালামাল দরকার তার জন্য ঢাকাতে স্বাস্থ্য মন্ত্রনালয় জানানো হয়েছে । দু-একদিনের মধ্যে এ গুলো চলে আসলে হাসপাতালেই রোগীদের পরীক্ষা-নিরীক্ষা করতে পারবো। ভোলায় এই পর্যন্ত ১০জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী সনাক্ত করা হয়েছে। এর মধ্যে ৮ জন ভোলা সদর হাসপাতালে ভর্তি হয়। ৫ জন চিকিৎসা নিয়ে বাড়ীতে ফিরে গেছে। ২ জনকে ঢাকাতে রেফার করা হয়েছে। বাকি ৩ জন বর্তমানে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এদিকে ডেঙ্গু জ্বরে অাক্রান্ত হয়ে ভোলার লালমোহনের মেয়ে, স্বাস্থ্য মন্ত্রনালয়ের উপ পরিচালক ( উপ সচিব) ড. নুরুল অামিন নাহিদ এর স্ত্রী, বাংলাদেশ সাইবার ক্রাইম অাদালতের জজ অাস সামস জগলুল হোসেনের ছোট বোন, ঢাকা মিরপুর সাউথ পয়েন্ট স্কুল এন্ড কলেজের উপাধ্যাক্ষ, ঢাকা বিশ্ব বিদ্যালয়ের ইংরেজী বিভাগের ছাত্রী ফারজানা হোসেন টুকু (৪০) ঢাকায় ডেঙ্গু জ্বরে অাক্রান্ত হয়ে সোমবার রাত ১ টার সময় ঢাকা মেডিকেল কলেজে হাসপাতালে ইন্তেকাল করেন। ( ইন্না ---রাজেউন) । মঙ্গলবার তার পারিবারিক কবরাস্থান লালমোহনে দাফন করা হবে বলে জানান মরহমের পরিবার। তার মৃত্যুতে লালমোহনে শোকের ছায়া নেমে অাসে।তার মৃত্যুতে শোকাহত পরিবারের প্রতি সমবেদনা ও মরহমের রুহের মাঘফেরাত কামনা করেছেন ভোলা - ৩ অাসনের সংসদ সদস্য অালহাজ্ব নুরুন্নবী চৌধুরী শাওন,বাংলাদেশের বিশিস্ট অার্কিটেকচার প্রকৌশলী এ কে এম কামরুজ্জামান লিটন ও বিশিস্ট ব্যাবসায়ী ও সমাজ সেবক প্রকৌশলী মোঃ রাশেদুজ্জামান পিটার প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু

২৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ