Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

যক্ষ্মা নিয়ন্ত্রণ ও প্রতিরোধে বহুমূখী প্রয়াস জরুরী

জার্নালিস্ট ওরিয়েন্টশনে বক্তারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৯, ৭:৪০ পিএম

 

যক্ষ্মা নিয়ন্ত্রণ ও প্রতিরোধে বহুমূখী প্রয়াস জরুরী। এর ফলে যক্ষ্মা রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে আসবে। পাশাপাশি যক্ষ্মারোগীরা পূর্ণ মেয়াদী চিকিৎসায় সুস্থ হয়ে উঠবে।

সোমবার (২৯ জুলাই) রাজধানীর ব্র্যাক সেন্টারে আয়োজিত সাংবাদিক ওরিয়েন্টশনে বক্তারা এ অভিমত ব্যক্ত করেন। জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি, বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরাম ও বেসরকারি সংস্থা ব্র্যাক যৌথভাবে এই অরিয়েন্টশনের আয়োজন করে। ‘যক্ষ্মা নিয়ন্ত্রণ কার্যক্রমে বহুমূখী প্রয়াস : উদ্যোগ ও করণীয়’ শীর্ষক এই অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির লাইন ডিরেক্টর প্রফেসর ডা. শামিউল ইসলাম।

এতে স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাকের কমিউনিকেবল ডিজিজেস কর্মসূচি (টিবি)-এর প্রোগ্রাম ম্যানেজার ডা. সাইফুর রেজা। বাংলাদেশ হেলথ রিপোর্টাস ফোরাম-এর সহসভাপতি নুরুল ইসলাম হাসিব-এর সঞ্চালনায় অন্যদের মধ্যে আলোচক হিসেবে বক্তব্য রাখেন ব্র্যাকের কমিউনিকেবল ডিজিজেস অ্যান্ড ওয়াশ কর্মসূচির পরিচালক ড. মো. আকরামুল ইসলাম, একই সংস্থার টিবি কন্ট্রোল কর্মসূচির সহযোগী পরিচালক ডা. মাহফুজা রিফাত, বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের সভাপতি তৌফিক মারুফ প্রমূখ। ওরিয়েন্টশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির ন্যাশনাল প্রোগ্রাম সমন্বয়কারী ডা. রুপালি শিশির বানু।

প্রফেসরডা. শামিউল ইসলাম বলেন, যক্ষ্মারোগীর চিকিৎসার পাশাপাশি এই রোগ প্রতিরোধ ও সচেতনতায় মিডিয়া কার্যকর ভূমিকা রাখতে পারে। তবে যক্ষ্মারোগ প্রতিরোধে বিভিন্ন দেশে এখন নতুন ভ্যাকসিন প্রচলনের চেষ্টা চলছে। এটা খুবই জরুরি।

ড. মো. আকরামুল ইসলাম যক্ষ্মা নিয়ন্ত্রণে গণমাধ্যমের সঙ্গে জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচিকে আরও বেগবান করতে দীর্ঘমেয়াদি অংশীদারীত্বের ওপর গুরুত্বারোপ করেন।

ডা. মাহফুজা রিফাত বলেন, যক্ষ্মা রোগ শনাক্তকরণ ও রিপোটিং-এর মাধ্যমে প্রাইভেট ডাক্তারদের আরও কিভাবে সম্পৃক্ত করা যায় তা নিয়ে আমাদের আরও কাজ করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ