Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সবচেয়ে বাজে প্রধানমন্ত্রী হতে পারেন বরিস জনসন

তুর্কিশ চাচাতো ভাই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৯, ১২:০১ এএম

ইতিহাসের সবচেয়ে বাজে প্রধানমন্ত্রী হতে পারেন বরিস জনসন বলে জানিয়েছেন তার তুর্কিশ চাচাতো ভাই সিনান কুনেরালপ। ব্রিটিশ ট্যাবলয়েড মেইল অনলাইলনকে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, তার দূরসম্পর্কীয় এই চাচাতো ভাইয়ের প্রধানমন্ত্রীত্ব চরম ব্যর্থতার মধ্য দিয়ে শেষ হবে, যদি না সে গোঁড়া মতাদর্শ ঝেড়ে ফেলতে না পারে।
ইস্তানবুলভিত্তিক এই ইতিহাসবিদ হাসির ছলে বলেন, তার এই কনিষ্ঠ চাচাতো ভাইয়ের এই আকস্মিক উত্থানে তিনি কিছুটা আনন্দিত, কিছুটা ব্যথিত। তবে ব্রিটেনের এই নতুন প্রধানমন্ত্রীকে নিয়ে তার কিছুটা সন্দেহ রয়েই গেছে বলে জানান ৭২ বছর বয়সী সিনান কুনেরালপ। তিনি অবশ্য বরিসের ভাই জো জনসনকে একজন অসাধারণ রাজনীতিবিদ হিসেবে প্রশংসা করেন। বরিস জনসনের পর তার ভাই প্রধানমন্ত্রী হবেন বলে আশা ব্যক্ত করেন তিনি।
তার এই ব্রিটিশ আত্মীয়র প্রধানমন্ত্রী হওয়া খুবই উত্তেজনাকর আখ্যা দিয়ে সিনান বলেন, যদি বরিস সফল হতে চায়, তবে অবশ্যই তাকে উসকানি দেয়া বন্ধ করতে হবে। তিনি বলেন, বিশ্বের শীর্ষ ১০ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের একজন হলেন বরিস জনসন। কিন্তু তার জন্য অনুশোচনাও বোধ করছি এই কারণে যে তাকে একটা নিরুৎসাহপূর্ণ ও কৃতজ্ঞতাহীন কাজ করতে হচ্ছে।
‘এটা সত্যিই অতিমানবীয় কাজ। যদি সে এটা ভালোভাবে করতে পারে, তবে রাজনৈতিকভাবে মেধাবী বলে প্রমাণিত হবে। আমি বিশ্বাস করি নিজের মতো করে কাজটি শেষ করে সবাইকে চমকে দেবে সে।’
বরিস জনসন ও সিনান কুনারলপের পূর্ব পুরুষ হচ্ছেন তুরস্কের বার্ণাঢ্য রাজনীতিবিদ আলী কেমাল। তিনি একটা সময় ব্রিটেনে ছিলেন এবং তুরস্কে ফিরে যাওয়া আগে লন্ডনে বিয়ে করেন।
উসমানীয় শাসনামলে মাস তিনেক স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন সাংবাদিক আলী কেমাল। পরে তাকে নির্মমভাবে হত্যা করে গাছের সঙ্গে ঝুলিয়ে রাখা হয়েছিল।
বরিসের চেয়ে ১৭ বছর বড় সিনান বলেন, নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রীর সামনে দুটি বিকল্প আছে, হয় সে সবচেয়ে সফল হবে, নতুবা সবচেয়ে ব্যর্থ প্রধানমন্ত্রীর তকমা পাবে। তবে সে যাতে ব্রিটেনের সবচেয়ে সফল প্রধানমন্ত্রী হয়, আমি সেই দোয়াই করছি।
‘এজন্যই বলছি, সে যাতে বাস্তববাদিতার চেয়ে বেশি মতাদর্শবাদী না হয়। তার আওয়াজে তাকে যতোটা গোঁড়া বলে মনে হয়, সে যাতে ততটা না হয়।’
তিনি বলেন, বরিস জনসন প্ররোচনাদায়ক। তার প্রপিতামহও এমনটা ছিলেন। কাজেই তাকে খুবই সতর্ক হতে হবে।



 

Show all comments
  • MD Omar Faruk ২৮ জুলাই, ২০১৯, ২:১৪ এএম says : 0
    বরিস হলো ট্রাম্পের ভক্ত। তো সে বাজে হবে না তো কে হবে।
    Total Reply(0) Reply
  • MD Omar Faruk ২৮ জুলাই, ২০১৯, ২:১৫ এএম says : 0
    বরিসও চরম ইসলাম বিদ্বেষী। কি যে করবে আল্লাহ্ই জানেন।
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ২৮ জুলাই, ২০১৯, ৬:৩৬ এএম says : 0
    বরিসকে নিয়ে আমি খুবই আশাবাদী। ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • সাদ্দাম ২৮ জুলাই, ২০১৯, ৯:৫২ এএম says : 0
    বাজে না ভালো কিছুদিন পরেই বোঝা যাবে।
    Total Reply(0) Reply
  • নোমান ২৮ জুলাই, ২০১৯, ৯:৫৩ এএম says : 0
    আমার মনে হয় ট্রাম্পের চেয়ে ভালো হবে।
    Total Reply(0) Reply
  • Miah Muhammad Adel ২৮ জুলাই, ২০১৯, ৮:০৬ পিএম says : 0
    মোদিরও অধম?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ