Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কাশ্মির ইস্যুতে পাকিস্তানকে সমর্থন চীন ও তুরস্কের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৯, ১১:৫৯ পিএম

কাশ্মির ইস্যুতে পাকিস্তানকে সমর্থন করছে চীন ও তুরস্ক। দীর্ঘদিনের বিরোধপূর্ণ কাশ্মির সমস্যার শান্তিপূর্ণ সমাধানে আন্তর্জাতিক স¤প্রদায়ের প্রচেষ্টার পক্ষে কথা বলেছে এ দুটি দেশ। স¤প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প পাকিস্তান ও ভারতের মধ্যে এ সঙ্কট সমাধানে মধ্যস্থতার যে প্রস্তাব দিয়েছেন তার প্রতি বিশেষ করে সমর্থন জানিয়েছে বেইজিং। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুয়ানিং এক বিবৃতিতে বলেছেন, যুক্তরাষ্ট্র সহ আন্তর্জাতিক স¤প্রদায়, যারা আলোচনার মাধ্যমে ভারত-পাকিস্তান সম্পর্ক উন্নয়নে গঠনমুলক কাজ করছে তাদেরকে সমর্থন জানাই আমরা। আমরা আশা করি, এই দুই দেশ কাশ্মির ইস্যু ও অন্যান্য দ্বিপক্ষীয় বিরোধগুলো আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণভাবে সমাধান করতে পারে। আর এর মধ্য দিয়ে তারা দক্ষিণ ইশয়ায় শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করতে পারে। এ খবর দিয়েছে অনলাইন এক্সপ্রেস ট্রিবিউন।

ওদিকে দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে আলোচনা করতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে টেলিফোন করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোগান। এ সময়ে তিনি ভারত নিয়ন্ত্রিত কাশ্মির সহ আঞ্চলিক বিষয়গুলো এবং আফগানিস্তানে চলমান শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনা করেছেন।

ভারত যেখানে পাকিস্তানকে বিশ্বজুড়ে একঘরে করে ফেলার চেষ্টা চালাচ্ছে তখন তাদের সেই উদ্যোগকে কার্যকরভাবে নিষ্ক্রিয় করে দিয়েছে ইমরান খানের সা¤প্রতিক যুক্তরাষ্ট্র সফর। আর তাতে চীন ও তুরস্কের সমর্থনকে আরেকটি ক‚টনৈতিক বিজয় হিসেবে দেখা হচ্ছে।



 

Show all comments
  • Abdullah Al Mamun ২৮ জুলাই, ২০১৯, ২:১৬ এএম says : 0
    Alhamdulilla
    Total Reply(0) Reply
  • Tarikul Islam ২৮ জুলাই, ২০১৯, ২:১৬ এএম says : 0
    এটা স্বাভাবিক
    Total Reply(0) Reply
  • Abdullah ২৮ জুলাই, ২০১৯, ২:১৭ এএম says : 0
    Al Mamun Alhamdulillah
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ