Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

চীনের অর্থায়নে রেল প্রকল্প ফের চালু করল মালয়েশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৯, ১২:০০ এএম

চীনের অর্থায়নে শুরু করা রেল প্রকল্পটি বৃহস্পতিবার পুণরায় চালু করেছে মালয়েশিয়ায়। গত বছর দেশটির দুর্নীতিগ্রস্ত সরকাররের পতন হলে ১০০০ কোটি ডলারের এই প্রকল্পটির কাজও বন্ধ হয়ে যায়। বেইজিংয়ের বিশ্বব্যাপী পরিকাঠামো নির্মাণের অংশ ছিল এই প্রকল্প।

থাইল্যান্ডের সীমান্তবর্তী এলাকায় ৬৪০ কিলোমিটারের এই রেল লাইন বসানো সম্পন্ন হলে দেশটির পশ্চিমে স্ট্রেইট অব মালাক্কার অবস্থিত প্রধান বন্দরের সাথে উত্তরাঞ্চলে সরাসরি রেল যোগাযোগ স্থাপিত হবে। এটি দক্ষিন চীন থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার মধ্যে সংযোগ স্থাপন করবে।
উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যে টেরেংগানুতে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে মালয়েশিয়ার পরিবহনমন্ত্রী এন্থনি লক বলেন, ‘এই লাইনের ফলে গ্রামীণ এলাকা, বিশেষ করে মালয়েশিয়ার পূর্ব উপক‚লের এলাকাগুলোতে গণ পরিবহণ ব্যবস্থা উন্নত হবে।’
দীর্ঘ সময় ধরে ক্ষমতায় থাকা জোট সরকারের পরাজয় হলে মালয়েশিয়ায় এই প্রকল্প সহ চীনের আরো কয়েকটি প্রকল্প গত বছর স্থগিত হয়ে যায়। এগুলো সবই ১ লাখ কোটি ডলারের বেইজিং-ভিত্তিক পরিকাঠামো নির্মাণ প্রকল্পের অংশ হিসাবে শুরু হয়েছিল।
সমালোচকরা বলেন, প্রকল্পগুলি স্বচ্ছতার অভাব ছিল। ঋণে মালয়েশিয়া সরকার জড়িয়ে পড়তে পারে। এবং প্রকৃতপক্ষে মালয়েশিয়ার সার্বভৌম সম্পদ তহবিল থেকে লুটকৃত নগদ টাকা ফেরত দিতে সাবেক নেতা নাজিব রাজ্জাক দ্রুত অর্থ অর্জন করতে এই প্রকল্প বাস্তবায়নের অনুমতি দিয়েছিল।
কিন্তু মালয়েশিয়া ও চীন সরকার এবং এর সাথে জড়িত কোম্পানিগুলির মধ্যে কয়েক মাসের আলোচনার পর, কম খরচে ‘পূর্ব উপক‚ল রেল সংযোগ’ শীর্ষক এই প্রকল্পের কাজ আবার শুরু করতে এপ্রিল মাসে একটি নতুন চুক্তি সম্পাদন করে। সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ