Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মুখ্যমন্ত্রী হিসাবে শপথ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৯, ১২:০১ এএম

লক্ষ্যপূরণ বিজেপির। কর্নাটকে চতুর্থ বারের জন্য মুখ্যমন্ত্রী হলেন বিএস ইয়েদুরাপ্পা। গতকাল শুক্রবার সন্ধ্যায় মুখ্যমন্ত্রি হিসেবে শপথ নিলেন তিনি।
কর্নাটকে বহুদিন ধরেই চলতি সরকারের স্থায়িত্ব এবং নতুন সরকার গঠন নিয়ে দোলাচল চলছিলই, কিন্তু এতদিন বিজেপি সরাসরি সরকার গঠনের দাবি জানায়নি। পরিস্থিতি কোন দিকে যায়, তা নিশ্চিত হতে চেয়েছিল। আস্থা ভোটের পর জোট-সরকারের পতনের পরই কর্নাটকের ভবিষ্যৎ কী হতে চলেছে তা অনেকটাই নিশ্চিত হয়ে যায় বিজেপি শিবির। তাই আর দেরি না করে গতকাল শুক্রবার সকালেই রাজ্যপাল বাজুভাই বালার সঙ্গে দেখা করে সরকার গঠনের দাবি জানান ইয়েদুরাপ্পা।

২২৫ আসন বিশিষ্ট (এক জন মনোনীত সদস্য) কর্নাটক বিধানসভায় বিজেপির বিধায়ক সংখ্যা ১০৫। এই মুহ‚র্তে, কর্নাটক বিধানসভায় দুই নির্দল বিধায়কের সমর্থন যোগ করে বিজেপির ঝুলিতে রয়েছে ১০৭টি আসন। যেখানে কংগ্রেস-জেডিএস জোটের ঝুলিতে গিয়েছে ৯৯ সমর্থন। এর মধ্যে স্পিকার রমেশ কুমার বৃহস্পতিবার রাতেই দলত্যাগ বিরোধী আইনে ১৭ জনের মধ্যে তিন জন বিক্ষুব্ধ বিধায়কের বিধানসভার সদস্যপদ খারিজ করে দিয়েছেন। তারা হলেন কংগ্রেসের আর শঙ্কর এবং আরও দুই বিদ্রোহী বিধায়ক রমেশ জারকিহোলি ও মহেশ কুমথালি। ফলে তারা আর বিধানসভার সদস্য রইলেন না। বিধানসভা ভেঙে দেওয়া না হলে ভোটেও লড়তে পারবেন না। ২০১৮ সালের ১২ মে কর্নাটকে বিধানসভা ভোট হয়। সেই ভোটে বিজেপি সংখ্যাগরিষ্ঠাতে পেলেও, নিরঙ্কুশ জয় পায়নি। এর আগে কর্নাটকে কংগ্রেসের সরকার ছিল। কিন্তু গত বিধানসভা ভোটে কংগ্রেসের আসন অনেকটাই কমে যায় (১২২ থেকে কমে দাঁড়ায় ৮০)। ফলে জেডিএসের সঙ্গে জোট সরকার গঠন করে কংগ্রেস। কংগ্রেসের সংখ্যা বেশি থাকলেও মুখ্যমন্ত্রী হন জেডিএসের এইচডি কুমারস্বামী।

কিছুদিন আগে এই জোটের ১৫ জন বিধায়ক ইস্তফাপত্র জমা দেন স্পিকারের কাছে। সেই ইস্তফাপত্র এতদিন স্পিকার গ্রহণ করেননি। আস্থা ভোট নিয়েও টানাপড়েন চলছিল। মঙ্গলবার আস্থা ভোটে সংখ্যাগরিষ্ঠতা হারায় কংগ্রেস-জেডিএস জোট। একক ভাবে সংখ্যাগরিষ্ঠ দল হয়ে ওঠে বিজেপি। সূত্র : টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ