Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৯, ১২:০১ এএম

দুঃখ প্রকাশ
ইনকিলাব ডেস্ক : সিউলের এক কর্মকর্তা জানিয়েছেন, দক্ষিণ কোরিয়ার আঞ্চলিক আকাশসীমায় রাশিয়ার অনধিকার প্রবেশ উদ্দেশ্যমূলক ছিল না। বুধবার প্রেসিডেন্টের কার্যালয়ের ওই কর্মকর্তা বলেন, এই ঘটনায় দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে গভীর দুঃখ প্রকাশ করেছেন রাশিয়ার এক সামরিক কর্মকর্তা। সিউলের দাবি, এই ঘটনার জন্য প্রযুক্তিগত ত্রুটিকে দায়ী করেছে রাশিয়া। এখনও এই বিষয়ে কিছুই জানায়নি মস্কো। এর আগে সিউলের অভিযোগ জোরালোভাবে প্রত্যাখ্যান করে তারা। মঙ্গলবার চীনের সঙ্গে প্রথমবারের মতো যৌথ বিমান টহল চালানোর কথা জানায় রাশিয়া। বিবিসি।

মার্ক এসপার
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দেশটির সিনেটের অনুমোদন পেয়েছেন মার্ক এসপার। এ অনুমোদনের অপেক্ষায় এতোদিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করতে হয়েছে তাকে। তবে মঙ্গলবার সিনেটের অনুমোদন পাওয়ায় তার এ দায়িত্ব পাওয়া নিয়ে অনিশ্চয়তার অবসান ঘটলো। মার্ক এসপার-এর পূর্বসূরি জিম ম্যাটিস ২০১৮ সালে ডিসেম্বরে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব থেকে পদত্যাগ করেন। তারপর থেকে এতোদিন পর্যন্ত যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতরের পূর্ণ মন্ত্রীর পদটি খালি ছিল। আনাদোলু এজেন্সি।


বিশেষজ্ঞ নিয়োগ
ইনকিলাব ডেস্ক : ইসলামোফোবিয়ার সংজ্ঞা নির্ধারণ ও মুসলিম বিদ্বেষে সৃষ্ট বৈষম্য মোকাবিলায় একজন স্বাধীন বিশেষজ্ঞ নিয়োগ দিয়েছে ব্রিটিশ সরকার। অ্যান্টি মুসলিম হেট্রেড ওয়ার্কি গ্রুপ এর উপ-প্রধান ইমাম কারি আসিম এই প্রক্রিয়ার নেতৃত্ব দেবেন। তার সঙ্গে আরেকজন পরামর্শক নিয়োগ দেওয়া হবে জানিয়েছে দেশটির আবাসন ও স্থানীয় প্রশাসন মন্ত্রণালয়। মন্ত্রী জেমস ব্রোকেনশায়ার বলেন, ইমাম আসিমের এই নিয়োগ আমাদের ইসলামোফোবিয়ার কার্যকরী সংজ্ঞা নির্ধারণের উদ্দেশ্যে আমাদের যাত্রার প্রথম পদক্ষেপ। মুসলিমরা যেন বিদ্বেষ, হত্যা বা বৈষম্যের শিকার না হয় সেটা নিশ্চিতে কাজ করে যাচ্ছে সরকার। গার্ডিয়ান।


কঙ্গোয় নিহত ১২
ইনকিলাব ডেস্ক : কঙ্গোর পূর্বাঞ্চলে ইবোলা উপদ্রুত এলাকায় ইসলামপন্থি বিদ্রোহীদের দুটি হামলায় ১২ জন নিহত হয়েছেন। সোমবার বেনি অঞ্চলের দুটি ছোট শহর এরিনগেতি ও ওইচায় একসঙ্গে হামলা দুটি হয় বলে বেনির আঞ্চলিক প্রশাসক কাসেরেকা দুনা মঙ্গলবার জানিয়েছে। ইসলামপন্থি অ্যালাইড ডেমোক্রেটিক ফোর্সেসের (এডিএফ) সন্দেহভাজন বিদ্রোহীরা হামলা দুটি করেছে । হামলাকারীরা এরিনগেতিতে নয় জন ও ওইচায় তিন জনকে হত্যা করেছে বলে প্রশাসক দুনা জানিয়েছেন। বেনিভিত্তিক স্থানীয় এনজিও কর্মকর্তা জানভিয়ার কাসাহিরিয়োও একই তথ্য জানিয়েছেন। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ