Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

কাবুল হতাহত ৩৩
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের কাবুল বিশ্ববিদ্যালয়ের মূল দরজার সামনে এক বোমা হামলায় অন্তত ছয়জন নিহত হয়েছেন, আহত হয়েছেন অন্তত ২৭ জন শিক্ষার্থী। কর্মকর্তাদের উদ্ধৃত করে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। এর কয়েকঘণ্টা আগেই কান্দাহারে পুলিশ দফরের সামনে দুটি গাড়িবোমা হামলা চালিয়েছিলো তালেবান সদস্যরা। সেই হামলায় অন্তত ১২ জন নিহত হন। আহত হন ৮০ জন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াহিদ মায়ার বলেন, বিশ্ববিদ্যালয়ে হামলায় আহত ২৭ জনের মধ্যে বেশ কয়েকজন শিক্ষার্থী রয়েছে। তাদেরকে নিকটস্থ হাসপাতালে ভর্তি করা হয়েছে। রয়টার্স।


নেপালে বিস্ফোরণ
ইনকিলাব ডেস্ক : নেপালের একটি হোটেলের ভেতরে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে গুরুতর জখম হয়েছেন অন্তত পাঁচ জন। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। বৃহস্পতিবার নেপালের ধানগড়ি এলাকার একটি হোটেলের ঘরের মধ্যে তীব্র এই বিস্ফোরণ ঘটে। স্থানীয় পুলিশ সুপারিন্টেনডেন্ট সুদীপ গিরি জানিয়েছেন, ‘ঘটনাস্থল থেকে চীনে তৈরি একটি বন্দুক উদ্ধার করা হয়েছে।’ হিমালয়ান পোস্ট।


নির্মাতা অভিযুক্ত
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের সেনাবাহিনীর সমালোচনা করে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট দেওয়ায় মিন হতিন কো কো গেয়ি নামের এক চলচ্চিত্র নির্মাতাকে অভিযুক্ত করেছে সেদেশের আদালত। ক্যান্সার আক্রান্ত হতিনের শারীরিক অবস্থা ও মানবাধিকার সংগঠনগুলোর ক্ষুব্ধ প্রতিক্রিয়া উপেক্ষা করে বৃহস্পতিবার ইয়াঙ্গুনের ইনসেইন টাউনশিপ আদালতের বিচারপতি তাকে অভিযুক্ত করেন। রয়টার্স।


বিহারে ৩ জনকে হত্যা
ইনকিলাব ডেস্ক : ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারের একটি গ্রামে গবাদি পশুচোর সন্দেহে স্থানীয়রা তিনজনকে পিটিয়ে হত্যা করেছে। শুক্রবার স্থানীয় সময় ভোরের দিকে সরনের বানিয়াপুর গ্রামে ওই গণপিটুনির ঘটনা ঘটে বলে পুলিশ জানিয়েছে। স্থানীয়রা বলছেন, গ্রামটিতে গত কয়েক সপ্তাহ ধরেই গবাদি পশু চুরির উৎপাত বেড়ে গিয়েছিল। যে কারণে ভোর সাড়ে চারটার দিকে একটি গাড়ি ও তিনজন অপরিচিতকে দেখতে পেয়ে চোর সন্দেহে তাদেরকে নির্দয়ভাবে পেটানোর ঘটনা ঘটে। পুলিশ এ ঘটনায় তিনজনকে আটক করেছে বলে জানিয়েছে। এনডিটিভি।


জেরার মুখে প্রসেনজিৎ
ইনকিলাব ডেস্ক : পশ্চিমবঙ্গের বেসরকারি অর্থলগ্নি সংস্থা রোজভ্যালি-কান্ডে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) দপ্তরে হাজিরা দিলেন টলিউডের জনপ্রিয় অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। শুক্রবার সকালে কলকাতা-সংলগ্ন সল্টলেকের সিজিও কমপ্লেক্সে হাজির হন টলিউডের এই সুপারস্টার। স্থানীয় সময় সকাল ১১টায় নিজের আইনজীবীকে নিয়ে সল্টলেকের গোয়েন্দা দপ্তরে উপস্থিত হন অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। তারপরেই ইডি দপ্তরের কর্মকর্তাদের জেরার মুখে বসেন তিনি। এবিপি।


উত্তপ্ত মাস জুন
ইনকিলাব ডেস্ক : পৃথিবীর ইতিহাসে সবচেয়ে উত্তপ্ত জুন মাস ছিল চলতি বছর। এর আগে অন্যকোনো জুন মাসে এতটা গরম হয়ে ওঠেনি পৃথিবীর আবহাওয়া। বিশ্বজুড়ে গতমাসে গড় তাপমাত্রা ছিল ৬১.৬ ফারেনহাইট বা ১৬.৪ ডিগ্রি সেলসিয়াস। বিংশ শতাব্দীর গড় বৈশ্বিক তাপমাত্রার তুলনায় তা ১.৭ ফারেনহাইট বেশি। যুক্তরাষ্ট্রের জাতীয় মহাসাগরীয় ও বায়ুমন্ডলীয় প্রশাসন (এনওএএ) এমনটা জানিয়েছে। সবচেয়ে বেশি উত্তাপ দেখা গেছে ইউরোপ, রাশিয়া, কানাডা ও দক্ষিণ আমেরিকায়। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ