Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ক্যাম্পাসে নাটক ‘আমি কেউ না’

প্রকাশের সময় : ৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

প্রতিটি মানুষেরই কর্মজীবনের বাইরে রয়েছে তার ব্যক্তিগত জীবন। শত ব্যস্ততার মাঝেও মানুষ তার ফেলে আসা স্মৃতিগুলো হাতড়ে ফেরে। সুখের সমরীতিগুলো মানুষকে যেমন হাসায়। না পাওয়ার বেদনাগুলো মানুষকে বারবার কষ্ট দেয়। ঠিক এমনই এক বিশ্ববিদ্যালয়ের নতুন শিক্ষিকার জীবনের অতীত জীবনের কিছু বেদনার গল্প নিয়ে সাজানো হয়েছে ‘আমি কেউ না’ নাটকটি।
বিশ্ববিদ্যালয়ের দুই জন ছাত্র ছাত্রীর বন্ধুত্ব, প্রেম, ভালবাসা, বিচ্ছেদ ও তার করুণ পরিণতির গল্প নিয়ে এগিয়েছে নাটকটির গল্প। মানুষের জীবনের খুব সাধারণ একটি ঘটনা নাটকটিতে খুব সুন্দরভাবে ফুটে উঠেছে। নাটকটির বিশেষত্ব হল নাটকটির গল্প, সংলাপ ও চিত্রনাট্য লিখেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) একজন শিক্ষক ও বেশিরভাগ অভিনয়শিল্পী ও সহযোগী ছিলেন বাকৃবির শিক্ষার্থী। এমনকি নাটকটির চিত্রায়নও হয়েছে বাকৃবি ক্যাম্পাসেই।
নাটকটির গল্প, সংলাপ, চিত্রনাট্য ও প্রযোজনা করেছেন বাকৃবির পশুপালন অনুষদের অধ্যাপক ড. খান মো. সাইফুল ইসলাম। নাটকটি পরিচালনা করেছেন ফয়সাল খান রিপন। নাটকটিতে অভিনয় করেছেন এসময়ের জনপ্রিয় অভিনয়শিল্পী সজল ও মৌসুমি হামিদ। নাটকটিতে সজল, মৌসুমি হামিদ, হাসনাত রিপন, জাহের আলভির পাশাপাশি অভিনয় করেছেন গল্পের লেখক খান মো. সাইফুল ইসলাম, বাকৃবির শিক্ষক ড. ইলিয়াস হোসেন, কৃষি অনুষদের শিক্ষার্থী আজহিয়াত হিয়া, শুভনীল শোভন এবং মাকসুদা তৃষা।
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে শুক্রবার সন্ধ্যায় নাটকটির প্রিমিয়ার শো দেখানো হয়। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ছাত্র বিষয়ক উপদেষ্টা প্রায় আড়াই হাজার দর্শক নাটকটি উপভোগ করেন। নাটকটি আয়োজন করেছে রংধনু অডিও ভিশন। নাটকটির পাশাপাশি লেখকের লেখা ও পরিচলনায় নির্মিত ‘কাজের দেয়াল’, ‘মানুষ ও মানুষ’ ও ‘মাঝি’ নাটক তিনটি দেখানো হয়।
নাটক সম্পর্কে ড. খান মো. সাইফুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শিল্পক্ষেত্রে অসাধারণ প্রতিভা থাকা সত্ত্বে¡ও তারা তা প্রকাশ করার কোনো সুযোগ পাচ্ছে না। আমাদের দেশের নাটকের মান ও শিল্পগুণ বৃদ্ধির লক্ষে আমি ২০০৯ সাল থেকে কাজ করে যাচ্ছি। এরই ধারাবাহিকতায় ‘আমি কেউ না’ নাটকটি নির্মাণ করা হয়েছে। এছাড়াও এবছর আমার লেখা আরও দুটি নাটকের শ্যুটিংয়ের কাজ শেষ করেছি এবং মুক্তিযুদ্ধ বিষয়ক আমার লেখা আরেকটি গল্প নিয়ে নাটক নির্মাণ করার কাজ করছি।
মো. নাবিল তাহমিদ রুশদ



 

Show all comments
  • Jakayla ২৫ ডিসেম্বর, ২০১৬, ২:২৫ পিএম says : 0
    Time to face the music armed with this great inoimratofn.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্যাম্পাসে নাটক ‘আমি কেউ না’
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ