Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

হজে বাধা কাতারের
ইনকিলাব ডেস্ক : হজ পালনে নিজ দেশের নাগরিকদের কাতার বাধা দিচ্ছে বলে অভিযোগ করেছে সউদী আরব। এমনকি হজ পালনে কাতারিদের ওপর দেশটি সরকার বিধি-নিষেধ আরোপ করেছে বলে দাবি রিয়াদের। অভিযোগ অস্বীকার করে পাল্টা সউদী আরবের বিরুদ্ধেই কড়াকড়ি আরোপের অভিযোগ এনেছে দোহা। সউদী প্রেস অ্যাজেন্সি বলছে, নিজ দেশের নাগরিক ও বাসিন্দাদের হজ এবং ওমরা পালনে কাতার সরকার প্রতিবন্ধকতা তৈরি করেছে বলে অভিযোগ করেছে সউদী হজ ও ওমরা বিষয়ক মন্ত্রণালয়। আরব নিউজ।


সুইডেনে নিহত ৯
ইনকিলাব ডেস্ক : উড্ডয়নের কিছুক্ষণের মধ্যে সুইডেনের দক্ষিণাঞ্চলে প্যারাসুট আরোহীদের বহনকারী একটি ছোট বিমান বিধ্বস্ত হয়েছে। রবিবার স্থানীয় সময় বেলা দুইটার দিকে স্টরস্যান্ডস্কার দ্বীপে বিমানটি বিধ্বস্ত হয়। সেখানকার কর্মকর্তারা জানিয়েছেন, এতে বিমানের নয় আরোহীর সবাই নিহত হয়েছে। বিমানটি বিধ্বস্ত হওয়ার আগে কয়েকজন আরোহী প্যারাসুট নিয়ে লাফিয়ে পড়ার চেষ্টা করে। রয়টার্স।


কুয়েতের প্রস্তুতি
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের সা¤প্রতিক উত্তেজনাকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যে ক্রমেই অস্থিরতা ছড়িয়ে পড়ছে। উদ্ভূত পরিস্থিতিতে নিজ দেশের বন্দরগুলোর সুরক্ষা নিশ্চিতের প্রস্তুতি নিতে যাচ্ছে কুয়েতের নৌবাহিনী ও বন্দর কর্তৃপক্ষ। এমন সময়ে এ খবর এলো উপসাগরীয় অঞ্চলে ইরান ও ইয়েমেন সংলগ্ন পানিসীমার সুরক্ষায় আন্তর্জাতিক সামরিক জোট গড়ে তোলার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। মিডল ইস্ট মনিটর।

 

ফের আটক কেন্দ্রে
ইনকিলাব ডেস্ক : লিবিয়ার রাজধানী ত্রিপোলির একটি আটক কেন্দ্রে আবারও অভিবাসন প্রত্যাশীদের নিয়ে যাওয়া হচ্ছে। গত সপ্তাহে ওই আটক কেন্দ্রে বিমান হামলায় ৫০ অভিবাসন প্রত্যাশী নিহতের পরেও তাদেরকে সেখানে নিয়ে যাওয়া হচ্ছে। দাতব্য সংস্থা মেডিসিন সানস ফ্রন্টেয়ার্স এ তথ্য জানিয়েছে। বৃহস্পতিবার ত্রিপোলির তাজৌরার আটক কেন্দ্রটিতে ৯৫ জন অভিবাসন প্রত্যাশীকে নিয়ে যাওয়া হয়। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ