Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এক কিউইর হাতেই নিউজিল্যান্ডের স্বপ্নভঙ্গ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

মামুলি লক্ষ্যে ব্যাট করতে নেমে ৮৬ রানেই নেই চার উইকেট। নিউজিল্যান্ড বোলারদের গতি আর সুইংয়ের সামনে কাঁপছে ইংল্যান্ড। এমন পরিস্তিতিতে ব্যাট হাতে ইংলিশদের সামনে আলোকবর্তিকা হয়ে দেখা দিলেন বেন স্টোকস। রোমাঞ্চে ঠাসা লর্ডসের ঐতিহাসিক আইসিসি বিশ্বকাপের ফাইনালে স্টোকসের কাঁধে ভর দিয়েই প্রথম বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছে ইংল্যান্ড। ৮৪ রানের অপরাজিত ইনিংস খেলে ম্যাচ সেরার পুরস্কারও ওঠে এই অলরাউন্ডারের হাতে। জানলে অবাক হবেন এই স্টোকসের জন্ম নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে! প্রায় এক যুগ আগে ভাগ্যের খোঁজে স্বপরিবারে ইংল্যান্ডে এসেছিলেন স্কোকসের বাবা।
বলতে গেলে স্টোকস একাই ঘুরিয়ে দেন ম্যাচের ভাগ্য। এসময় তাকে দারুণ সঙ্গ দেন জস বাটলার। পঞ্চম উইকেটে তাদের ১১০ রানের জুটিতেই ম্যাচে ফেরে স্বাগতিকরা। বাটলার হাফ-সেঞ্চুরি করে ফিরলেও লোয়ার অর্ডারদের নিয়ে শেষ পর্যন্ত লড়ে যান স্টোকস। শেষ ওভারে ১৪ রান নিয়ে ম্যাচ সমতায় আনা স্টোকসই ফাইনালের নায়ক। আর সুপার ওভার? এখানেও দলকে লড়াইয়ের পুঁজি এনে দিয়ে বিশ্বজয়ের নায়ক বনে যান এই অলরাউন্ডার।
আগে ব্যাট করা নিউজিল্যান্ড ১৪টি চার ও ২টি ছক্কায় মোট বাউন্ডারি পায় ১৬টি। অন্যদিকে দ্বিতীয় ইনিংসে ২২টি চারের সঙ্গে ২টি ছয় মারে ইংল্যান্ড। যে কারণে সুপার ওভারের নিয়মানুযায়ী চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। সুপার ওভারের শেষ বলে বাটলার গøাভস হাতে গাপটিলের স্টাম্প ভাঙতেই বিশ্বকাপ জয়ের আনন্দে মাটিতে শুয়ে পড়লেন স্টোকস। উদযাপন শেষে ড্রেসিংরুমের পথ ধরেন আনন্দ অশ্রু মুছতে মুছতে।
অথচ এদিন শেষের নায়ক হতে পারতেন মার্টিন গাপটিল। গাপটিল সুপার ওভারের শেষ বলে ২ রান নিতে পারলেই হতেন নায়ক। কিন্তু ১ রান পূর্ণ করে ফিরতে বড্ড দেরি করে ফেলেন এই ওপেনার। প্রথমে টাই ম্যাচেও বাউন্ডারির কাছে থেকে লম্বা এক থ্রোতে শেষ ওভারে দিয়েছিলেন বাড়তি চার রান। সব পুষিয়ে দেয়ার সুযোগ হারিয়ে মূর্তি হয়ে দাঁড়িয়ে রইলেন লর্ডস ক্রিকেট গ্রাউন্ডের সবুজ চত্বরে। চোখে অশ্রæ নেই, তবে একদৃষ্টিতে নীরব হয়ে তাকিয়ে থাকাই বলে দেয় মনের ভাষা। অসাধারণ এক থ্রো’তে মহেন্দ্র সিং ধোনিকে রানআউট করে নিউজিল্যান্ডকে সেমিফাইনালে টেনে তোলা গাপটিল বিশ্বকাপ ট্রফিটা ফেলে দিলেন ১ বলে ২ রানের সমীকরণ মেলাতে না পারে। আর তাতেই দীর্ঘ প্রতীক্ষার অবসান হয় ইংলিশদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ