Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শর্ত সাপেক্ষে তেল ট্যাঙ্কার ছেড়ে দিতে রাজি যুক্তরাজ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

যুক্তরাজ্য শর্ত সাপেক্ষে জিব্রাল্টারে আটক ইরানি তেলবাহী সুপার ট্যাঙ্কার ছেড়ে দিতে রাজি বলে জানিয়েছে। অন্যদিকে ইরানও বলেছে যে তেল ট্যাংকার আটক নিয়ে তারা যুক্তরাজ্যের সাথে বিরোধ আরো বাড়াতে চায় না। বিশ্লেষকরা বলছেন, ইরানের সাথে উত্তেজনা নিরসনের লক্ষ্যে গত শনিবার সুর নরম করেছে যুক্তরাজ্য। ইরান যে কোনো পরিস্থিতিতে তেল রফতানি অব্যাহ রাখার কথা ঘোষণা করেছে। গত শনিবার ফোনে কথা বলেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট ও ইরানের পররাষ্ট্র মন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ। তারা ইরানি তেল ট্যাঙ্কারকে আটকের ফলে সৃষ্ট সঙ্কট ও উত্তেজনা নিয়ে আলোচনা করেন। জেরেমি হান্ট বলেন, আমি পরিষ্কার বলেছি যে আমরা সংকটের সমাধান চাই। তেলের উৎস আমাদের বিবেচ্য বিষয় নয়, কিন্তু শর্ত হচ্ছে ইরানকে নিশ্চিত করতে হবে যে তেল ট্যাংকারটি সিরিয়া যাবে না। উল্লেখ্য, সিরিয়ার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা রয়েছে। জেরেমি হান্টের সাথে কথার পর এক বিবৃতিতে জাভেদ জারিফ বলেন, ইরানি তেল ট্যাংকারের গন্তব্য পূর্ব ভ‚মধ্যসাগরে বৈধ ছিল। ব্রিটেনের উচিত দ্রæত ট্যাংকারটি ছেড়ে দেয়া। গত ৪ জুলাই ইরানি তেলবাহী সুপার ট্যাংকার গ্রেস-১ কে জিব্রাল্টারে আটক করে ব্রিটিশ রয়েল মেরিন সেনারা। এ ঘটনায় ইরান ও ব্রিটেনের মধ্যে ক‚টনৈতিক অচলাবস্থা দেখা দেয়। ব্রিটেন দাবি করে, অপরিশোধিত তেল নিয়ে সিরিয়ার উদ্দেশ্যে যাওয়ার সময় তেল ট্যাংকারটি আটক করা হয়। তবে ইরান জানায়, জাহাজটি সিরিয়ায় যাচ্ছিল না এবং সিরিয়ার কোনো বন্দরেই এ ধরনের জাহাজ ভিড়তে পারে না। এদিকে জিব্রাল্টার জানায়, যুক্তরাষ্ট্রের অনুরোধেই যুক্তরাজ্য ট্যাংকারটি আটক করে। ইরানি ট্যাঙ্কার আটকের প্রতিশোধের হুমকি দেয় তেহরান। ফলে বিশে^র সবচেয়ে গুরুত্বপূর্ণ নৌপথ হরমুজ প্রণালিতে নৌ চলাচল নিয়ে মারাত্মক সংকট সৃষ্টির আশংকা দেখা দেয়। এক ইরানি কর্মকর্তা বলেন, তাদের জাহাজ ছেড়ে না দিলে ব্রিটিশ জাহাজ জব্দ করা উচিত। অন্যদিকে ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করে তেহরান। গত বৃহস্পতিবার সকালে ওমান ও পারস্য উপসাগরের মাঝামাঝি হরমুজ প্রণালিতে ব্রিটিশ তেল ট্যাঙ্কার হেরিটেজের চলাচলে ৩টি ইরানি বোট বাধা দেয়ার চেষ্টা করে বলে যুক্তরাজ্য জানায়। ইরানি বিপ্লবী বাহিনীর ৩টি বোট হেরিটেজের দিকে এগিয়ে যাচ্ছিল। পরে একটি ব্রিটিশ যুদ্ধ জাহাজ আসার পর বোটগুলো সরে যায়।
এদিকে আটক চার ইরানি নাবিককে মুক্তি দিয়েছে জিব্রাল্টার। পুলিশ জানায়, শুক্রবার তাদের জামিনে মুক্তি দেওয়া হয়। পুলিশ শুক্রবার সকালে ট্যাঙ্কার থেকে আরও দুইজনকে গ্রেফতার করেছিলো। একদিন আগে ক্যাপ্টেন ও প্রধান কর্মকর্তাকে গ্রেফতার করা হয়। এক বিবৃতিতে পুলিশ জানায়, শর্তসাপেক্ষে চারজনকে জামিন দেওয়া হয়েছে। সূত্র : স্কাই নিউজ ও বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ