Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

ফি বাড়ালো নেপাল
ইনকিলাব ডেস্ক : বিদেশি পর্যটকদের জন্য ভিসা ফি বাড়ানোর ঘোষণা দিয়েছে নেপাল সরকার। দেশটির অভিবাসন বিভাগ (ডিওআই)-র বরাত দিয়ে নেপালের গণমাধ্যম হিমালয়ান টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ডিওআই জানিয়েছে, আগামী ১৭ জুলাই থেকে এই বর্ধিত ফি কার্যকর হবে। এর আগে মে মাসে নেপাল সরকার জানায়, গত এক দশকে ভিসা ফি বাড়ানো হয়নি; তাই এখন তা বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। ইন্টারনেট।


মূর্খ বরফখেকো
ইনকিলাব ডেস্ক : আইসল্যান্ডবাসীকে ‘মূর্খ বরফখেকো’ বলেছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে। গত সপ্তাহে আইসল্যান্ড জাতিসংঘে ফিলিপাইনের মানবাধিকার পরিস্থিতি নিয়ে বিস্তারিত প্রতিবেদন দাবি করেছিল। এর পরিপ্রেক্ষিতে দুতের্তে এ মন্তব্য করেছেন। মাদক সমস্যা নির্মূলে রদ্রিগো দুতের্তে ২০১৬ সালে ক্ষমতায় আসার পর ব্যাপক অভিযান শুরুর নির্দেশ দেন। এসব অভিযানে মাদক ব্যবসায়ী ও সেবীদের সরাসরি হত্যার নির্দেশ ছিল। ব্যাপক আন্তর্জাতিক সমালোচনার মুখেও এই অবস্থান থেকে সরে আসেননি দুতের্তে। রয়টার্স।


ফিলিপাইনে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনে ৫ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এখন পর্যন্ত ৫১ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে কিছু ভবনও। শনিবার ভোর রাতের আগে আঘাত হানা এ ভূমিকম্পের ঘটনায় স্থানীয় বাসিন্দাদের মধ্যে আতংক ছড়িয়ে পড়ে। মার্কিন ভূতাত্তি¡ক জরিপ সংস্থার অনুযায়ী, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৮। স্থানীয় কর্মকর্তারা জানান, ফিলিপাইনের উত্তর-পূর্বাঞ্চলীয় মিন্দানাও দ্বীপ উপকূলে স্থানীয় সময় ভোর ৪ টা ৪২ মিনিটে ভূপৃষ্ঠের ১১.৮ কিলোমিটার গভীরে ভূমিকম্পটি আঘাত হানে। রয়টার্স।


তেহরানে প্রাণহানি
ইনকিলাব ডেস্ক : ইরানের রাজধানী তেহরানের আর্জেন্টিনা স্কয়ারে শনিবার গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। এতে এক ব্যক্তি নিহত হয়েছেন বলে জানা গেছে। আইএসএনএ-এর প্রতিবেদনে এ ঘটনার বিস্তারিত জানানো হয়নি। তবে তেহরানের রাস্তায় এ ধরনের গুলিবর্ষণের ঘটনা বিরল। এমন সময়ে এ হামলার ঘটনা ঘটলো যখন ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির উত্তেজনার পারদ আরও বেড়েছে। তেহরানের আর্জেন্টিনা স্কয়ার ইরানের একটি গুরুত্বপূর্ণ স্থান হিসেবে বিবেচিত হয়। রয়টার্স।


কানাডিয়ান আটক
ইনকিলাব ডেস্ক : চীনের ইয়ানতাই শহরে কানাডার একজন নাগরিক আটক হয়েছেন বলে জানিয়েছেন কানাডিয়ান সরকারের এক মুখপাত্র। যুক্তরাষ্ট্রের গ্রেপ্তারি পরোয়ানায় গত ডিসেম্বরে কানাডা চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেং ওয়ানঝৌকে আটক করার পর থেকে চীন ও কানাডার সম্পর্কের মধ্যে টানাপড়েন চলছে। মেং আটক হওয়ার পর থেকে তার মুক্তির দাবি জানিয়ে আসছে চীন। এদিকে কানাডা মেংকে আটক করার পর চীন রাষ্ট্রীয় গোপন তথ্য চুরির সঙ্গে সম্পৃক্ততার দায়ে কানাডার দুই নাগরিককে আটক করেছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ