Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সাকিবই বিশ্বসেরা খেলোয়াড়!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

বিশ্ব ক্রিকেটে সব সময়ই সাকিব আল হাসান যেন বাংলাদেশের ঝলমলে মানচিত্র। গেল এক যুগেরও বেশি সময় ধরে তিনি দাপটের সঙ্গেই ক্রিকেট বিশ্বে লাল-সবুজ পতাকা বয়ে চলেছেন। ওয়ানডে ক্রিকেটে সাকিবের অসাধারণ নৈপূণ্য তাকে পৌঁছে দিয়েছে আইসিসির অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের শীর্ষে। বিগত কয়েক বছর ধরে মাঠে নজরকাড়া পারফরমেন্স করে তিনি রেকর্ড বুকেও নাম তুলেছেন অসংখ্য রথি-মহারথির পাশে। তাই সাকিবকে নিয়ে বিশ্বের সব দেশের ক্রিকেটপ্রেমীদের মাঝেই রয়েছে আগ্রহ। আর এই আগ্রহ আরো তীব্রতর হয়েছে এবারের বিশ্বকাপে সাকিবের অসাধারণ কীর্তি’র জন্য। আইসিসি ওয়ানডে বিশ্বকাপের দ্বাদশ আসরে ব্যাট এবং বল হাতে যেন জ্বলে উঠেছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বিশ্বকাপে এবার ৮ ইনিংসে ব্যাট করতে নেমে ৮৬.৫৭ গড়ে ৬০৬ রান করেছেন তিনি। দুইটি সেঞ্চুরির সঙ্গে পেয়েছেন পাঁচ ফিফটির দেখাও। লিগ পর্বে বাংলাদেশের খেলা আট ম্যাচে সাকিবের সর্বনি¤œ রান ছিল ৪১। ব্যাট হাতের অবিশ্বাস্য ধারাবাহিকতা সাকিব বল হাতেও ধরে রাখেন। আট ইনিংসে বল হাতে তিনি শিকার করেছেন ১১ উইকেট। শুধুমাত্র ব্যক্তিগত পারফরম্যান্সই নয়, দলের তিন জয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তার। আর এসব কারণেই ইংল্যান্ড-ওয়েলস বিশ্বকাপের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতার অন্যতম দাবিদার সাকিব। কারণ যে সব মানদন্ডে আইসিসি বিশ্বকাপের সেরা খেলোয়াড় বাছাই করে, সে সব মানদন্ডে যে এখনো অনেক বেশি এগিয়ে রয়েছেন সাকিব আল হাসান। আজ বিশ্বকাপের ফাইনালে স্বাগতিক ইংল্যান্ডের জো রুট কিংবা নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন অতিমানবীয় কিছু করে দেখাতে না পারলে, শেষ পর্যন্ত টুর্নামেন্ট সেরার পুরস্কার উঠতে যাচ্ছে সাকিবের হাতেই। যদি তাই হয়, তাহলে প্রথম বাংলাদেশি হিসেবে আইসিসি বিশ্বকাপের সেরা ক্রিকেটারের পুরস্কার জিতবেন তিনি।

এবারের বিশ্বকাপে দশ দলের মধ্যে অষ্টমস্থান পেয়ে বাংলাদেশ লিগ পর্ব থেকেই বিদায় নিয়েছে। দল খারাপ করলেও ব্যাট এবং বল হাতে সাকিব ছিলেন উজ্জ্বল থেকে উজ্জ্বলতর। বিশ্বকাপে এবার যে তিন ম্যাচে জিতেছে টাইগাররা তার সবগুলোতেই ম্যাচ সেরার পুরস্কার জিতে নেন সাকিব। এমন অবিশ্বাস্য ধারাবাহিক পারফরম্যান্সের পরও সাকিবের টুর্ণামেন্ট সেরা না হওয়ার পিছনে অনেকেই কারণ হিসেবে দেখছিলেন তার দলের বাজে ফলাফলকে। কিন্তু খোদ আইসিসি ইঙ্গিত দিয়েছে, বিশ্বকাপের ম্যান অব দ্যা টুর্নামেন্ট হতে পারেন সাকিব আল হাসান। তাদের করা দু’টি টুইট আবারো আলোচনার জন্ম দিয়েছে। এ টুইট নতুন করে প্রশ্ন জাগাচ্ছে, তাহলে কি সাকিবই জিততে যাচ্ছেন বিশ্বকাপের সেরা ক্রিকেটারের পুরস্কার? আইসিসি’র দুইটি টুইটের প্রথমটিতে সাকিব সহ মোট ছয়জন ক্রিকেটারের ছবি দেয়া হয়েছে, যারা টুর্নামেন্ট সেরার পুরস্কার জিততে পারেন। এখানে প্রথমেই ছিলো বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবের নাম। অন্য টুইটে আইসিসি চলতি বিশ্বকাপের ক্রিকেটারদের ফ্যান্টাসি পয়েন্ট উল্লেখ করেছে। যেখানে সবার চেয়ে এগিয়ে আছেন সাকিব। তার পয়েন্ট ৫১৯। ফাইনালে উঠেছেন এমন ক্রিকেটারদের মধ্যে সেরা ৫-এ আছেন কেবল ইংল্যান্ডের জো রুট। তার পয়েন্ট ৪০৬.৫। ব্যবধান ১১২.৫। ফাইনালের এক ম্যাচে তার পক্ষে সাকিবকে ছাড়িয়ে যাওয়া প্রায় অসম্ভব। তাই বলতেই হচ্ছে- সাকিবই কি হচ্ছেন বিশ্বকাপের সেরা খেলোয়াড়!



 

Show all comments
  • Jakaria ১৪ জুলাই, ২০১৯, ৭:২৪ এএম says : 0
    সাকিব অভিমান করেই হয়তো সামনের ওনডে সিরিজ থেকে নিজেকে বিরত রাখতে চাচ্ছেন !
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ