Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সাবেককে বর্তমানের একহাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

ভারতের বর্তমান অর্থমন্ত্রী এবার সাবেককে একহাত নিলেন। বাজেট নিয়ে আলোচনায় রাজ্যসভায় আগের দিন সাবেক অর্থমন্ত্রী পি চিদম্বরম কথার আক্রমণে বর্তমান অর্থমন্ত্রী নির্মলা সীতারমনকে বিদ্ধ করতে চেয়েছিলেন।
নির্মলা প্রতিটি শব্দ ধরে ধরে অভিযোগের পাল্টা জবাব দিলে চিদাম্বরণের মুখ চুপসে যায়। বর্তমান বাজেটকে চিদাম্বরণ দিশাহীন বলে মন্তব্য করেন। তার অভিমত , অর্থনীতি এতটাই দুর্বল যে এখন একটি সাহসী সংস্কার প্রয়োজন ছিল।

কিন্তু তেমন কোনও উদ্যোগের ইঙ্গিত নেই এই বাজেটে বলে অভিযোগ করেন তিনি। তাছাড়া বাজেটের আগে ও পরে মোদী সরকার প্রচার করে এদেশ পাঁচ লাখ কোটি ডলারের অর্থনীতি হচ্ছে।

চিদাম্বরম কটাক্ষ করে বলেন, এভাবে জিডিপি বৃদ্ধির হার দেখালে এমনিতেই প্রতি পাঁচ থেকে সাত বছরে দ্বিগুণ হয় জিডিপি। এর জন্য কোনও প্রধানমন্ত্রী কিংবা অর্থমন্ত্রীর দরকার হয় না।

সাবেক অর্থমন্ত্রী চিদাম্বরমের ওই বক্তব্যের পরদিন বাজেট আলোচনা শেষে সরকারের পক্ষ থেকে কড়া জবাব দেন নির্মলা সীতারামন। ভাষণ দিতে গিয়ে তার মূল টার্গেট হয়ে ওঠেন চিদাম্বরম। এমন কী নির্মলার অভিযোগ, সাবেক অর্থমন্ত্রী পরিসংখ্যান গত ভাবে ভুল তথ্য দিয়েছেন যেগুলোর সংশোধন করা দরকার।
চিদাম্বরমের অভিযোগের জবাব দিতে গিয়ে নির্মলাকে রীতিমতো উত্তেজিত হতে দেখা গেছে। নির্মলার দাবি, তাদের সরকারের সঙ্গে আগের সরকারের মূল পার্থক্য হল তারা মুদ্রাস্ফীতির হারকে সর্বনিম্ন রাখতে সক্ষম হয়েছেন।

এদিকে আর্থিক সংস্কারের সবচেয়ে বড় নমুনা হিসেবে নির্মলা জিএসটি চালু করার প্রসঙ্গ তোলেন। তাতে অবশ্য কংগ্রেসসহ বিরোধীরা পাল্টা জবাব দেয় যে, বিজেপিই তো ইউপিএ আমলে জিএসটি চালু করতে দেয়নি। সংসদে লাগাতার বাধা দিয়েছে।

প্রশ্ন তোলা হল- এখন কেমন করে সেই জিএসটি নিয়ে নিজেদের সাফল্যের বড়াই করছে বিজেপি ? এই নিয়ে অবশ্য নির্মলা সীতারমণের সঙ্গে কংগ্রেসের আনন্দ শর্মার রীতিমতো বাকযুদ্ধ হতে দেখা যায়। সূত্র : কলকাতা২৪।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ