Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পঞ্চমবারের মতো সাবধান করলেন ট্রাম্প

ইরান হামলায় অনুমোদন লাগবে কংগ্রেসের : প্রতিনিধি পরিষদে বিল পাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৯, ১২:০৬ এএম

ইরানের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাগাড়ম্বর অব্যাহত রয়েছে। তিনি গত কয়েকদিনের মধ্যে পঞ্চমবারের মতো ইরানকে ‘সাবধান হয়ে চলার’ পরামর্শ দিয়েছেন। তিনি শুক্রবার নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে লিখেছেন, “ইরানিরা সাবধান হয়ে চললে ভালো হয়। তারা বিপজ্জনক খেলায় মেতে উঠছে।” ট্রাম্প এর আগে গত ৪, ৫, ৮ ও ৯ জুলাই অন্তত চারবার ইরানকে ‘সাবধান হয়ে চলার’ পরামর্শ দেন। পর্যবেক্ষকরা মনে করছেন, ইরানকে ওয়াশিংটনের ইচ্ছেমাফিক চলতে বাধ্য করার জন্য মার্কিন প্রেসিডেন্ট এ ধরনের হুমকির ভাষা ব্যবহার করছেন। ইরানের প্রতিরক্ষামন্ত্রী আমির হাতামি তার দেশে আগ্রাসন চালানোর ব্যাপারে শত্রুকে সতর্ক করে দিয়েছেন। তবে ইরানের রাজনৈতিক ও সামরিক কর্মকর্তারা সা¤প্রতিক সময়ে বারবার ওয়াশিংটনকে হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, ইরানে আগ্রাসন চালালে আগ্রাসী শক্তিকে ‘অনুশোচনা সৃষ্টিকারী’ জবাব দেয়া হবে। তারা আরো বলেছেন, আমেরিকা ইরানে যুদ্ধ শুরু করতে পারে কিন্তু তা শেষ করবে তেহরান। অপরদিকে, মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ- প্রতিনিধি পরিষদ ইরানে হামলা চালানোর ক্ষেত্রে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একক ক্ষমতা কেড়ে নিয়ে একটি প্রস্তাব অনুমোদন করেছে। প্রস্তাবটি চূড়ান্ত অনুমোদন পেলে ইরানে হামলা চালানোর আগে ট্রাম্পকে কংগ্রেসের অনুমতি নিতে হবে। অবশ্য ইরান যদি আগে আমেরিকার কোনো লক্ষ্যবস্তুতে আঘাত হানে তাহলে এই প্রস্তাব কার্যকর হবে না। আমেরিকার প্রচলিত আইন অনুযায়ী দেশটির প্রেসিডেন্ট কংগ্রেসের অনুমোদন ছাড়া কোনো দেশের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করতে পারেন না। তবে জাতীয় নিরাপত্তা রক্ষার অজুহাত দেখিয়ে কোনো দেশের ওপ সীমিত হামলা কিংবা সীমিত আকারে কোথাও সেনা পাঠানোর জন্য কংগ্রেসের অনুমতির প্রয়োজন নেই। ট্রাম্প যাতে ইরানের ওপর সেরকম কোনো হামলাও করতে না পারেন সেজন্য প্রতিনিধি পরিষদে প্রস্তাবটি অনুমোদিত হয়েছে। স¤প্রতি ইরানের আকাশসীমায় একটি মার্কিন ড্রোন অনুপ্রবেশ করার পর সেটিকে গুলি করে ভূপাতিত করে ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি। এর একদিন পর ডোনাল্ড ট্রাম্প দাবি করেন, তিনি ইরানের কয়েকটি লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র হামলার নির্দেশ শেষ মুহূর্তে প্রত্যাহার করে নিয়েছেন। শুক্রবার প্রতিনিধি পরিষদে পাস হওয়া প্রস্তাবটি কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে অনুমোদিত না হলে আগামী কয়েক সপ্তাহের মধ্যে বিষয়টি নিয়ে আলোচনার জন্য পার্লামেন্টের উভয়কক্ষের যৌথ অধিবেশন বসবে। এরপর দুই কক্ষে অনুমোদিত হলে প্রস্তাবটিকে চূড়ান্তভাবে আইনে পরিণত হওয়ার জন্য প্রেসিডেন্ট ট্রাম্পের স্বাক্ষর প্রয়োজন হবে। শুক্রবার ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদের ভোটাভুটিতে প্রস্তাবটির পক্ষে ২৫১ ও বিপক্ষে ১৭০ ভোট পড়ে। প্রস্তাবটিতে বলা হয়েছে, কংগ্রেস ইরানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা না করলে কিংবা ইরানে হামলার জন্য কংগ্রেসের অনুমোদন নেয়া না হলে দেশটির ওপর হামলার জন্য প্রেসিডেন্ট কোনো সামরিক বাজেট পাবেন না। শুক্রবারের ভোটাভুটিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোর সমর্থক বলে পরিচিত অনেক রিপাবলিকান প্রতিনিধি প্রস্তাবটির পক্ষে ভোট দিয়েছেন। এদের মধ্যে ফ্লোরিডা থেকে নির্বাচিত সাংসদ ম্যাট গেটস অন্যতম। এর একদিন আগে বৃহস্পতিবার মার্কিন প্রতিনিধি পরিষদ ইয়েমেনের ওপর সউদী আগ্রাসনে রিয়াদের প্রতি সমর্থন নিষিদ্ধ করে একটি প্রস্তাব অনুমোদন করে। ওই প্রস্তাবটিরও আইনে পরিণত হওয়ার জন্য সিনেটের অনুমোদন লাগবে। রয়টার্স,পার্সটুডে।



 

Show all comments
  • Md Sumon Rana ১৪ জুলাই, ২০১৯, ১:৫২ এএম says : 0
    পাগলে কি না বলে ছাগলে কি না খায়??? তাতে গুনিদের কি আসে যায়!!! ট্রাম ৫ বার কেন ৫০০ বারও হুমকি দিলে তাতে ইরানের কিছুই আসে যায়না।কারন ট্রাম একটা পুরনো আমলের তবলা যার কাজ ই হচ্ছে ঢপ্পর ঢপ্পর করা।
    Total Reply(0) Reply
  • Bashir Ahmed ১৪ জুলাই, ২০১৯, ১:৫২ এএম says : 0
    হুমকি দিয়ে কম্বল গায়ে দিয়ে ঘুমাতে যায়
    Total Reply(0) Reply
  • Prince Shahjajan ১৪ জুলাই, ২০১৯, ১:৫২ এএম says : 0
    Warning trump any fear to Iran then take strongly step against you not say again you do nothing to Iran inshallah we country and world any people and world say that.
    Total Reply(0) Reply
  • NH Badsha ১৪ জুলাই, ২০১৯, ১:৫৩ এএম says : 0
    মোরে কেউ থামাইলে থামা, নাইলে মুই এম্মেই থাইম্মা যামু! এই প্রবাদের মতই ট্রাম্পের কাজবাজ!
    Total Reply(0) Reply
  • MD Kamrul Hassan Chowdhury ১৪ জুলাই, ২০১৯, ১:৫৪ এএম says : 0
    You will destroy by your atomic power inshallah . Because Allah is the best player for ever . So wait & see .
    Total Reply(0) Reply
  • Md Mannan ১৪ জুলাই, ২০১৯, ১:৫৪ এএম says : 0
    ইরান একটা বন্দুকের গুলি, যেটা বেড়িয়ে গেছে সেটা আর ফিরে আসবে না।
    Total Reply(0) Reply
  • Md Jahir Khan ১৪ জুলাই, ২০১৯, ১:৫৫ এএম says : 0
    ইরানের অধিকার আছে নিজেকে আমেরিকার মত দেশের হুমকিতে মুক্তি পেতে হলে পারমাণবিক বোমা বানানোর
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ