Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৯, ১২:০৬ এএম

হেলিকপ্টার চালু
ইনকিলাব ডেস্ক : পূর্ব ঘোষণা অনুযায়ী হেলিকপ্টার সার্ভিস চালু করেছে রাইড সেবা প্রতিষ্ঠান উবার। যুক্তরাষ্ট্রে গত মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে এই সেবা চালু করে উবার। এই সার্ভিসটি আপাতত জন এফ কেনেডি এয়ারপোর্ট এবং মিডটাউন ম্যানহ্যাটনের মধ্যে সীমাবদ্ধ থাকবে বলে জানা গেছে। প্রাথমিকভাবে উবারের প্লাটিনাম এবং ডায়ামন্ড গ্রাহকরা এই সেবা নিতে পারবেন। রয়টার্স।


কেলেঙ্কারির জেরে
ইনকিলাব ডেস্ক : ২০০৮ সালে শিশু যৌন নির্যাতন মামলায় সমঝোতার ঘটনা ফাঁসের জেরে পদত্যাগের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের শ্রমমন্ত্রী অ্যালেক্স আকোস্টা। শুক্রবার হোয়াইট হাউসের লনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পাশে দাঁড়িয়ে এই ঘোষণা দেন তিনি। ফ্লোরিডা রাজ্যের সাবেক প্রসিকিউটর আকোস্টার বিরুদ্ধে ধনকুবের জেফ্রি এপস্টাইনের হয়ে শিশু যৌন নির্যাতনের মামলায় সমঝোতার ঘটনা এবছরের শুরুতে ফাঁস করে দেয় স্থানীয় সংবাদমাধ্যম মিয়ামি হেরাল্ড। রয়টার্স।
‘গ্যাং’ ঠেকাতে

ইনকিলাব ডেস্ক : দক্ষিণ আফ্রিকার বন্দর নগরী কেপ টাউনের সংঘবদ্ধ সহিংসতা রুখতে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। অবৈধ অস্ত্র ও মাদক উদ্ধারে পুলিশের পাশপাশি তারা কাজ করবে বলে জানিয়েছেন দেশটির পুলিশ মন্ত্রী বেকি চেলে। শহরের সহিংসতা কবলিত একটি অংশে ২৪ ঘণ্টায় ১৩ জন নিহত হওয়ার পর সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে দেশটি। রয়টার্স।


দিল্লিতে নিহত ৩
ইনকিলাব ডেস্ক : ভারতের রাজধানী দিল্লিতে একটি বহুতল রাবার কারখানায় ভয়াবহ অগ্নিকান্ড ঘটেছে। এতে তিন জন নিহত হয়। দিল্লির উত্তর-পূর্বের ঝিলমিল শিল্পাঞ্চলে অবস্থিত ওই কারখানায় শনিবার সকাল সাড়ে ৯টার দিকে আগুন লাগে। কারখানায় রাবার ও প্লাস্টিকের বিভিন্ন স্যানিটারি পণ্য উৎপাদন করা হত। এনডিটিভি।


ক্রুদের ছেড়ে দিয়েছে
ইনকিলাব ডেস্ক : ইরানি ট্যাংকার গ্রেস ১-এর আটক চার ক্রুকে জামিনে ছেড়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছে জিব্রাল্টার পুলিশ। ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞায় থাকা সিরিয়ার একটি শোধনাগারের জন্য তেল নিয়ে যাচ্ছে- এমন সন্দেহে জুলাইয়ের প্রথম সপ্তাহে জিব্রাল্টার উপকূল থেকে ব্রিটিশ রাজকীয় মেরিনের সহায়তায় ওই ট্যাংকার ও এর সব কার্গো জব্দ করা হয়েছিল। রয়টার্স।


ত্রিভুবনে ছিটকে পড়ল
ইনকিলাব ডেস্ক : নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে রানওয়ে থেকে যাত্রীবাহী একটি বিমান ছিটকে পড়েছে। এতে কোন প্রাণহানি হয়নি, দুজন আহত হয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, নেপালের ইয়েতি এয়ারলাইনসের বিমানটি (এটিআর-৭২-৫০০) শুক্রবার দেশের উত্তরাঞ্চল থেকে ৬৬ জন যাত্রী নিয়ে কাঠমান্ডু এসে ত্রিভুবন বিমানবন্দরে অবতরণের সময় রানওয়ে থেকে ছিটকে পাশের মাঠে ১৫ মিটার ভেতরে চলে যায়। স্ট্রেইটটাইমস।


শিশুর মাথায় গুলি
ইনকিলাব ডেস্ক : ইসরাইল অধিকৃত পশ্চিম তীরে ইহুদিবাদী সেনারা ফিলিস্তিনি এক শিশুর মাথায় গুলি করেছে। নিজেদের ভূমি দখলমুক্ত করার দাবিতে নাবলুস শহরে ফিলিস্তিনিদের বিক্ষোভ মিছিলে শুক্রবার ইসরাইলি সেনাদের গুলিতে আবদেল রহমান শেইবি নামে ওই শিশু গুরুতর আহত হয়েছে। ইয়ানি সাফাক।
চালিত যন্ত্রের সাহায্যে সমুদ্রপৃষ্ঠ থেকে ৫৫০০ ফুট নীচে ‘কমসোমোলেটস’কে পরীক্ষা করে দেখেছেন। ‘নরওয়েজিয়ান রেডিয়েশন অ্যান্ড নিউক্লিয়ার সেফটি অথরিটি’ তদন্ত শেষে জানিয়েছে, ডুবোজাহাজটির ধ্বংসস্তূপের ভেন্টিলেশন ডাক্ট থেকে উচ্চমাত্রায় তেজস্ক্রিয় বিকিরণ ঘটছে সাগরের পানিতে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ