Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

আসামে ফুঁসছে ব্রহ্মপুত্র, বন্যায় ভেসে গেল ৭০০ গ্রাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

ক্রমশ অবনতির হচ্ছে আসামের বন্যা পরিস্থিতির। ১৭টি জেলার ৭০০ গ্রামের প্রায় ৪ লাখ মানুষ এর ফলে ক্ষতিগ্রস্ত হয়েছেন। একাধিক জায়গা থেকে ধসের খবর মিলেছে। এখনও পর্যন্ত ৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বিপদসীমার কাছাকাছি পৌঁছতে আর বেশি দেরি নেই ব্রহ্মপুত্রের। সতর্কতার সীমা ইতিমধ্যেই বেরিয়ে গেছে পানির স্তর।

গুয়াহাটিতে ব্রহ্মপুত্রের পানির স্তর বিপদসীমা অতিক্রম করে গেছে। ইনল্যান্ড ওয়াটারওয়েস অথরিটির সিনিয়র অফিসার ভি গান্ধিয়া জানিয়েছেন, গুয়াহাটিতে পানির স্তর এখনও বিপদসীমা অতিক্রম করেনি। তবে এক-দু’দিনের মধ্যে পানি বিপদসীমার উপর দিয়ে বইবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। তবে জোরহাটের নিমাতি ঘাটে পানির স্তর বিপদসীমা অতিক্রম করেছে। ব্রহ্মপুত্র ছাড়াও ধনশিড়ি, জিয়া ভরালি, দিখৌ, পুঠিমারি ও বেকি নদীর পানির স্তরও বিপদসীমা অতিক্রম করেছে বলে খবর। নদীগুলির পানির স্তর ক্রমাগত বাড়ার ফলে ধেমাজি, লখিমপুর, বিশ্বনাথ, জোরহাট, দরং, বরপেটা, নলবাড়ি, মাজুলি, চিরাং, ডিব্রæগড় ও গোলাঘাট-সহ একাধিক এলাকা ক্ষতিগ্রস্ত হয়েছে।

গুয়াহাটিতে এখনও বন্যার পরিস্থিতি তৈরি না হলেও ধসের কারণে বিপর্যস্ত এলাকার যাতায়াত ব্যবস্থা। অতিরিক্ত বৃষ্টির ফলে এলাকার একাধিক জায়গায় ধস নামে। বৃহস্পতিবার ধসের ফলে দু’টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। একজনের মৃত্যুর খবরও পাওয়া গেছে। আসামের বিপর্যয় মোকাবিলা দপ্তর জানিয়েছে, প্রায় ১৩ হাজার হেক্টরেরও বেশি কৃষিজমি বন্যায় ভেসে গেছে। এখনও রাজ্যের অনেক জেলায় চলছে অঝোরে বৃষ্টিপাত। ৪ লাখ মানুষ বন্যার ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রায় ১৭টি জেলার ৭০০টি গ্রাম বিপন্ন।

অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল জানিয়েছেন, ২৪ ঘণ্টাই কন্ট্রোল রুম খোলা রয়েছে। খবর পেলেই উদ্ধারকারী দলের সদস্যরা সঙ্গে সঙ্গে ছুটে যাচ্ছেন। যে কোনও পরিস্থিতির মোকাবিলা করতে তৈরি রয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা দপ্তর ও রাজ্য বিপর্যয় মোকাবিলা দপ্তরের সদস্যরা। পানির তোড়ে ভেসে গেছে কাজিরাঙ্গা জাতীয় উদ্যানের একাধিক জায়গা। পশুদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা হচ্ছে। সূত্র : সংবাদ প্রতিদিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ