Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জার্মানিতে ৩ মসজিদ খালি করে দিয়েছে পুলিশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

জার্মানিতে কমপক্ষে তিনটি মসজিদ খালি করে দিয়েছে পুলিশ। নিরাপত্তার খাতিরেই এসব মসজিদ আপাতত বন্ধ করে দেয়া হয়েছে বলে জানা গেছে।

গত বৃহস্পতিবার ই-মেইলের মাধ্যমে জার্মানির বেশ কিছু মসজিদে বোমা হামলার হুমকি দেয়া হয়। এর পরই দেশটির বিভিন্ন মসজিদে প্রশিক্ষিত কুকুর দিয়ে তল্লাশি চালায় পুলিশ। এদের মধ্যে ওই তিনটি মসজিদে যেতে স্থানীয় মুসল্লিদের নিষেধ করে দেয় দেশটির আইনশৃঙ্খলা বাহিনী।

সংবাদ সংস্থাটি জানায়, দক্ষিণ জার্মানির বেভারিয়াতে দুটি মসজিদ, পেসিং ও ফ্রেইমানের দুটি মসজিদে এবং রাইন ওয়েস্টফেলিয়া রাজ্যের উত্তরাঞ্চলের ইসারলোন শহরের একটি মসজিদে ই-মেইলে হুমকি পাঠায় একটি ডানপন্থী সংগঠন। এছাড়া বৃহস্পতিবার জার্মানির কলোনি সিটিতে অবস্থিত সবচেয়ে বড় মসজিদেও একই ধরনের ই-মেইল পাঠিয়েছে সংগঠনটি।

এসব ই-মেইলে নামাজরত মুসলিমদের ওপর হামলা চালানোর হুমকি দেয়া হয়েছে। ডানপন্থী ওই সংগঠনটি সেখানে লিখেছে, জার্মানের জেলে অন্তরীণ তাদের সংগঠনের সদস্যদের না ছেড়ে দিলে এসব মসজিদে বোমা হামলা চালানো হবে।
ইসারলোন শহরের মসজিদে নামাজের জায়গায় বোমা রাখা আছে বলে ই-মেইলে হুমকি দিয়েছে তারা।

এমন খবরে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী দ্রুত এসব মসজিদে তল্লাশি চালায়। তবে তল্লাশিতে কোনো মসজিদেও সন্দেহজনক কিছুই পাওয়া যায়নি।
স্থানীয়দের বক্তব্য, বোমা হামলা চালানোর এমন হুমকি নিছক ধাপ্পাবাজি ও ভুয়া। তবু নিরাপত্তার খাতিরে তিনটি মসজিদ খালি করে দেয় পুলিশ।
কেননা সাম্প্রতিক সময়ে জার্মানিতে ডানপন্থী কিছু সা¤প্রদায়িক সংগঠন মুসলিমবিরোধী অপপ্রচারে নেমেছে। এতে সেখানে মুসলিমদের প্রতি হিংসাত্মক মনোভাব বেড়ে গেছে। ফলস্বরূপ মুসলিমদের প্রতি ঘৃণামূলক হামলার ঘটনাও ঘটছে।

জার্মানির পুলিশের জরিপ অনুযায়ী, ২০১৮ সালে মুসলিমদের প্রতি ঘৃণামূলক ৮১৩টি অপরাধের রেকর্ড পেয়েছে তারা। এর মধ্যে শারীরিক হেনস্তা, হুমকি দিয়ে চিঠি এবং মৌখিকভাবে আক্রমণের ঘটনাও ঘটেছে। এসব হামলায় দেশটির ৫৪ মুসলিম নাগরিক আহত হয়েছেন। সূত্র : আনাদোলু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ