Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কাশ্মীরে ভারতীয় সেনার ওপর আঘাত হানুন

মুজাহিদদের উদ্দেশে আল-কায়েদা প্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৯, ১২:০৬ এএম

আল কায়েদার শীর্ষ নেতা আয়মান আল জাওয়াহিরি মুজাহিদিনদের উদ্দেশে আহ্বান জানিয়েছেন, কাশ্মীরে ভারতীয় সেনা ও সরকারের বিরুদ্ধে টানা হামলা চালিয়ে যাও। একইসঙ্গে তিনি পাকিস্তানেরও কড়া সমালোচনা করেছেন।

খবরটি প্রকাশিত হয়েছে ফাউন্ডেশন ফর ডিফেন্স অব ডেমোক্রাসিস নামে এক প্রতিরক্ষা বিষয়ক পত্রিকায়। ওই পত্রিকায় কাশ্মীর সংক্রান্ত প্রবন্ধটি লিখেছেন টমাস জোসেলিন নামে এক প্রতিরক্ষা বিশেষজ্ঞ। তাতে আছে, কাশ্মীরে হামলা চালানোর জন্য আল কায়েদা একদল যুবককে বিশেষ প্রশিক্ষণ দিচ্ছে।

আল কায়েদার পক্ষ থেকে একটি ভিডিও প্রকাশ করা হয়েছে কিছুদিন আগে। তাতে দেখা যায়, সাদা পোশাক পরিহিত আয়মান আল জাওয়াহিরি বলছেন, আমি মনে করি, কাশ্মীরে যে মুজাহিদরা আছেন, তাদের উচিত ভারতীয় সেনা ও সরকারের ওপর আঘাত হানা। শুধু এই কাজটিতেই তাদের মনোযোগ দেয়া উচিত। তারা চেষ্টা করুন যাতে ভারতের অর্থনীতির ক্ষতি হয়। ভারতের বহু লোক মারা যায়। তাদের যুদ্ধের সরঞ্জামও ধ্বংস হয়ে যায়।

এদিকে পাকিস্তানের তীব্র সমালোচনা করে জাওয়াহিরি বলেন, পাকিস্তান সরকার যুক্তরাষ্ট্রের দালাল। আরব মুজাহিদরা আফগানিস্তানকে রাশিয়ার হাত থেকে মুক্ত করার পর কাশ্মীরে লড়াই করতে চেয়েছিল, পাকিস্তান তাদের বাধা দিয়েছে। জাওয়াহিরির দাবি, পাকিস্তানি সেনা ও সরকার রাজনৈতিক উদ্দেশ্যে মুজাহিদদের ব্যবহার করতে চায়। নিজেদের কাজ ফুরিয়ে গেলে তাদের আর পাত্তা দেয় না। পাকিস্তানের সঙ্গে ভারতের যে বিরোধ, তার সঙ্গে ধর্মের কোনো সম্পর্ক নেই। দুই দেশের সীমান্ত নিয়ন্ত্রণ করে যুক্তরাষ্ট্র। তিনি আরো বলেন, কাশ্মীরের লড়াইকে বিচ্ছিন্নভাবে দেখলে চলবে না। বিশ্বজুড়ে মুসলিমরা নানা শক্তির বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে। কাশ্মীরের লড়াই তারই অংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ