Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৯, ১২:০৬ এএম

নৌসেনা গ্রেফতার
ইনকিলাব ডেস্ক : অবৈধভাবে মেক্সিকোর বেশ কয়েকজন শরণার্থীকে যুক্তরাষ্ট্রে প্রবেশে সহায়তা করায় দুই মার্কিন নৌসেনাকে গ্রেফতার করা হয়েছে। স্থানীয় একটি আদালতের নথি অনুযায়ী, টাকার বিনিময়ে এ কাজ করেছিলেন ওই দুই মার্কিন নৌসেনা। ওই নথিতে বলা হয়েছে, গত ৩ জুলাই ক্যালিফোর্নিয়ার সঙ্গে মেক্সিকোর জাকুম্বা সীমান্তের কাছ থেকে বিরোন ডার্নেল এবং ডেভিড জেভিয়ার সালাজারকে গ্রেফতার করা হয়। সীমান্ত থেকে প্রায় ছয় মাইল পথ পাড়ি দিয়েছিল ওই শরণার্থীরা। সিএনএন।


বিমানে মৃত্যু
ইনকিলাব ডেস্ক : ভারতের কলকাতা বিমানবন্দরে বুধবার ভোরে একটি বিমানের নিয়মিত রক্ষণাবেক্ষণের কাজ করতে গিয়ে মারা গেছেন স্পাইসজেটের একজন টেকনিশিয়ান। বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, রক্ষণাবেক্ষণ কাজ চলার সময় ওই টেকনিশিয়ান বিমানের ল্যান্ডিং গিয়ারের দরজায় আটকা পড়েন। কিভাবে তিনি সেখানে আটকা পড়েছিলেন তা বিস্তারিতভাবে খতিয়ে দেখা হচ্ছে। এ ব্যাপারে তদন্ত চলছে। নিউজ ১৮।


ইরানে নিহত ৩
ইনকিলাব ডেস্ক : ইরানের পশ্চিমাঞ্চলীয় একটি শহরে অভিজাত বিপ্লবী রক্ষী বাহিনীর তিন সদস্যকে গুলি করে হত্যা করা হয়েছে। মঙ্গলবার দেশটির পিরানশহরে এ ঘটনা ঘটেছে বলে আধা-স্বায়ত্তশাসিত বার্তা সংস্থা তাসনিমের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।এক বিবৃতিতে বিপ্লবী রক্ষী বাহিনী বলেছে, “পিরানশহরের প্রবেশ মুখে সন্ত্রাসীরা তাদের বহনকারী গাড়িতে গুলিবর্ষণ করলে তিন রক্ষী নিহত হয়।” রয়টার্স।


নেপালে কারাদন্ড
ইনকিলাব ডেস্ক : নেপালে দুই বালককে যৌন নিপীড়নের অভিযোগে দোষী সাব্যস্ত জাতিসংঘের সাবেক এক ত্রাণ কর্মকর্তাকে ৯ বছরের কারাদন্ড দিয়েছে আদালত। মঙ্গলবার কাঠমান্ডুর কাভরে জেলা আদালত এ রায় দেয়। কানাডার নাগরিক পিটার জন ডগলিশকে (৬২) গত বছর কাঠমান্ডুর কাছে তার বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়েছিল। তার বিরুদ্ধে ১২ ও ১৪ বছরের দুই বালককে যৌন নিপীড়ন করার অভিযোগ আদালতে প্রমাণিত হয় এবং জুনে আদালত তাকে দোষী সাব্যস্ত করে। এএফপি।


মেসির রেস্তোরাঁ
ইনকিলাব ডেস্ক : আর্জেন্টিনায় চলছে তীব্র শীত। সেইসঙ্গে অর্থনৈতিক মন্দায় জর্জরিত হয়ে পড়েছে দেশটি। বাড়ছে দরিদ্র মানুষের সংখ্যা। আর্জেন্টিনার রোজারিও শহরে মেসির আদি নিবাস। সেখানে মেসি পরিবারের রয়েছে একটি পানশালা ও রেস্তোরাঁ। রেস্তোরাঁর নাম ‘ভিআইপি’। সেখান থেকেই গৃহহীনদের এই দুর্দশায় দেওয়া হচ্ছে বিনামূল্যে খাবার, সেইসঙ্গে কফি এবং উষ্ণপানীয়। শুধু তাই নয়, শীতে শরীর গরম রাখার জন্য পানশালা থেকে দেওয়া হচ্ছে ওয়াইন। ডেইলি মিরর।


সুবেদার মেজর
ইনকিলাব ডেস্ক : সুইসাইড নোট লিখে নিজ বাড়িতে আত্মহত্যা করেছেন জেসি বড়ুয়া নামের এক ভারতীয় সেনা কর্মকর্তা। ভারতীয় সেনাবাহিনীতে সুবেদার মেজর পদে কর্মরত ছিলেন তিনি। মঙ্গলবার সকালে দিল্লির নিজ বাড়ি থেকে তাঁর লাশ উদ্ধার করে পুলিশ। আত্মহত্যার কারণ এখনো জানা যায়নি। তবে মৃত্যুর আগে নিজের লেখা সুইসাইড নোটে তিনি কাউকে দায়ী করে যাননি। পুলিশ জানায়, সকালে ঝুলন্ত অবস্থায় জেসি বড়–য়াকে দেখতে পান ফ্ল্যাটের পরিচারিকা। এনডিটিভি।


মিসরে নিহত ১২
ইনকিলাব ডেস্ক : মিসরের রাজধানী কায়রোর পশ্চিমাঞ্চলে অবস্থিত গিজা প্রদেশে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে অন্তত ১২ জন নিহত হয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়, অক্টোবর শহরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ১২ জন নিহত হয়েছে। দুর্ঘটনা কবলিত ট্রাকটি ১৭ জন কর্মচারীকে নিয়ে একটি কারখানায় যাচ্ছিল। যাত্রা পথে অক্টোবর শহরে অন্য আরেকটি ট্রাকের সাথে মুখোমুখি সংঘর্ষে এই হতাহতের ঘটনা ঘটে। আহরাম।


বহিষ্কার দাবি
ইনকিলাব ডেস্ক : চীনকে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে বহিষ্কারের দাবি জানিয়েছেন হংকংয়ের ক্যান্টো-পপ গায়িকা এবং গণতন্ত্রপন্থি অ্যাক্টিভিস্ট ডেনাইস হো। সোমবার সুইজারল্যান্ডের জেনেভায় কাউন্সিলটির ৪১তম বৈঠকে এক বক্তৃতায় তিনি এই দাবি জানান বলে জানিয়েছে হংকংয়ের সংবাদপত্র সাউথ চায়না মর্নিং পোস্ট। এসময় তিনি চীনের এক প্রতিনিধির হস্তক্ষেপ সত্তে¡ও হংকংয়ের জনগণকে রক্ষা করার জন্য কাউন্সিলটিকে একটি জরুরি বৈঠক ডাকার আহ্বান
জানান। সিএনএন।


এয়ারপোর্টে ১৫ জামা
ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের নিস বিমান বন্দরে এক যাত্রীর জামা-কাপড়ে তার লাগেজ ভারি হয়ে গেলে বাড়তি টাকা দাবি করে বিমান কর্তৃপক্ষ। কিন্তু ওই যাত্রী কোন ভাবেই বাড়তি খরচ দিতে রাজি নয়। তাই বিমানবন্দরেই লাগেজ থেকে বের করে একে একে পরলেন ১৫ টি জামা। জানা যায়, ফ্রান্সের নিস বিমানবন্দরে জন ও তার পরিবার পৌঁছনোর পর বিমান কর্তৃপক্ষ থেকে জানানো হয় তাদের লাগেজ অত্যন্ত
ভারী। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ