Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আইএস জঙ্গিকে ক্ষতিপূরণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

২০১৫ সালে প্যারিসে ভয়াবহ সন্ত্রাসী হামলায় যুক্ত ছিলেন আইএস জঙ্গি সালাহ আবদেসসালাম। ওই সন্ত্রাসী হামলায় নিহত হয়েছিল ১৩০ জন। যাবজ্জীবন কারাদন্ডপ্রাপ্ত সেই জঙ্গিকে সম্প্রতি ৪৫০ পাউন্ড ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন ফ্রান্সের একটি আদালত। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে নিউজ উইক।

প্রতিবেদনে বলা হয়, কারাগারে ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘন হওয়ায় সালাহকে ক্ষতিপূরণ হিসেবে এই অর্থ দেয়া হবে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমান ৪৭ হাজার ৫৬৭ টাকা।

আদালতের রায়ে বলা হয়, ২৯ বছরের সালাহ আবদেসসালামকে নির্জন কারাগারে বন্দি রাখা হয়েছিল। সেখানে নজরদারি ক্যামেরার মাধ্যমে তার ওপর ২৪ ঘণ্টা নজরদারি করা হয়েছে। এই নজরদারির মাধ্যমে তার ব্যক্তিগত জীবনের অধিকার লঙ্ঘন করেছে কর্তৃপক্ষ।

২০১৫ সালের ১৩ নভেম্বর সেই সন্ত্রাসী হামলার দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী আইএস। এরপর থেকে গ্রেফতারের আগ পর্যন্ত ইউরোপজুড়ে পুলিশের ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় ছিলেন সালাহ আবদেসসালাম। পরে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের সিটি সেন্টার সংলগ্ন একটি ভবন থেকে তাকে গ্রেফতার করে ফ্রান্সের হাতে তুলে দেয়া হয়। সেখানে বিচারে তার যাবজ্জীবন কারাদন্ডের রায় হয়। তিনি এখন প্যারিসের একটি জেলে কারাবাস করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ