Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

কর্মী ছাঁটাই

ইনকিলাব ডেস্ক : ইক্যুইটি সেলস ও ট্রেডিং খাতে নিয়োজিত ১৮ হাজার কর্মীর চাকরি ছাটাই শুরু করেছে ডয়েচে ব্যাংক। সোমবার থেকে ছাটাই শুরু হয়েছে। এর আগে রোববার এক ঘোষণায় ছাটাইয়ের বিষয়টি জানিয়েছিল ব্যাংক কর্তৃপক্ষ। ব্যাংকটির লন্ডন, নিউ ইয়র্ক ও টোকিও শাখার কর্মীদের জানিয়ে দেয়া হয় যে, তাদের চাকরি থাকছে না। খবরে বলা হয়, সোমবার লন্ডনের বহু কর্মীর ব্যাংকে প্রবেশাধিকার বাতিল করে দেয়া হয়। কাজে যাওয়া থেকে বিরত থাকেন অনেকেই। ব্যাংকটির এক মুখপাত্র জানিয়েছে, নিজেদের ব্যবসাকে নতুন করে গড়ে তুলতেই এই ছাঁটাই করা হচ্ছে। বিবিসি।


২শ’ সুখোই
ইনকিলাব ডেস্ক : কমপক্ষে ২০০টি সুখোই সুপারজেট হান্ড্রেড তৈরির ঘোষণা দিয়েছে রাশিয়া। বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে বিষয়টি নিশ্চিত করেছেন রুশ শিল্পমন্ত্রী ডেনিস মান্টুরভ। সম্প্রতি এক দুর্ঘটনার প্রেক্ষিতে সোভিয়েত আমলে তৈরি দেশটির প্রথম যাত্রীবাহী বিমান নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হয়েছে। এ বছরের ৫ই মে সুখোই সুপারজেটের একটি বিমান মস্কো থেকে উত্তর রাশিয়ার শহর মুরমানস্কের উদ্দেশ্যে উড়ে যায়। কিন্তু মাঝপথে দুর্ঘটনার শিকার হয় বিমানটি। এতে নিহত হয় ৪১ জন। এ ঘটনার পর দেশটিতে সুখোই বিমান নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে রুশ বিমান কর্তৃপক্ষ বারবার আশ্বস্ত করেছে যে, এই বিমানে চড়তে ভয়ের কিছু নেই। রয়টার্স।

 

সেনা প্রত্যাহার
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্র ও ইরান চলমান উত্তেজনার মধ্যে নিজ দেশে নিরাপত্তার অভাব দেখা দিয়েছে আরব আমিরাতের। এরই মধ্যে ইয়েমেন থেকে সৈন্য প্রত্যাহার করে নেয়ার পরিকল্পনার কথা জানিয়েছে সউদী নেতৃত্বাধীন সামরিক জোটের হয়ে লড়াইরত সংযুক্ত আরব আমিরাত। সোমবার আমিরাত বলেছে, ইয়েমেনে সৈন্য কমিয়ে আনা হবে। একই সঙ্গে ‘মিলিটারি ফার্স্ট কৌশল’ থেকে বেরিয়ে সবার আগে শান্তি কৌশলের দিকে অগ্রসর হবে তারা। পশ্চিমা বিশ্ব সমর্থিত সউদী নেতৃত্বাধীন সুন্নি সামরিক জোটের নেতৃস্থানীয় সদস্য হিসেবে ইয়েমেনে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করছে সংযুক্ত আরব আমিরাত। ইয়েনি শাফাক।


তুরস্কে পরোয়ানা
ইনকিলাব ডেস্ক : ২০১৬ সালে ব্যর্থ সেনা অভ্যুত্থানের দায়ে দুই শতাধিকের বেশি সেনা সদস্য ও কর্মকর্তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। মঙ্গলবার তাদের আটকের জন্য সারা দেশে পুলিশ অভিযান চালাচ্ছে। এ ছাড়া আটক হাজার হাজার সেনা সদস্যের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হচ্ছে। ইস্তাম্বুলের পাবলিক প্রসিকিউটর বলেন, ফেতুল্লা গুলেনের সঙ্গে যোগাযোগ রয়েছে এমন ১৭৬ দায়িত্বরত সশস্ত্র বাহিনীর সদস্যের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। এর মধ্যে কর্নেল, পাঁচজন মেজর ও ১০০ জন লেফটেন্যান্ট রয়েছেন। এএফপি।


শ্বশুরবাড়িতে নববধূ
ইনকিলাব ডেস্ক : বৃক্ষরোপণ করে তবেই শ্বশুরবাড়িতে প্রবেশ করেছেন নববধূ মৌমিতা। শ্বশুরবাড়িতে পা রাখার আগে একশ গাছ রোপণ করেছেন তিনি। এ ঘটনা ঘটেছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের পূর্ব বর্ধমানে। জানা গেছে, রবিবার কানপুর গ্রামের বাসিন্দা সীতারাম সরকারের মেয়ে মৌমিতা সরকারের সঙ্গে পূর্ব বর্ধমানের মেমারির মামুদপুরের বাসিন্দা অজিত ঘোষের ছেলে কৌশিক ঘোষের বিয়ে হয়। সোমবার সকালে শ্বশুরবাড়িতে পা রাখার আগে একশটি ফল ও ফুলের গাছ রোপণ করেছেন মৌমিতা। জি-নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ