Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বাজেটে উৎস করের হার শিল্পের সঙ্গে সাংঘর্ষিক -বিজিএমইএ

প্রকাশের সময় : ৪ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে উৎসে কর কমানোর দাবি জানিয়েছে বাংলাদেশ তেরি পোশাক শিল্প উৎপাদন ও রপ্তানিকারক সংগঠনের (বিজিএমইএ) সভাপতি সিদ্দিকুর রহমান বলেছেন, এবার প্রস্তাবিত বাজেটে ১ দশমিক ৫ শতাংশ হারে উৎসে কর নির্ধারণ করা হয়েছে। যা গত ২০১৫-১৬ অর্থবছরে ছিল দশমিক ৬০ শতাংশ। আর ২০১৪-১৫ অর্থবছরের উৎসে কর ছিল দশমিক ৩০ শতাংশ। উৎসে কর বাড়ানোর ফলে এ শিল্পকে টিকিয়ে রাখা ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তাদের জন্য কষ্টকর হয়ে পড়বে। প্রস্তাবিত বাজেটে উৎসে করের এ হার শিল্পের বিকাশের সঙ্গে সম্পূর্ণ সাংঘর্ষিক।
গতকাল শুক্রবার দুপুরে রাজধানীর বিজিএমইএ ভবনের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।
সংগঠনের সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, উদ্বেগের বিষয় হচ্ছে যে গত তিন বছরে বিভিন্ন কারণে সক্ষমতা হারিয়ে ৬১৮টি কারখানা বন্ধ হয়ে গেছে। আরো ৩১৯টি কারখানা বন্ধ হওয়ার পথে। এ সময় কোনো ভুল সিদ্ধান্ত নেওয়া হলে আরো অনেক কারখানা বন্ধ হবে।
সিদ্দিকুর বলেন, রানাপ্লাজা ধসের পর দেশে তেমন কোনো বিনেয়োগ হচ্ছে না।
এদিকে ব্যাংকগুলো অলস তহবিল নিয়ে বসে আছে। শিল্প স্থাপনের জন্য কোনো ঋণ নিচ্ছে না কেউ। শিল্পের প্রতিযোগিতা সক্ষমতা ধরে রাখতে পোশাক শিল্পে উৎসে আয়কর এফওবি’র ওপর ২০১৪-১৫ অর্থবছরের ন্যায় দশমিক ৩০ শতাংশ হারে ধার্য করতে সরকারের কাছে অনুরোধ জানান তিনি। এছাড়া তৈরি পোশাক শিল্পে করপোরেট কর ৩৫ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করা হয়েছে। তবে প্রতিযোগী সক্ষমতা বাড়াতে করপোরেট কর ১০ শতাংশ করারও আহ্বান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেটে উৎস করের হার শিল্পের সঙ্গে সাংঘর্ষিক -বিজিএমইএ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ